তালেবান নেতার সেনা প্রশিক্ষণ ভারতে

প্রকাশিত: আগস্ট ২০, ২০২১; সময়: ৯:৩৩ অপরাহ্ণ |
তালেবান নেতার সেনা প্রশিক্ষণ ভারতে

পদ্মাটাইমস ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুল নিয়ন্ত্রণ নেয়ার পর এবার সরকার গঠনের দিকে আগাচ্ছে তালেবানরা। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানাচ্ছে, নতুন সরকারের কাঠামো নিয়ে এরই মধ্যে কাজ শুরু করে দিয়েছে তারা।

তালেবান গোষ্ঠী সিনিয়র সদস্য ওয়াহিদুল্লাহ হাশিমি এক সাক্ষাতকারে বার্তা সংস্থা রয়টার্সকে জানান, তালেবানের সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদা সুপ্রিম লিডার হিসেবে সরকারের প্রধান হবেন। কিন্তু সম্ভবত তিনি প্রেসিডেন্ট হবেন না। প্রেসিডেন্ট করা হতে পারে আখুন্দজাদার ডেপুটিদের। এই মুহূর্তে আখুন্দজাদার তিনজন ডেপুটি আছেন। মোল্লাহ ওমরের ছেলে মৌলভি ইয়াকুব, হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজউদ্দিন হাক্কানি এবং দোহায় তালেবানের রাজনৈতিক প্রধান আবদুল গনি বারাদার।

এদিকে, আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানাচ্ছে, তালেবানদের রাজনৈতিক দপ্তরের প্রধান শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাই এই সরকারে অত্যন্ত গুরুত্ব ভূমিকা পালন করবেন। স্টানিকজাই তালেবান সরকারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ছিলেন। স্টানিকজাই প্রায় এক যুগ দোহায় থেকেছেন।

২০১৫ সালে দোহায় তালেবানের রাজনৈতিক নেতৃত্ব গ্রহণ করেন তিনি। আফগানিস্তান সরকারের সাথে আলোচনাগুলোতে তালেবানের পক্ষে গুরুত্বপূর্ণ প্রতিনিধি স্টানিকজাই। দলটির প্রতিনিধি হিসেবে বিভিন্ন দেশে কূটনৈতিক সফরেও অংশ নিয়েছেন তিনি।

এদিকে, ভারতীয় সংবাদ মাধ্যম ইকোনমিক টাইমস জানাচ্ছে, শের মোহাম্মদ আব্বাস স্টানিকজাইক যার ডাক নাম শেরু তা প্রাপ্ত হন ভারত থেকে। কারণ হিসেবে তারা জানিয়েছে স্টানিকজাইয়ের সঙ্গে ভারতের একটি যোগসূত্র রয়েছে।

১৯৮২ সালে ভারত দেরহাদুনের বিখ্যাত ইন্ডিয়ান মিলিটারি একাডেমিতে প্রায় ২০ জন আফগান সৈন্যকে প্রশিক্ষণ দিয়েছিল। সেই সৈন্যদের তালিকায় ছিল স্টানেকজাইয়ের নাম। স্টানিকজাই যখন ভারতের প্রশিক্ষণ নিয়েছিলেন সেই সময় তাঁর বয়স ছিল ২০। বর্তমানে তার বয়স ৬০।

আইএমর’র ভগৎ ব্যাটানিয়নের ৪৫ জন সেনা সদস্যের সঙ্গে প্রশিক্ষণ নেন স্টানিকজাই। তাঁদের প্রশিক্ষণ দিয়েছিলেন তৎকালীন ভারতের অবসরপ্রাপ্ত মেজর জেনারেল ডিএ চতুর্বেদী। ইন্দো-আফগান ডিফেন্স-কর্পোরেশন পোগ্রামের আওতায় আফগান ডিফেন্স অ্যান্ড সিকিউরিটির তরফ থেকে স্টানিকজাইকে পাঠানো হয়েছিল। সেখানেই তিনি তার ব্যাচমেটদের কাছ থেকে শেরু নামটি পান।

১৯৬৩ সালে আফগানিস্তানের লগার প্রদেশে জন্মগ্রহণকারী স্টানিকজাই ভারত থেকে দেড় বছরের প্রশিক্ষণ পেয়ে ফিরে যান আফগানিস্তানে। সেখানে আফগান সেনা বাহিনীতে যোগদান করেন। লেফট্যানেন্ট পদেই দায়িত্ব নিয়েছিলে। কিন্তু ১৯৯৬ সালে আফগান সেনা বাহিনী থেকে বেরিয়ে যান। তারপরই তালেবান সংগঠনে যোগ দেন।

পরবর্তীতে তিনি তালেবানদের অন্যতম মুখপাত্রের ভূমিকায় অবতীর্ণ হন। পরে তালেবানরা কাতারের রাজধানী দোহায় রাজনৈতিক অফিস খুললে তিনি সেখানে রাজনৈতিক দপ্তরের প্রধান হিসেবে যোগ দেন। সেই সঙ্গে তালেবানদের পক্ষে শান্তি আলোচনাসহ বিভিন্ন দেশের সঙ্গে দিপাক্ষিক বৈঠকে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন।

এদিকে, ভারতের রাজনৈতিক বিশ্লেষক এবং স্টানিকজাইয়ের সঙ্গে প্রশিক্ষণগ্রহণকারী সেনা কর্মকর্তারা বলছেন, ভারতের সঙ্গে তালেবানদের আলোচনায় ‘ট্রাম্প কার্ড’ হতে পারেন স্টানিকজাই।

  • 115
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে