এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১; সময়: ৪:০৭ অপরাহ্ণ |
এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

পদ্ম্টাইমস ডেস্ক : এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে কলেজ ফির নামে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে নরসিংদীর আবদুল কাদির মোল্লা সিটি কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে। বুধবার (২৫ আগস্ট) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে মো. মাজহারুল পারভেজ নামে এক অভিভাবক কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে এ অভিযোগ করেন।

অভিযোগে বলা হয়, বোর্ডের নির্দেশ অনুযায়ী গত ২৪ মাসের বেতন পরিশোধ করার পরও মঙ্গলবার (২৪ আগস্ট) কলেজ থেকে আরও ৯ হাজার ৬০০ টাকা চেয়ে এসএমএস পাঠানো হয়। এ বিষয়ে অভিভাবক কলেজ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন। সেখান থেকে জবাব দেওয়া হয়, ‌সব শিক্ষার্থী দিয়েছে আপনি দেবেন না কেন? উক্ত টাকা পরিশোধ না করলে ফরম পূরণ করতে পারবে না বলেও জানিয়ে দেয় কলেজ কর্তৃপক্ষ। অভিযোগকারী নরসিংদী প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও উক্ত কলেজের এক শিক্ষার্থীর অভিভাবক।

তিনি বলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে ২৪ মাসের বেশি বেতন না দেওয়ার নির্দেশনা আছে। এছাড়াও নির্ধারিত বোর্ড ফি ৮০০ টাকা ও কেন্দ্র ফি ৩৬০ টাকা আদায়ের জন্য বলা হয়েছে। অতিরিক্ত কোনো টাকা কলেজ কর্তৃপক্ষকে না দেওয়ার জন্য বিজ্ঞপ্তি জারি করেছে। তারপরও আবদুল কাদির মোল্লা সিটি কলেজ কর্তৃপক্ষ কলেজ ফির নামে অতিরিক্ত ৯ হাজার ৬০০ টাকা করে প্রতি শিক্ষার্থীর নিকট থেকে আদায় করছে। এ কলেজ থেকে মোট ১ হাজার ১৬০ জন শিক্ষার্থী ২০২১ সালের এইচএসসি পরীক্ষার জন্য ফরম পূরণ করেছেন। ওই হিসেবে কলেজ কর্তৃপক্ষ বেআইনিভাবে ১ কোটি ১১ লাখ ৩৬ হাজার টাকা অতিরিক্ত আদায় করেছে।

অভিযোগের বিষয়ে আবদুল কাদির মোল্লা সিটি কলেজের অধ্যক্ষ মাহমুদুল হাসান রুমি বলেন, ফরম পূরণ বাবদ বেশি টাকা নেওয়া হচ্ছে না। কলেজের অন্যান্য ফি বকেয়া থাকলে সেটা সংযুক্ত করা হচ্ছে। অভিযোগকারী মাজহারুল পারভেজের সন্তান আমাদের শিক্ষার্থী। তার ফরম পূরণ ছাড়াও বেতন বকেয়া আছে। যদিও তিনি তা পরিশোধের দাবি করেছেন।

নরসিংদী জেলা শিক্ষা অফিসার গৌতম মিত্র বলেন, অভিযোগ আমি পেয়েছি। ইতোমধ্যে কাদির মোল্লা সিটি কলেজের অধ্যক্ষের সঙ্গে আলাপ করেছি। ফরম পূরণের কীভাবে কত টাকা নিচ্ছে বিষয়টা খতিয়ে দেখব।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে