আফগান কমান্ডার ইসমাইল তালেবানের হাতে বন্দি

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২১; সময়: ১১:৩১ অপরাহ্ণ |
আফগান কমান্ডার ইসমাইল তালেবানের হাতে বন্দি

পদ্মাটাইমস ডেস্ক : তালেবান যোদ্ধারা আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম হেরাত নগরীর বেশির ভাগই দখল করে নেওয়ার পাশাপাশি সেখানে প্রতিরোধ লড়াইয়ে নেতৃত্ব দেওয়া মিলিশিয়া বাহিনীর স্থানীয় প্রবীণ কমান্ডার ইসমাইল খানকে বন্দি করেছে। স্থানীয় সরকারি কর্মকর্তারা শুক্রবার এ খবর জানিয়েছেন। ইসমাইল খানের বয়স ৭০ এর কোঠায়। তিনি আফগানিস্তানের সবচেয়ে বিশিষ্ট একজন কমান্ডার।

হেরাতের প্রাদেশিক পরিষদের সদস্য গুলাম হাবীব হাসিবি জানান, তালেবানের সঙ্গে একটি চুক্তি অনুযায়ী হেরাতের বর্তমান গভর্নর ও কয়েকজন নিরাপত্তা কর্মকর্তাসহ ইসমাইল খানকে তালেবান যোদ্ধাদের হাতে তুলে দেওয়া হয়। তবে চুক্তিতে কী আছে সে ব্যাপারে বিস্তারিত জানাননি তিনি।

তালেবানের হেরাত নগরী দখল আফগানিস্তানের আশরাফ গনি সরকারের জন্য আরেকটি বড় ধাক্কা। তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ ইসমাইল খানকে বন্দি করার বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন। ইসমাইল বন্দি হওয়াটা নগরীর প্রতিরোধ ভেঙে পড়ারই প্রতীক বলে মন্তব্য করেছেন তিনি।

টানা দুই দশকের সামরিক অভিযান শেষে যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের বাহিনী আফগানিস্তান ছাড়ার এই সময়ে তালেবান যোদ্ধাদের এমন দ্রুতগতিতে একের পর এক এলাকার দখল সবাইকে তাক লাগিয়ে দিচ্ছে।

অনেক প্রাদেশিক রাজধানী তালেবান কোনও প্রতিরোধ ছাড়াই দখল করে নিচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে। হেরাত নগরীতেও আফগানিস্তানের সরকারি বাহিনী বিমানবন্দর এবং সেনাবাহিনীর কোর কমান্ডারদের সদরদপ্তরগুলো তালেবানের হাতে ছেড়ে দিয়েছে বলে জানিয়েছেন এক কর্মকর্তা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবি ও ভিডিওতে নামকরা আফগান কমান্ডার ইসমাইল খানকে তালেবান সদস্যদের হাতে বন্দি দেখা গেছে। তবে এ সমস্ত ছবি, ভিডিও’র সত্যতা তাৎক্ষণিকভাবে যাচাই করা যায়নি।

ইসমাইল খান আফগানিস্তানে ‘হেরাতের সিংহ’ নামেই পরিচিত। ১৯৭৯ সালে সোভিয়েত বিরোধী যুদ্ধে তিনি বীরত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। নামকরা মুজাহিদীন কমান্ডার হিসেবে তিনি সমাদৃত। সম্প্রতি আফগান সরকারের অধীনে স্থানীয় মিলিশিয়াদের নিয়ে তিনি তালেবানের বিরুদ্ধে যুদ্ধে সামনের সারিতে থেকে নেতৃত্ব দিচ্ছিলেন।

  • 244
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে