রাজশাহীতে ৭২ এর সংবিধানের দাবিতে ওয়ার্কার্স পর্টির মানববন্ধন

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২১; সময়: ৭:১৩ অপরাহ্ণ |
রাজশাহীতে ৭২ এর সংবিধানের দাবিতে ওয়ার্কার্স পর্টির মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ও রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু বলেছেন, ৭২-এর সংবিধানে আমাদের ফিরতেই হবে। দেশে জাতীয় চার মূলনীতিসহ সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠা করতে হলে আমাদের ৭২-এর সংবিধান প্রথমে প্রতিষ্ঠা করতে হবে। ৭২-এর চার মূলনীতির মাধ্যমেই সকল নাগরীকের মানবাধিকার প্রতিষ্ঠা সম্ভব। স্বাধীনতার চেনতার সাথে যে সকল শক্তির একনিষ্ঠতা আছে তাদের ঐক্যবদ্ধ হয়ে এই সংবিধান বাস্তবায়নের লক্ষ্যে এগিয়ে আসাতে হবে।

রোববার (১৭ অক্টোবর) রাজশাহী নগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে আয়োজিত এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।‘সাম্প্রদায়িক সহিংসতা রূখে দাঁড়াও, ৭২-এর সংবিধান ফিরিয়ে দাও’ স্লোগানে ওয়ার্কার্স পার্টির রাজশাহী মহানগর কমিটি এই মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে দেবু বলেন, মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা প্রতিষ্ঠায় ৭২-এর সংবিধানের অপরিহার্যতা অনিস্বীকার্য। এ চেতনা প্রতিষ্ঠা করতে ৭২-এর সংবিধানের চার মূলনীতি- গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, বাঙ্গালী জাতীয়বাদ ও সমাজতন্ত্র পূনঃপ্রতিষ্ঠা করা এখন সময়ে দাবি। মুক্তিযুদ্ধের আদর্শের সাথে বিশ্বাসঘাতকতা করে রাষ্ট্রধর্ম ইসলাম কর হয়েছিল। এর প্রতিবাদে তৎকালীন ছাত্রসমাজ রাষ্ট্রধর্ম ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে রাজপথে লড়াইয়ে নামে। সেই লড়াই করতে গিয়ে রাজশাহী মেডিকেল কলেজে শহিদ জামিল আক্তার রতনকে জীবন দিতে হয়েছিল। রাষ্ট্রের কোন ধর্ম থাকতে পারে না। রাষ্ট্র হবে ধর্মনিরপেক্ষ। এটিই বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল, যা প্রতিষ্ঠা করা এখন আদর্শগত দায়িত্ব।

কুমিল্লার ঘটনার প্রসঙ্গ টেনে মানববন্ধনে দেবু আরও বলেন, বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করেত কুমিল্লায় ষড়যন্ত্রমূলক ঘটনা সংঘটিত করা হয়েছে। এটি সুপরিকল্পিত একটি ঘটনা। আমরা যানি কারা বাংলাদেশকে অস্থিতিশীল করে সাম্প্রদায়িক শক্তিকে উষ্কে দিয়ে নিজেদের ফায়দা লুটতে চাচ্ছে। একটি ঘটনাকে কেন্দ্র করে সারা দেশের বিভিন্ন পূজামণ্ডপে হামলা ও ভাঙচুর করা হয়েছে। আমরা এই ধরনের অমানবিক কর্মকাণ্ডের ধিক্কার ও নিন্দা জানাই। যারা এই কর্মকাণ্ডে জড়িত তারা কোন ধর্মকে হেফাজত করতে পারে না। তাদের কোন ধর্ম নেই।

সামগ্রিক ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবি জানিয়ে দেবাশিষ প্রামানিক বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানাতে চাই, আমরা ১৪ দল গঠন করেছিলাম ২৩ দফা ও অসাম্প্রদায়িক রাষ্ট্র প্রতিষ্ঠার ভিত্তিতে। আপনি দেখুন, কারা এই ধরনের ঘটনা ঘটাচ্ছে। অমরা দু:খ পাই, সম্প্রতি তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হোসেন রাষ্ট্রধর্ম বাতিল চেয়ে বঙ্গবন্ধুর সংবিধান প্রতিষ্ঠার দাবি জানিয়ে যে বক্তব্য দিয়েছেন; অনেক আওয়ামী লীগের নেতারা সেই বক্তব্যের বিরোধীতা করেছেন। এটি ভাবতেও অবাক লাগে। বঙ্গবন্ধুর আওয়ামী লীগ আজ কোথায়! আমরা বলতে চাই, বাংলাদেশে সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে ওয়ার্কার্স পার্টি লড়াই সংগ্রাম চালিয়ে যাচ্ছে, আগামীতেও চালিয়ে যাবে।

রাজশাহী মহানগর ওয়ার্কার্স পার্টির সম্পাদকমণ্ডলীর সদস্য নাজমুল করিম অপুর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন, মহানগর সম্পাদকমণ্ডলীর সদস্য আব্দুল মতিন, মনিরুজ্জামান মনির, সদস্য সীতানাথ বণিক, আব্দুল খালেক বকুল, কাশিয়াডাঙ্গা থানার সভাপতি শামীম ইমতিয়াজ, মতিহার থানার সাধারণ সম্পাদক আলমগীর হোসেন প্রমুখ। মানববন্ধনে ওয়ার্কার্স পার্টি, যুবমৈত্রী, ছাত্রমৈত্রী, নারী মুক্তি সংসদসহ শ্রমিক ফেডারেশনের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে