ফ্রিল্যান্সিংয়ের আড়ালে ‘নিউ অ্যাকাউন্ড ফ্রড’ এ জড়িয়ে পড়ছে

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২১; সময়: ৮:৪৯ অপরাহ্ণ |
খবর > জাতীয়
ফ্রিল্যান্সিংয়ের আড়ালে ‘নিউ অ্যাকাউন্ড ফ্রড’ এ জড়িয়ে পড়ছে

পদ্মাটাইমস ডেস্ক : ইন্টারনেট পেমেন্ট বা আইপি অ্যাকাউন্ট খুলে আন্তর্জাতিক বিনিয়োগ প্রতিষ্ঠানের বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিচ্ছে ফিন্যান্সিয়াল স্ক্যামার চক্র।

বিদেশি স্ক্যামারদের সঙ্গে হাত মিলিয়ে দেশে বসেই বিশ্বের নামিদামি বিনিয়োগ প্রতিষ্ঠানের অর্থ আত্মসাৎ করছে এদেশের স্ক্যামাররা।

আন্তর্জাতিক বিনিয়োগ প্রতিষ্ঠানে আইডি খুলতে দিতে হয় ব্যক্তিগত ও ব্যাংক অ্যাকাউন্টের তথ্য। তখন যাচাইয়ের অংশ হিসেবে প্রতিটি রেজিস্ট্রেশন করা আইডির ব্যাংক অ্যাকাউন্টে সাময়িকভাবে প্রায় এক ডলার দেয় বিনিয়োগ প্রতিষ্ঠান। তথ্য যাচাই শেষ হলে দুই-তিন দিনের মধ্যে এ অর্থ আবার ফেরৎ নিয়ে নেয়া হয়।

নিউ অ্যাকাউন্ট ফ্রড এ জড়িত থাকায় সিরাজগঞ্জ থেকে দুই স্ক্যামার জিয়াউল হক ও সাজিদ হাসান সেতুকে গ্রেপ্তার করেছে সিটিটিসি। তাদের জিজ্ঞাসাবাদ করে কর্মকর্তারা জানান, বিভিন্ন সোস্যাল মিডিয়ার সিক্রেট গ্রুপে সক্রিয় আন্তর্জাতিক প্রতারকদের কাছ থেকে ভুয়া সোস্যাল সিকিউরিটি নাম্বার ও বিদেশি ব্যাংকে বেনামে তৈরি করা অ্যাকাউন্ট কিনতো তারা। তারপর এসব তথ্য দিয়ে বিনিয়োগ প্রতিষ্ঠানে হাজারো ভুয়া অ্যাকাউন্ট খুলে যাচাই প্রক্রিয়া শেষ হওয়ার আগেই আন্তর্জাতিক মোবাইল ব্যাংকিং প্ল্যাটফর্ম ব্যবহার করে হাতিয়ে নিতো বৈদেশিক মুদ্রা।

ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) সাইবার ইনভেস্টিগেশন বিভাগের উপ কমিশনার আ ফ ম আল কিবরিয়া জানান, আইপিও বা শেয়ার বেচাকেনার ক্ষেত্রে অ্যাকাউন্টটি সঠিকভাবে কাজ করছে কী না তা যাচাইয়ের জন্য রেজিস্ট্রেশন করা আইডির অ্যাকাউন্টে অর্থ সাময়িকভাবে এ অর্থ দেয়া হয়। পরে, স্বয়ংক্রিয়ভাবে এ অর্থ আবার ফেরত যেত। তবে, প্রতারকরা এতটাই দক্ষ যে তারা জানে যে সাময়িক এ অর্থ কতক্ষণ থাকবে। তাই স্বল্প সময়ের মধ্যেই তারা এ অর্থ সরিয়ে ফেলত।

কর্মকর্তারা জানান, ভুয়া তথ্য ব্যবহার করে বিনিয়োগ প্রতিষ্ঠানে এক লাখ অ্যাকাউন্ট খুলেছিল গ্রেপ্তার দুই স্ক্যামার। এরমধ্যে পনেরো হাজার অ্যাকাউন্ট থেকে প্রায় পনেরো হাজার ডলার সরিয়েছে। ফ্রিল্যান্সিংয়ের আড়ালে ছয় মাস ধরে নিউ অ্যাকাউন্ট ফ্রডে জড়িত তারা।

ফ্রিল্যান্সিংয়ের আড়ালে অবৈধ কাজ করলে কেউই রেহাই পাবেনা বলে হুঁশিয়ারি দিয়েছে সিটিটিসি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে