আফগান যুদ্ধ শেষ হওয়ার ঘোষণা তালেবানের

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২১; সময়: ১০:৫১ পূর্বাহ্ণ |
আফগান যুদ্ধ শেষ হওয়ার ঘোষণা তালেবানের

পদ্মাটাইমস ডেস্ক : রাজধানী কাবুলে প্রেসিডেন্ট প্রাসাদের নিয়ন্ত্রণ নেওয়ার পর আফগানিস্তানে যুদ্ধ শেষ হয়েছে বলে ঘোষণা দিয়েছে তালেবান।

দেশটি থেকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনী চলে যাওয়ার পর ও সোমবার পশ্চিমা দেশগুলো তাড়াহুড়া করে তাদের নাগরিকদের সরিয়ে নেওয়ার চেষ্টার মধ্যেই তালেবান এ ঘোষণা দেয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গোঁড়া ইসলামি দলটির যোদ্ধারা কাবুলে প্রবেশের পর দেশ ছেড়ে পালিয়ে যান প্রেসিডেন্ট আশরাফ গনি; রক্তপাত এড়াতেই দেশ ছেড়েছেন বলে জানিয়েছেন তিনি। এদিকে দেশ ত্যাগে মরিয়া শত শত আফগান কাবুল বিমানবন্দরে জড়ো হয়েছেন।

এ পরিস্থিতিতেই তালেবানের রাজনৈতিক দপ্তরের মুখপাত্র মোহাম্মদ নাঈম আল জাজিরা টেলিভিশনকে বলেন, “আজ আফগান জনগণ ও মুজাহিদিনদের জন্য একটা মহান দিন। তারা ২০ বছর ধরে তাদের ত্যাগের ও চেষ্টার ফল দেখতে পাচ্ছে। আল্লাহকে ধন্যবাদ, দেশে যুদ্ধ শেষ হয়েছে।”

আল জাজিরায় সাক্ষাৎকারে মোহাম্মদ নাঈম বলেন, আফগানিস্তানের সব রাজনৈতিক নেতার সঙ্গে আলোচনায় বসার জন্য তালেবান প্রস্তুত। আফগান রাজনৈতিক নেতাদের প্রয়োজনীয় সুরক্ষার নিশ্চয়তাও দেবে তালেবান। তালেবান বিচ্ছিন্নভাবে থাকতে চায় না। তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক চায়।

তালেবানের ওই মুখপাত্র জানান, কাউকে আক্রমণ করার জন্য আফগানিস্তানের মাটি ব্যবহার করতে দেবে না তালেবান। তারা কারও ক্ষতি চায় না। তারা (তালেবান) মনে করে না যে বিদেশি শক্তি আফগানিস্তানে তাদের ব্যর্থ অভিজ্ঞতার পুনরাবৃত্তি করবে। আফগানিস্তানের শাসনপদ্ধতি ও সরকার গঠনের বিষয়টি খুব শিগগির স্পষ্ট হবে বলে জানান মোহাম্মদ নায়েম।

তালেবানের ওই মুখপাত্র বলেন, শরিয়া আইনের ভেতরে তাঁরা নারী ও সংখ্যালঘুদের অধিকারের প্রতি শ্রদ্ধাশীল। একই কথা মতপ্রকাশের অধিকারের ক্ষেত্রেও প্রযোজ্য। প্রেসিডেন্ট আশরাফ গনির দেশ ছেড়ে পালানোকে অপ্রত্যাশিত বলে অভিহিত করেন মোহাম্মদ নায়েম। তিনি বলেন, গনির ঘনিষ্ঠজনেরাও এমনটি আশা করেননি।

আফগানিস্তানে তালেবানের হাতে প্রেসিডেন্ট আশরাফ গনির সরকারের পতন নিশ্চিত হয়েছে। রোববার তালেবান যোদ্ধারা রাজধানী কাবুলে প্রবেশের পর দেশ ছাড়েন আশরাফ গনি। দেশটির প্রেসিডেনশিয়াল প্যালেসের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। এ পরিস্থিতিতে অন্তর্বর্তী একটি সরকারের হাতে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের আলোচনা শুরু হয়েছে।

  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে