জুলহাজ-তনয় হত্যা মামলার রায়ে ন্যায়বিচার হয়নি, আসামিপক্ষের দাবি

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২১; সময়: ১:৪০ অপরাহ্ণ |
জুলহাজ-তনয় হত্যা মামলার রায়ে ন্যায়বিচার হয়নি, আসামিপক্ষের দাবি

পদ্মাটাইমস ডেস্ক : জুলহাজ মান্নান ও তার বন্ধু মাহবুব তনয়কে হত্যার ঘটনায় দায়ের করা মামলায় আট আসামির মধ্যে ছয় জনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। বাকি দুই জনকে খালাস দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৩১ আগস্ট) দুপুরে ঢাকার সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমানের আদালত এ রায় ঘোষণা করেন। আদালতের এই রায়ে আসামিরা ন্যায়বিচার পায়নি বলে দাবি করেছেন আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট এম এ বি এম খায়রুল ইসলাম। রায় ঘোষণা শেষে আদালত প্রাঙ্গণে তিনি এ দাবি করেন।

অ্যাডভোকেট এম এ বি এম খায়রুল ইসলাম বলেন, এই মামলায় আদালতের কাছে আমরা কোনো পর্যবেক্ষণ আজ পাইনি। যাদের ফাঁসি দেওয়া হয়েছে তাদের বিরুদ্ধে যে অভিযোগ, তা রাষ্ট্রপক্ষ প্রমাণ করতে সক্ষম হয়নি। তারা এই ঘটনার সঙ্গে জড়িত, এটা আদালতে প্রমাণ হয়নি।

ফাঁসি কেনো দেওয়া হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ফাঁসি কেনো দেওয়া হয়েছে আদালত এ বিষয়ে কোনো পর্যবেক্ষণ দেননি। কোনো ধরনের পর্যবেক্ষণ ছাড়াই আজ আদালত সংক্ষিপ্ত রায়ের আদেশ দিয়েছেন। আমরা ন্যায়বিচার পাইনি। আমরা এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করব।

এদিন রায় পড়া শুরুর আগে আসামি মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন, আরাফাত রহমান, শেখ আব্দুল্লাহ ও আসাদুল্লাহকে ট্রাইব্যুনালে হাজির করা হয়। পলাতক রয়েছেন মেজর (বরখাস্ত) সৈয়দ মোহাম্মদ জিয়াউল জিয়া, আকরাম হোসেন, সাব্বিরুল হক চৌধুরী ও মওলানা জুনায়েদ আহম্মেদ।

গত ২৩ আগস্ট ঢাকার সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমানের আদালত রায় ঘোষণার জন্য ৩১ আগস্ট দিন ধার্য করেন। ২০১৯ সালের ১২ মে মেজর (বরখাস্ত) সৈয়দ মোহাম্মদ জিয়াউল জিয়াসহ আট জনের বিরুদ্ধে কলাবাগান থানায় দায়ের করা মামলায় আদালতে অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক মুহম্মদ মনিরুল ইসলাম।

মামলার অপর আসামিরা হলেন- আকরাম হোসেন, সাব্বিরুল হক চৌধুরী, মওলানা জুনায়েদ আহম্মেদ, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন, আরাফাত রহমান, শেখ আব্দুল্লাহ ও আসাদুল্লাহ।

২০১৬ সালের ২৫ এপ্রিল রাজধানীর কলাবাগানের লেক সার্কাস রোডের বাড়িতে ঢুকে জুলহাজ মান্নান ও মাহবুব তনয়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। এ ঘটনায় কলাবাগান থানায় জুলহাজের বড় ভাই মিনহাজ মান্নান ইমন হত্যা মামলা এবং সংশ্লিষ্ট থানার এসআই মোহাম্মদ শামীম অস্ত্র আইনে মামলা দায়ের করেন।

জুলহাজ মান্নান বাংলাদেশে নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনার প্রটোকল কর্মকর্তা ছিলেন। তনয় লোক নাট্যদলের শিশু সংগঠন পিপলস থিয়েটারের সঙ্গে জড়িত ছিলেন।

  • 14
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে