বাঘায় হিজরী নববর্ষ উপলক্ষে আলোচনা ও দোয়া মাহফিল

প্রকাশিত: আগস্ট ১২, ২০২১; সময়: ৭:৩৯ অপরাহ্ণ |
বাঘায় হিজরী নববর্ষ উপলক্ষে আলোচনা ও দোয়া মাহফিল

নিজস্ব প্রতিবেদক, বাঘা : রাজশাহীর বাঘায় হিজরী নববর্ষ-১৪৪৩ উপলক্ষে বুধবার (১মহরম) ) বাদ এশা আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বাঘা প্রেসক্লাবের সভাপতি আব্দুল লতিফ মিঞার সভাপতিত্বে বাঘার প্রাণ কেন্দ্রে বাদশা কফি হাউস প্রাঙ্গনে গৌরবময় হিজরী সনের তাৎপর্য ও গুরুত্বসহ সচেনতা বৃদ্ধির লক্ষে আলোচনা করা হয়।

বাঘার সুধি মহলের আয়োজনে ও প্রেসক্লাবের সাধারন সম্পাদক নুরুজ্জামানের সঞ্চালনায়, আলোচনা সভায় অংশ নেন, উপজেলা স্বাস্থ ও পরিবার পরিকল্পনা অফিসার ডা.রাশেদ আহমেদ, বাঘা থানার অফিসার ইনচার্জ সাজ্জাদ হোসেন, সাবেক ইউপি চেয়ারম্যান খন্দকার মনোয়ারুল ইসলাম মামুন, মাওলানা আনজারুল ইসলাম।

বক্তারা বলেন, কালের পরিক্রমায় বাংলা-ইংরেজি সনের মতো ফিরে আসে হিজরী নববর্ষ। মুসলিম জীবনে হিজরী সন ও তারিখের গুরুত্ব অনস্বীকার্য। হিজরী সন মুসলিম উম্মাহর তাহজীব-তামাদ্দুন ও ঐতিহ্যের ভিত্তি সম্পৃক্ত। মুসলমানদের রোজা, হজ, ঈদ, শবেবরাত, শবে মিরাজসহ ইসলামের বিভিন্ন বিধি-বিধান হিজরী সনের উপর নির্ভশীল। ধর্মীয় আচার-অনুষ্ঠান ও আনন্দ-উৎসবসহ সব ক্ষেত্রেই মুসলিম উম্মাহ হিজরী সনের অনুসারী।

তবে হিজরী সনের তুলনায় বাংলা ও ইংরাজি সনের জাঁকজমকতা অনেক বেশি। কিন্তু হিজরী নববর্ষকে গুরুত্ব সহকারে পালন করাই আমাদের মুসলিম দেশের কাম্য। শান্তি কামনা করে মোনাজাত পরিচালনা করেন জিন্নাত আলী।

উপস্থিত ছিলেন,বাঘা পৌরসভার প্যানেল মেয়র ও উপজেলা যুবলীগের যুগ্ন সাধারন সম্পাদক শাহিনুর রহমান পিন্টু, আ’লীগ নেতা কামাল হোসেন, প্রভাষক সানোয়ার হোসেন, পৌর যুবলীগের সভাপতি শাহিন আলম, সাংবাদিক লালন উদ্দীন, আব্দুল হামিদসহ স্থানীয় ব্যাক্তিবর্গ।

উল্লেখ্য, ১০ বছর ধরে বাঘায়, দিবসটি উদযাপন করা হচ্ছে। আয়োজক কমিটির আহ্বায়ক, আব্দুল লতিফ মিঞা জানান, যার শুরু থেকেই সম্পৃক্ত ছিলেন, এমন ৩জন ব্যক্তি-দুলাল হোসেন, আব্দুর রহমান ও সাংবাদিক সেলিম আহমেদ মারা গেছেন।

অন্যদের মধ্যে জীবিত আছেন-সাবেক ইউপি চেয়ারম্যান খন্দকার মনোয়ারুল ইসলাম মামুন, মাওলানা আনজারুল ইসলাম, বাঘা প্রেসক্লাবের সাধারন সম্পাদক নুরুজ্জামান, সাংগঠনিক সম্পাদক আসলামসহ ক্লাবের অন্যান্য সদস্য, যুবলীগের সাধারন সম্পাদক মোকাদ্দেস সরকার, বাজার কমিটির সাধারন সম্পাদক কামাল হোসেন, সাবেক কাউন্সিলর হামিদুল হক, সাজেদুল হক, বাদশা প্রমুখ। স্বল্প পরিসরে হলেও দিবসটি উদযাপনে পর্যায়ক্রমে সকলকে সম্পৃক্ত করার চেষ্টা করা হয়েছে।

  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে