‘টিকা না নিলেই বিপদ বেশি’

প্রকাশিত: আগস্ট ৭, ২০২১; সময়: ১১:৪৫ অপরাহ্ণ |
‘টিকা না নিলেই বিপদ বেশি’

পদ্মাটাইমস ডেস্ক : আগে করোনায় আক্রান্ত হয়েছেন এমন ব্যক্তিদের মধ্যে যারা টিকা নেননি তাদের পুনরায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা, যারা টিকা নিয়েছেন তাদের চেয়ে দিগুণ বেশি। করোনায় পুনরায় আক্রান্তের সম্ভাবনা নিয়ে করা এক গবেষণায় উঠে এসেছে এমন তথ্য।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কনট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) শুক্রবার (৬ আগস্ট) এই গবেষণা প্রকাশ করে। মে এবং জুন জুড়ে কেন্টাকি রাজ্যের গত বছর করোনা আক্রান্ত হয়েছেন এমন ব্যক্তিদের পুনরায় আক্রান্ত হওয়ার ঝুঁকি নিয়ে বিশ্লেষণ করা হয় এতে।

গবেষণায় দেখা গেছে, যারা টিকা গ্রহণ করেননি তাদের পুনরায় করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা টিকা নেওয়া ব্যক্তির চেয়ে ২.৩৪ গুণ বেশি। করোনা থেকে সুস্থ হওয়ার পর শরীরে এই ভাইরাসের বিরুদ্ধে যে স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতার সৃষ্টি হয়, টিকা নিলে তা আরও শক্তিশালী হয়।

অনেকেই দাবি করে আসছেন, একবার করোনা হলে শরীরে যে অ্যান্টিবডি তৈরি হয় সুরক্ষার জন্য সেটাই যথেষ্ট। এরপর আর টিকা নেওয়ার দরকার নেই। এই দলে রয়েছেন যুক্তরাষ্ট্রের অনেক সিনেটরও। এই গবেষণা তাদের ধারণাকে মিথ্যা প্রমাণ করতে পারে, যদিও বেশি মানুষের উপর এটি করা হয়নি।

সেন্টার ফর ডিজিজ কনট্রোল অ্যান্ড প্রিভেনশনের পরিচালক ড. রোশেল পি. ওয়ালেন্সকির মতে, এই গবেষণায় পাওয়া তথ্য টিকার গুরুত্ব নির্দেশ করে। যারা আগে আক্রান্ত হয়েছেন তাদের জন্যও টিকা গুরুত্বপূর্ণ। শুক্রবার তিনি বলেন, ‘আপনি যদি পূর্বে করোনা আক্রান্ত হয়ে থাকেন, দয়া করে টিকা নিন। নিজেকে এবং আশপাশের সবাইকে সুরক্ষিত রাখার সবচেয়ে কার্যকর উপায় হলো টিকা নেওয়া। বিশেষ করে এই মুহূর্তে, যখন দেশজুড়ে করোনার ডেল্টা ধরনের প্রকোপ বাড়ছে।’

তবে গবেষকরা বলছেন প্রাপ্ত ফলাফল শতভাগ সঠিক এমনটি দাবি করছেন না তারা। করোনাভাইরাসের অনেক দিক মানুষের কাছে এখনো অজানা। তাই পুনরায় আক্রান্ত হওয়ার অন্য কোনো কারণও থাকতে পারে। আগের বার আক্রান্ত হওয়ার পর কিছু জীবাণু শরীরে থেকে গিয়েছিল, এমনটি হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না।

কয়েক সাপ্তাহ ধরে সিডিসি এবং বাইডেন প্রশাসন যুক্তরাষ্ট্র জুড়ে টিকা গ্রহণের হার বাড়ানোর জন্য মরিয়া হয়ে কাজ করছে। গত মাসে দেশটিতে করোনার সংক্রমণ হঠাৎ বেড়েছে। ডেল্টা ধরনের বিস্তারই এর জন্য দায়ী। বিশেষত যেসব অঞ্চলে টিকা গ্রহণের হার কম সেসব অঞ্চলে বেশি নজর দিচ্ছে সরকার।

গত সাপ্তাহে যুক্তরাষ্ট্রে দৈনিক গড়ে ১,০০,২০০ নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। ফেব্রুয়ারির পর এই প্রথম গত বৃহস্পতিবার দেশটিতে শনাক্তের সংখ্যা ১,০০,০০০ অতিক্রম করে।

  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে