নাটোরের রিফাদ মাহমুদ শিশুদের ‘নোবেল’ পুরস্কারের জন্য মনোনীত

প্রকাশিত: অক্টোবর ১১, ২০২১; সময়: ৭:০৩ অপরাহ্ণ |
নাটোরের রিফাদ মাহমুদ শিশুদের ‘নোবেল’ পুরস্কারের জন্য মনোনীত

নিজস্ব প্রতিবেদক, নাটোর : নাটোরের ছেলে শেখ রিফাদ মাহমুদ শিশুদের নোবেলখ্যাত আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার -২০২১ এর জন্য মনোনীত হয়েছে। নেদারল্যান্ডস’র কিডস রাইটস ফাউন্ডেশন রিফাদকে এ পুরস্কারের জন্য মনোনীত করেছে।২০০৫ সালে রোমে অনুষ্ঠিত নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের এক শীর্ষ সম্মেলন থেকে এই পুরস্কার চালু করে কিডস রাইট নামের ফাউন্ডেশন।

শিশুদের অধিকার উন্নয়ন ও নিরাপত্তায় অসাধারণ অবদানের জন্য প্রতিবছর আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার দেওয়া হয়। ১২ থেকে ১৮ বছর বয়সীরা ওই পুরস্কার পাওয়ার যোগ্য। গত বছর সুইডেনের শিশু পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ ও ক্যামেরুনের ডিভিনা মালম যৌথভাবে মর্যাদাপূর্ণ ওই পুরস্কার পান। ২০১৩ সালে এই পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই পরের বছর জয় করেছিলেন নোবেল। পুরস্কারটির মোট অর্থমূল্য এক লাখ ইউরো।

এটিকে বিশ্বের সবচেয়ে সম্মানজনক শিশুদের পদক হিসেবে বিবেচনা করা হয়। নাটোরের শেখ রিফাদ মাহমুদ স¤পর্কে কিডস রাইটসের ওয়েবসাইটে বলা হয়েছে, রিফাদ একজন তরুন চেঞ্জমেকার ও সমাজসংস্কারক। শিশুশ্রম বন্ধ এবং সুবিধাবঞ্চিত ও পথশিশুদের শিক্ষার সুযোগ করে দেওয়া, তাদের জন্য বিনামূল্যে শিক্ষা উপকরণ এবং নতুন জামা-কাপড় বিতরণ করেন। তিনি স্বাস্থ্যসহ শিশুদের অধিকারের বিষয়ে সচেতনতাও বাড়ান।

রিফাদের বাবা নাটোর শহরের কানাইখালী এলাকার বাসিন্দা অধ্যক্ষ শেখ মো. রকিবুল ইসলাম বলেন, তার ছেলে রিফাদ শিশুদের ‘নোবেল’ পুরস্কারের জন্য মনোনীত হওয়ায় তারা খুব খুশী এবং গোটা পরিবার আনন্দিত। রিফাদ ছোটো থেকেই বিভিন্ন সামাজিক কাজের সাথে যুক্ত হয়। সে শিশুদের শিক্ষা এবং অধিকার প্রতিষ্ঠায় কাজ করছে। করোনার শুরুতে নাটোর জেলাজুড়ে করোনা সচেতনতা বার্তা ও লিফলেট পৌঁছে দিয়েছে সে। লকডাউনের সময়ে কর্মহীন মানুষের মাঝে খাদ্য সহায়তা পৌঁছে দিয়েছে। পাশাপাশি সে সময় সুবিধাবঞ্চিত শিশুদের বিনামূল্যে শিক্ষা উপকরণ বিতরণ করেছে।

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার -২০২১ এর জন্য মনোনীত হয়েছে নাটোরের শেখ রিফাদ মাহমুদ। আগামী ১৩ই নভেম্বর নেদারল্যান্ডস এ অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবার কথা রয়েছে। মনোনীত হলেও রিফাদকে অপেক্ষা করতে হবে, কে হচ্ছেন এই বছরের আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার বিজয়ী তা জানা যাবে এ মাসের শেষে।

উল্লেখ্য, ২০২০ সালে আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেয়েছিলো বাংলাদেশি কিশোর সাদাত রহমান। বিশ্বের বিভিন্ন দেশ হতে মনোনীত শিশুরা প্রতিদ্বন্দীতা করছে এ পুরষ্কারের জন্য।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে