রাজশাহী বিভাগে করোনা পরিস্থিতি উন্নতি

প্রকাশিত: আগস্ট ২০, ২০২১; সময়: ৯:০৫ অপরাহ্ণ |

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী বিভাগে শুক্রবার সকাল আটটা পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও আক্রান্ত দুটিই কমেছে। সেই সঙ্গে আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষাও কমেছে। ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৫ জন। আগের দিন করোনায় মারা যান ১১ জন। এর আগে ৯ আগস্ট বিভাগে আড়াই মাসের মধ্যে সর্বনিম্ন ৫ জনের মৃত্যু হয়। এ নিয়ে বিভাগে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৫২২।

এদিকে, ২৪ ঘণ্টায় ২ হাজার ৬৪১টি নমুনা পরীক্ষার বিপরীতে করোনা শনাক্ত হয়েছে ৩২৮ জনের। আগের দিন শনাক্ত হয়েছিল ৪১৫ জনের। ২৪ ঘণ্টায় পরীক্ষা অনুপাতে শনাক্তের হার ১২ দশমিক ৪১। শুক্রবার রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমা আক্তার স্বাক্ষরিত প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, বিভাগে আগের ২৪ ঘণ্টায় ৩ হাজার ৪০৫টি নমুনা পরীক্ষার বিপরীতে করোনা শনাক্ত হয়েছিল ৪১৫ জনের। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ১২ দশমিক ১৯। আর আগের দিন ১১ জন করোনায় মারা গেলেও গত ২৪ ঘণ্টায় মারা যান ৫ জন। অর্থাৎ, বিভাগে ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা কমছে। একই সঙ্গে বিভাগে করোনা শনাক্তের হার আগের দিনের তুলনায় বাড়লেও করোনা শনাক্ত ও মৃত্যু দুটিই কমেছে।

২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩২৮ জনের মধ্যে পাবনার ১৩৬, রাজশাহীর ৮৮, বগুড়ার ৩৯, সিরাজগঞ্জের ১৯, নাটোরের ২০, নওগাঁর ১৪, জয়পুরহাটের ৮ ও চাঁপাইনবাবগঞ্জের ৪ জন রয়েছেন। বিভাগে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছর ১২ এপ্রিল বিভাগের রাজশাহী জেলায়। নতুন ৩২৮ জন নিয়ে বিভাগে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯৩ হাজার ৪৭৯।

রাজশাহী বিভাগে ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৫ জন। আগের দিন ২৪ ঘণ্টায় বিভাগে মারা যান ১১ জন। এ নিয়ে মোট করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৫২২। মারা যাওয়া ৫ জনের মধ্যে বগুড়ার ৩ এবং রাজশাহী ও নওগাঁর ১ জন করে রয়েছেন।

বিভাগের আট জেলার মধ্যে এখন পর্যন্ত করোনায় বগুড়ায় সর্বোচ্চ ৬৩৫ জনের মৃত্যু হয়েছে। ২৭৯ জনের মৃত্যু হয়েছে রাজশাহী জেলায়। এ ছাড়া চাঁপাইনবাবগঞ্জে ১৪৫, নওগাঁয় ১৩১, নাটোরে ১৫৩, সিরাজগঞ্জে ৮৫, জয়পুরহাটে ৫৪ ও পাবনায় ৪০ জনের মৃত্যু হয়েছে।

গত বছরের ২৬ এপ্রিল রাজশাহী বিভাগে প্রথম করোনায় মৃত্যু হয়। এর মধ্যে গত বছর বিভাগে মোট ৩৬৬ জন মারা যান। আর চলতি বছর এখন পর্যন্ত মারা গেছেন ১ হাজার ১৫৬ জন। এর মধ্যে জুন মাসে ৩২৬ জনের মৃত্যু হয়। মাসভিত্তিক হিসাবে জুলাই মাসে মারা গেছেন সর্বোচ্চ ৪৪৪ জন। আর আগস্ট মাসে এ পর্যন্ত মারা গেলেন ২০২ জন।

প্রতিবেদনে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় বিভাগে সুস্থ হয়েছেন ১ হাজার ৩৯৩ জন করোনা রোগী। আগের দিন সুস্থ হয়েছিলেন ১ হাজার ১৩৫ জন। বিভাগে এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ৮১ হাজার ৮৬৬ জন। বিভাগে ২৪ ঘণ্টায় করোনা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৭ জন। হাসপাতালে বর্তমানে ভর্তি আছেন ১৪ হাজার ৩২১ জন।

  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে