রাজশাহীতে বিএডিসি’র বীজ ডিলার নিয়োগে অনিয়মের অভিযোগ

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২১; সময়: ৩:০১ অপরাহ্ণ |
রাজশাহীতে বিএডিসি’র বীজ ডিলার নিয়োগে অনিয়মের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী বিভাগের রাজশাহী, নাটোর, নওগাঁ ও চাপাইগঞ্জ জেলার বিভিন্ন উপজেলায় ২০২১-২২ অর্থ বছরের জন্য বীজ ডিলার নিয়োগ করার জন্য শর্ত সাপেক্ষে প্রথম পর্যায়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

এই বিজ্ঞপ্তিতে ৯ জুলাই ২০২১ খ্রীষ্টাব্দে স্বাক্ষর করেন রাজশাহী বিএডিসি এর উপপরিচালক (বীজ) জুলফিকার আলী। আর বিজ্ঞপ্তিতে আবেদন পত্র জমা দানের শেষ তারিখ ২৫ সেপ্টেম্বর ২০২১ ইং তারিখ নির্ধারণ করা হয়।

এর করোনা ভাইরাসের বিষয়টি বিবেচনা করে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কৃষি ভবন দিলকুশা, ঢাকা থেকে আর একটি অর্থ বছরের জন্য একমাস বর্ধিত করার জন্য অফিস আদেশ প্রদান করা হয়। যার স্বরক নং-১২.২৭৫.০৩৫.০৭.০২.০২৭.২০১১/৫৭। এই আদেশে ২আগস্ট ২০২১ তারিখে স্বাক্ষর করেন বিএডিসি এর মহাপরিচালক তপন কুমার আইচ।

এই আদেশে উল্লেখ করা হয় গত ২৯ জুলাই ২০২১ তারিখে অনুষ্ঠিত বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের ২০২১-২২ অর্থ বছরের ৫ম জরুরী সাধারণ পর্ষদ সভায় অনুমোদনক্রমে কোভিড পরিস্থিতিতে বিএডিসি’র বীজ ডিলার লাইসেন্স নবায়ন ও নুতন বীজ ডিলার নিয়োগের সময় শুধুমাত্র চলতি ২০২১-২২ অর্থ বছরের জন্য এক মাস বৃদ্ধি করা হলো। বীজ ডিলার লাইসেন্স নবায়ন ৩১ আগস্ট পর্যন্ত নির্ধারিত ফিসহ এবং ৩০ সেপ্টেম্বর ২০২১ ইং তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হলো। এই আদেশে পুর্বের শতাবলী বলবত রাখেন।

এই বিজ্ঞপ্তি ও আদেশে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনের শেষ তারিখ হলেও কর্তৃপক্ষ ২৯ সেপ্টেম্বর ২০২১ ইং তারিখে অত্র জেলার বিভিন্ন উপজেলার ১৭৩জন নিয়োগ প্রদান করেন। এতে স্বাক্ষর করেন বিএডিসি রাজশাহীর উপপরিচালক (বীজ বিপপন) ও সদস্য সচিব জুলফিকার আলী, রাজশাহী বিএডিসি এর উপপরিচালক (আলু বীজ) ও সদস্য হাসান তৌফিকুর রহমান, বিএডিসি, চাঁপাইনবাবগঞ্জের সিনিয়র সহকারী পরিচালক (বীবি) ও সদস্য এইচ.এস জাহিদুল ফেরদৌস ও বিএডিসি, রাজশাহী বিভাগ, রাজশাহীর যুগ্মপরিচালক (বীজ বিপপন) ও সভাপতি দেলোয়ার হোসেন।

এ নিয়ে নতুন ডিলার প্রাপ্তিদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। নাম প্রকাশ করার না শর্তে একাধিক প্রার্থী বলেন, তারা জানেন আবেদনের শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর। কিন্তু কোন আইনে ২৯ সেপ্টেম্বরের মধ্যেই ডিলার নিয়োগ সম্পন্ন করা হয়েছে। এই নিয়োগে ব্যপকভাবে স্বজনপ্রীতি, দূর্নীতি ও অনিয়ম হয়েছে। এই নিয়োগ বাতিল করে পুণরায় নিয়োগ দেয়ার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট দাবী জানান তারা।

অগ্রিম নিয়োগ বিষয়ে জানতে রাজশাহী বিএডিসি এর উপপরিচালক (বীজ) জুলফিকার আলীর নিকট বার বার মোবাইল করলেও তিনি মোবাইল কল রিসিভ না করায় কোন মন্তব্য বা বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে