গাছতলায় ক্লাস নেয়ার ঘোষণা রাবি শিক্ষকের

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২১; সময়: ৭:০০ অপরাহ্ণ |
গাছতলায় ক্লাস নেয়ার ঘোষণা রাবি শিক্ষকের

জ্যেষ্ঠ প্রতিবেদক, রাবি : চলতি সপ্তাহ থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) স্বাস্থ্যবিধি মেনে সশরীরে ক্লাস নেয়ার ঘোষণা দিয়েছেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন। শুক্রবার রাতে তাঁর ফেইসবুক একাউন্ট থেকে একটি স্টেটাসে এই ঘোষণা দেন। ইতোমধ্যে স্টেটাসটি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে।

স্টেটাসে তিনি লিখেন, আমি আগামী সপ্তাহ থেকে প্রতি সোমবার আর মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আমার বিভাগে উপস্থিত থাকবো। ক্লাস রুম খুলে না দিলে গাছের তলায় শিক্ষার্থীদের মিট করবো এবং তারা পড়তে চাইলে পড়াবো।
এতে তিনি আরও লিখেছেন, ‘অনলাইনে ক্লাস নেয়া একটা হরর অভিজ্ঞতা। সপ্তায় আমি অন্তত ৮ ঘণ্টা ক্লাস নেই অনলাইনে। তার জন্য মিনিমাম ৪০ ঘণ্টা পড়ালেখা করি, অনেক সময় তারও বেশী। সেইসাথে ওই পড়ালেখা নিয়া আরও অন্তত ১০ ঘণ্টা টপিকগুলো নিয়ে ভাবি।

কিন্তু যখন অনলাইনে ক্লাস নিতে যাই- কোন শিক্ষার্থীর চেহারা দেখতে পাই না, তারা প্রায় কথা বলে না। একটা ডার্ক স্ক্রিনের সামনে বকরবকর করি। তবু আমি এই মহামারী সময়ে পড়ানোর ব্যাপারে খুব সিরিয়াস হয়ে উঠেছি- শিক্ষার্থীদেরকে বুঝাইতে চাই আমার ভাবনাগুলো। কিন্তু আদৌ কিছু বুঝাইতে পারি কিনা তা কিছুই অনুমান করতে পারি না। সবই পণ্ডশ্রম মনে হয়। অন্য দেশের বাস্তবতা জানিনা, আমাদের বাস্তবতা এরকমই!

অনলাইনে পড়াইতে পড়াইতে মনে হয় বদ্রিয়া কথিত সিমুলাক্রার দুনিয়ায় প্রবেশ করে গিয়েছি! আমিও আমি না, আমার শিক্ষার্থীরাও কেউ না- জাস্ট কিছু ডটডটড্যাশ! এরও আগের তাত্ত্বিক গাই দেবর্দোর সোসাইটি অব স্পেক্টেকাল’ এর কথা নিশ্চয় আমি স্মরণ করবো। মনে হয় একটা ভূত হয়ে অদ্ভুত উপায়ে ডার্ক স্ক্রিন নামক ভূতের সাথে বসবাস করছি। ক্লাস শেষ করে নিজেকে চিনতে পারি না!

সিমুলাক্রার এই দুনিয়া আমি চাই না, আমি চোখে চোখ রেখে পড়াতে চাই, তাদের প্রতিক্রিয়া বুঝতে চাই, তাদের আবেগ ও অনুভবকে স্পর্শ করতে চাই। আমি মানবিক থাকতে চাই।

এসময় তিনি স্বাস্থ্যবিধি মেনে ক্লাস নেয়ারও কথা বলেন। শুক্রবার মধ্য রাতে দেয়া স্টেটাসটি অসংখ্যবার শেয়ার ও প্রচুর কমেন্ট পড়েছে। কমেন্টকারীরা অবিলম্বে ক্যাম্পাস খুলে দেয়ার আহ্বান জানান।

এদিকে করোনা ভাইরাস সংক্রমণের পর থেকে গত বছর ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। চলতি বছরের শুরুর দিকে সরকার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে উদ্যোগ নিলেও সংক্রমণের উর্ধ্বগতির কারণে তা সম্ভব হয় নি। সম্প্রতি শিক্ষামন্ত্রী ডা. দিপু মণি সাংবাদিকদের জানিয়েছেন, আগামী সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ভাবছে সরকার।

  • 135
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে