চলতি সপ্তাহে ভিসি পাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: আগস্ট ৯, ২০২১; সময়: ১২:৪৭ অপরাহ্ণ |
চলতি সপ্তাহে ভিসি পাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের ৬ মে শেষ হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহানের মেয়াদকাল। এরপর থেকে দীর্ঘ চারমাসের বেশি সময় ধরে শূন্য রয়েছে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ এই পদটি।

ভিসির মেয়াদ শেষ হবার আগে থেকেই নিয়োগ পেতে সরকার সমর্থিত শিক্ষকরা শুরু করেছে তদবির। এরমধ্যে ভিসি হিসেবে বিভিন্ন সময়ে আলোচনায় এসেছে বেশ কয়েকজন শিক্ষকের নাম।

তবে বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষকের একটি নামের তালিকা সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে বলে জানা গেছে।

এই সম্পর্কে আইনশৃঙ্খলা বাহিনীর এক সদস্য জানান, আমাদের কাছে তিন শিক্ষকের বিষয়ে তথ্য চাওয়া হয়েছে। তাদের রাজনৈতিক মতাদর্শ, পরিবারের রাজনৈতিক মতাদর্শসহ বিভিন্ন বিষয়ে আমরা খোঁজ নিচ্ছি।

জানা যায়, সাধারণত ভিসি নিয়োগের জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের তিন সদস্যের একটি তালিকা পাঠানো হয়। প্রধানমন্ত্রীর অনুমোদনক্রমে ওই ফাইল রাষ্ট্রপতির দফতরে যায়। পরবর্তীতে রাষ্ট্রপতি তিনজন থেকে একজনকে ভিসি হিসেবে নিয়োগ দেন। এই হিসেবে সংশ্লিষ্ট সূত্র বলছে, চলতি সপ্তাহে রাবিতে ভিসি নিয়োগ হতে পারে।

এই তালিকায় যারা রয়েছে

প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাওয়া তালিকার তিনজন শিক্ষক হলেন- বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক হবিবুর রহমান, পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক গোলাম সাব্বির সাত্তার এবং সমাজকর্ম বিভাগের অধ্যাপক জান্নাতুল ফেরদৌস।

অধ্যাপক হাবিবুর রহমান ১৯৯০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের প্রভাষক পদে যোগদান করেন। ২০০২ থেকে ২০০৪ সাল পর্যন্ত বিভাগের সভাপতি দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত বিজ্ঞান অনুষদের ডিনের দায়িত্ব পালন করেন।

এছাড়া তিনি শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তিনি দুই দফায় প্রগতিশীল শিক্ষক সমাজের স্টিয়ারিং কমিটির সদস্য ছিলেন। সর্বশেষ ২০২১ সালের স্টিয়ারিং কমিটির নির্বাচনে তিনি আহ্বায়ক পদে জয় লাভ করেন।

অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক। বর্তমানে পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালকের দায়িত্ব পালন করছেন।

২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি নিজ বিভাগের সভাপতি হন। এ ছাড়া তিনি তিনবার প্রগতিশীল শিক্ষক সমাজের স্টিয়ারিং কমিটির সদস্য ছিলেন।

তালিকায় থাকা একমাত্র নারী অধ্যাপক জান্নাতুল ফেরদৌস সমাজকর্ম বিভাগের সিনিয়র অধ্যাপক। এই শিক্ষক বেশ সফলতার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি কখনো হয়েছেন প্রগতিশীল শিক্ষক সমাজের স্টিয়ারিং কমিটির সদস্য, সিন্ডিকেট সদস্য, নিজ বিভাগের সভাপতি, হল প্রাধ্যক্ষ, সহকারী প্রক্টর, ছাত্র উপদেষ্টা। সর্বশেষ ২০১৯ সালে সিকদার বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে নিয়োগ পান। কিন্তু মেয়াদ শেষ হবার আগেই তিনি দায়িত্ব থেকে অব্যাহতি নেন।

  • 2K
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে