আফগানিস্তানে তালেবান পতাকার বিরোধিতায় বিক্ষোভে গুলি, নিহত ৩

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২১; সময়: ১১:৩১ অপরাহ্ণ |
আফগানিস্তানে তালেবান পতাকার বিরোধিতায় বিক্ষোভে গুলি, নিহত ৩

পদ্মাটাইমস ডেস্ক : আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহর, কুনার প্রদেশ এবং খোস্ত-এ শুরু হয়েছে তালেবান-বিরোধী বিক্ষোভ। বিক্ষোভকারীরা তালেবান পতাকা ওড়ানোর বিরোধিতা করে আফগানিস্তানের জাতীয় পতাকা উড়িয়েছে। জালালাবাদে বিক্ষোভে হতাহতের খবরও পাওয়া গেছে।

বুধবার সকালে জালালাবাদ শহরে আফগানিস্তানের জাতীয় পতাকা উড়িয়ে রাস্তায় বিক্ষোভ করেছে মানুষ। তালেবানের পতাকা টেনে নামিয়েছে তারা।

আফগানিস্তান তালেবানের দখলে চলে যাওয়ার পর এর বিরুদ্ধে আফগানদের প্রথম এই বিরোধিতার পাল্টা জবাব সহিংস পন্থাতেই দিয়েছে দেশটির নতুন শাসকরা। বিক্ষোভকালে অন্তত তিনজন নিহত হয়েছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

সাবেক এক পুলিশ সদস্য ও দুই প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা রয়টার্সকে জানান, তালেবান যোদ্ধারা বিক্ষোভকারীদের ওপর গুলি চালালে এক ডজনেরও বেশি মানুষ আহত হয়েছে। স্থানীয় বাসিন্দারা জালালাবাদের একটি চত্বরে জাতীয় পতাকা ওড়ানোর চেষ্টার সময় গুলিতে নিহতের ঘটনা ঘটে।

তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে তালেবানের মুখপাত্রের কোনও মন্তব্য পাওয়া যায়নি। তালেবান গোষ্ঠী রাজধানী কাবুল দখলে নেওয়ার আগে সর্বশেষ ৮০ মাইল পূর্বের এই জালালাবাদ নগরীর দখল নিয়েছিল। এরপর সেখানে ওড়ানো হয় সাদার ওপরে কালো আরবি হরফ খচিত তালেবান পাতাকা।

বিক্ষোভকারীরা সেই পতাকা বদলিয়ে ক্ষমতাচ্যুত আফগান সরকারের কালো, লাল, সবুজের তিনরঙা জাতীয় পতাকা উড়িয়েছে। জালালাবাদ শহরের রাস্তায় মানুষের বিক্ষোভের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার খবর জানিয়েছে বিবিসি।

ভিডিও ফুটেজে দেখা গেছে, বিক্ষোভকারীরা তালেবানের পতাকা সরিয়ে আফগানিস্তানের পতাকা তুলছে, আর আশপাশে সমবেত জনতা উল্লাস করছে। বাসিন্দাদের একটি বড় অংশকেই বিক্ষোভে যোগ দিতে দেখা গেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিও ফুটেজে গুলির আওয়াজ শোনা গেছে এবং লোকজনকে দৌড়াদৌড়ি করে পালাতেও দেখা গেছে। আরেকটি ভিডিওতে লোকজনকে আফগান পতাকা হাতে নিয়ে রাস্তা দিয়ে মিছিল করতে দেখা যায়।

ঘটনাস্থল থেকে আল জাজিরার এক সাংবাদিক জানিয়েছেন, “আফগানিস্তানের পরিস্থিতি খুবই উত্তেজনাপূর্ণ। জালালাবাদ অশান্ত হয়ে ওঠার খবর পাচ্ছি আমরা।”

“তালেবানের আগমনের সময় থেকেই আমরা দেখছি, তারা সব জাতীয় পতাকা সরিয়ে নিজেদের পতাকা ওড়াচ্ছে। কাবুলেও সেটা দেখেছি। বহু মানুষই এতে নাখোশ হলেও তারা এখনও কিছু বলছে না। কিন্তু জালালাবাদে তা হয়নি। বেশ কিছু মানুষ এর বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে,” বলেন তিনি।

কুনার প্রদেশ এবং খোস্ত প্রদেশের খোস্ত নগরীতে তালেবান বিরোধী বিক্ষোভ হওয়ার খবর দিয়ে বিবিসি’র পশতু বিভাগের সাংবাদিকরা বলেছেন, এই বিক্ষোভ দেশব্যাপী ছড়িয়ে পড়বে কিনা তা এখনই বলা যাচ্ছে না। তবে পরিস্থিতি দ্রুতই বদলে যাচ্ছে এবং তালেবানের মধ্যে উদ্বেগ রয়েছে।

কাবুলের উত্তরে পঞ্জশির ভ্যালিতেও তালেবান বিরোধী সাবেক নর্দান অ্যালায়েন্সের পতাকা উড়িয়ে মটরসাইকেলের বিশাল এক বহর যেতে দেখা গেছে কিছু ভিডিওতে। তবে ভিডিওগুলোর সত্যাসত্য যাচাই করা যায়নি।

পঞ্জশির তালেবান বিরোধী সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহর এলাকা। তালেবানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সঙ্গে হাত মেলানো নর্দার্ন অ্যালায়েন্স মিলিশিয়াদের ঘাঁটি ছিল এই এলাকা। এই বাহিনীকে এখন বলা হচ্ছে, আমরুল্লাহ সালেহ’র ‘রেসিসট্যান্স আর্মি’।

তালেবান-বিরোধী প্রতিরোধ লড়াইয়ের যে গুটিকযয়েক এলাকা টিকে আছে তার একটি হচ্ছে পঞ্জশির। সালেহ একটি অডিও বার্তায় নিজেকে অস্থায়ী প্রেসিডেন্ট হিসাবে ঘোষণা করেছেন।

বিবিসি জানায়, তাজিকিস্তানে অবস্থিত আফগান দূতাবাসের কর্মকর্তারা ইতোমধ্যেই তাদের প্রেসিডেন্ট হিসাবে সালেহ এর নাম ঘোষণা করে তার ছবি দিয়েছে। তবে এসব কোনও ঘটনা নিয়েই তালেবান এখনও পর্যন্ত কোন মন্তব্য করেনি।

  • 200
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে