মডার্নার টিকায় ফের কালো কণা শনাক্তের দাবি জাপানের

প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২১; সময়: ১১:৫৭ পূর্বাহ্ণ |
মডার্নার টিকায় ফের কালো কণা শনাক্তের দাবি জাপানের

পদ্মাটাইমস ডেস্ক : মডার্নার করোনা টিকায় আবারও অদ্ভূত বস্তু শনাক্তের দাবি করেছে জাপান। দেশটির কানাগাওয়া এলাকার গবেষকরা এই দূষণ খুঁজে পেয়েছেন বলে বুধবার (১ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। এর আগে চলতি সপ্তাহের শুরুতে যুক্তরাষ্ট্রের তৈরি এই করোনা টিকার মধ্যে ক্ষুদ্র ও কালো পদার্থ খুঁজে পাওয়া গেছে বলে জানিয়েছিল জাপান।

মঙ্গলবার জাপানের কানাগাওয়া এলাকার প্রশাসনিক কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, আরও বেশি সংখ্যক মানুষের মাঝে মাডার্নার টিকা ব্যবহারের আগে সেটিতে অদ্ভূত কোনো বস্তুর উপস্থিতি রয়েছে কি না তা পরীক্ষারর সময় একটি শিশিতে কয়েকটি কালো কণার সন্ধান পেয়েছেন গবেষক। এরপরই যে লট থেকে শিশিটি সংগ্রহ করা হয়েছিল সেই লটে থাকা মডার্নার সকল টিকার প্রয়োগ ওই এলাকায় স্থগিত করা হয়েছে।

টিকায় দূষিত উপাদান পাওয়ার পর গত বৃহস্পতিবার জাপানের ৮৬৩টি টিকাকেন্দ্রে সরবরাহ করা মডার্নার ১৬ লাখ ৩০ হাজার ডোজের প্রয়োগ স্থগিত করা হয়। এরপর গত শনিবার জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায় যে, মডার্নার করোনা টিকা নেওয়ার পর দেশটিতে সম্প্রতি দু’জন মারা গেছেন।

মৃত ওই দুই ব্যক্তি যে লট থেকে টিকা নিয়েছিলেন পরে সেগুলো পরীক্ষা করে দূষিত বলে শনাক্ত করা হয়। এরপরই দেশের অনেক এলাকায় মডার্নার টিকা প্রয়োগ স্থগিত করা হয়।

জাপান সরকার এর আগে জানিয়েছিল যে, মডার্নার টিকার নিরাপত্তা বা কার্যকারিতা নিয়ে নেতিবাচক কিছু এখনও খুঁজে পাওয়া যায়নি। তবে পূর্ব সতর্কতার অংশ হিসেবে টিকাদান স্থগিত রাখা হয়েছে। এছাড়া টিকা নেওয়ার পর মারা যাওয়া ওই দুই ব্যক্তির মৃত্যুর কারণও তদন্ত করে দেখা হচ্ছে।

এর আগে চলতি সপ্তাহের শুরুতে মডার্নার করোনা টিকার মধ্যে ক্ষুদ্র ও কালো পদার্থ শনাক্তের কথা জানিয়েছিল জাপান। গত রোববার জাপানের রাজধানী টোকিওর কাছে গুনমা এলাকায় এই দূষণ শনাক্ত করা হয়।

সেসময় গুনমা এলাকার এক কর্মকর্তা রয়টার্সকে জানান, যুক্তরাষ্ট্রের তৈরি মডার্নার করোনা টিকার শিশিতে একটি ক্ষুদ্র ও কালো পদার্থ খুঁজে পাওয়া গেছে। এরপরই যে লট থেকে শিশিটি সংগ্রহ করা হয়েছিল সেই লটে থাকা মডার্নার সকল টিকার প্রয়োগ গুনমা এলাকায় স্থগিত করা হয়েছে। তবে মডার্না জানিয়েছে, তাদের তৈরি টিকায় নিরাপত্তা ঝুঁকি বা কার্যকারিতা হ্রাসের মতো কিছুই এখনও শনাক্ত হয়নি।

কানাগাওয়া কর্তৃপক্ষ জানিয়েছে, সন্দেহজনক কালো কণা খুঁজে পাওয়া শিশিটি সংগ্রহ করেছে জাপানে মডার্নার টিকার স্থানীয় পরিবেশক তাকেদা ফার্মাসিউটিক্যাল। সন্দেহজনক এই কণা খুঁজে পাওয়ার আগে ৩ হাজার ৭৯০ জন মানুষ ইতোমধ্যেই ওই লট থেকে টিকা নিয়েছেন।

  • 27
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে