আফগান প্রেসিডেন্ট প্রাসাদ তালেবান নিয়ন্ত্রণে

প্রকাশিত: আগস্ট ১৫, ২০২১; সময়: ১১:২৪ অপরাহ্ণ |
আফগান প্রেসিডেন্ট প্রাসাদ তালেবান নিয়ন্ত্রণে

পদ্মাটাইমস ডেস্ক : দুই দশক পর ফের আফগানিস্তানের ক্ষমতায় ফেরার দুয়ারে পৌঁছে যাওয়া তালেবান বাহিনী বলেছে, কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদও এখন তাদের নিয়ন্ত্রণে। প্রেসিডেন্ট আশরাফ গানি রোববার তার ঘনিষ্ঠ সহযোগীদের নিয়ে তাজিকিস্তানের উদ্দেশ্যে কাবুল ত্যাগ করার পর তালেবানের দুই কর্মকর্তার বরাতে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্স লিখেছে, তালেবানের ওই দাবির সত্যতা তারা যাচাই করতে পারেনি। আফগানিস্তানের কোনো সরকারি কর্মকর্তার সঙ্গেও তারা এ বিষয়ে কথা বলতে পারেনি।

বিবিসি লিখেছে, তালেবানের সঙ্গে আফগান সরকারের দর কষাকষিতে উপস্থিত দুই কর্মকর্তার সঙ্গে কথা বলেছেন বিলাল সারওয়ারি নামের স্থানীয় একজন সাংবাদিক।

তারা বিলালকে বলেছেন, দুই পক্ষের সমঝোতায় এটা ঠিক হয়েছিল যে প্রেসিডেন্ট প্রসাদেই ক্ষমতা হস্তান্তরের আনুষ্ঠানিকতা হবে এবং প্রেসিডেন্ট আশরাফ গানি নিজে সেখানে উপস্থিত থাকবেন। কিন্তু জ্যেষ্ঠ সহযোগীদের নিয়ে তিনি কাবুল ত্যাগ করার পর প্রেসিডেন্ট প্রসাদের কর্মীদের সবাইকে সরে যেতে বলা হয়। কর্মীরা তখন প্রাসাদ খালি করে চলে যান।

এদিকে কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে গোলাগুলির খবর জানিয়ে মার্কিন নাগরিকদের সতর্ক করেছে কাবুলের যুক্তরাষ্ট্র দূতাবাস। ওই বিমানবন্দরেই এখন দূতাবাসের কার্যক্রম পরিচালিত হচ্ছে বলে জানিয়েছে বিবিসি। দূতাবাসের বার্তায় মার্কিন নাগরিকদের সবাইকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে, কারণ কাবুলের পরিস্থিতি খুব দ্রুত বদলাচ্ছে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বিবিসি লিখেছে, বিমানবন্দরের টারমাকে লোকজনকে দৌড়াতে দেখা গেছে। ফ্লাইট পরিচালনা এবং ইমিগ্রেশন ডেস্কের কাজের জন্য খুব কম কর্মীই এখন বিমানবন্দরে আছেন।

নেটোর মহাসচিব ইয়েন্স স্টোলটেনবার্গ এক টুইটে বলেছেন, জোটভুক্ত দেশগুলোর নেতৃবৃন্দের সঙ্গে তিনি কথা বলেছেন। কূটনীতিক ও দূতাবাস কর্মীদের সরিয়ে নেওয়ার কাজ শেষ করার জন্য বিমানবন্দর চালু রাখার কাজে তারা সহায়তা দিচ্ছে।

কাবুলে ফ্রান্সের রাষ্ট্রদূত ডেভিড মার্তিনোন তার ‘গ্রিন জোন’ ত্যাগ করার ভিডিও শেয়ার করেছেন টুইটারে। আফগানিস্তানের বিভিন্ন সরকারি ভবন এবং বিদেশি দূতাবাসগুলো ওই গ্রিন জোনের ভেতরেই অবস্থিত।

  • 153
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে