নকল প্রসাধনীতে কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২১; সময়: ৩:৪৬ অপরাহ্ণ |
নকল প্রসাধনীতে কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার

নিজস্ব প্রতিবেদক : সম্প্রতি সময়ে নকল প্রসাধনীর বেশ কয়েকটি কারখানার সন্ধান পেয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। শহর কিংবা শহরের আশেপাশে নির্জন এলাকায় এসব কারখানা গড়ে উঠছে। এসব কারখানায় তৈরি হয় নকল প্রসাধনী। দেশ বা বিদেশের অনেক দামি ব্যান্ডের নকল করে এরা পণ্য বাজারে ছাড়ছে। এতে কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার। একদিকে নির্দিষ্ট কোম্পানির সুনাম নষ্ট এবং অন্যদিকে প্রতারিত ও স্বাস্থ্যঝুকির মধ্যে পড়ছেন ক্রেতারাও।

মঙ্গলবার রাতে রাজশাহীর পবা উপজেলার দিঘির পারিলা গ্রামে নকল প্রসাধনি কারখানায় অভিযান চালিয়েছে পুলিশ। কারখানাটি থেকে প্রায় সাড়ে ১৭ লাখ টাকার নকল প্রসাধনী জব্দ করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে দুজনকে।

গ্রেপ্তার দুজন হলেন, দুর্গাপুর উপজেলার কালুপাড়া দক্ষিণপাড়া গ্রামের সাইফুল ইসলাম (৪৮) ও দিঘির পারিলা গ্রামের মেজবাহ উদ্দিন (৪০)। সাইফুল তার ভগ্নিপতি মেজবাহ উদ্দিনের বাড়িতে ‘নন্দিনী হারবাল’ নামে এ নকল কারখানা গড়ে তুলেছিলেন। রাজশাহী নগর পুলিশের (আরএমপি) কাশিয়াডাঙ্গা থানা পুলিশ সেখানে অভিযান চালায়।

সম্প্রতি রাজশাহীর বিভিন্ন এলাকায় অন্তত ৮টি নকল প্রসাধনী কারখানার সন্ধান পেয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সবশেষ পবার অভিযানের বিষয়ে বুধবার সকালে আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক নিজের দপ্তরে সাংবাদিক সম্মেলন করেন।

তিনি বলেন, সবাই ফর্সা হতে চায়। সে কারণে রাজশাহীর প্রত্যন্ত গ্রামে গ্রামে নকল প্রসাধনীর কারখানা গড়ে তোলা হচ্ছে। পবার নন্দিনী হারবাল নামের এই কারখানাতে পাকিস্তানের গ্লোরি ও সৌদি আরবের নাইট বিউটি কুইন ব্র্যান্ডের নকল প্রসাধনী তৈরি করা হতো। এসব ভেজাল ও নকল প্রসাধনী রাজশাহী থেকে সারাদেশে বাজারজাত করা হতো।

তিনি জানান, এসব মানহীন নকল ও ভেজাল প্রসাধনী ব্যবহার করলে স্কিন ক্যান্সার হয়। তাই এসব কারখানার সন্ধান পেতে ডিবি পুলিশ ও গোয়েন্দারা কাজ করছেন। গোয়েন্দা তথ্যের ভিত্তিতেই সবশেষ কারখানাটিতে অভিযান চালানো হয়েছে। গ্রেপ্তার দুজনের বিরুদ্ধে এ ব্যাপারে বিশেষ ক্ষমতা আইনে মামলা হয়েছে।

চলতি বছর ৫ সেপ্টেম্বর রাজশাহীর পুঠিয়া উপজেলায় নকল প্রসাধনী তৈরির কারখানায় অভিযান চালিয়েছিল পুলিশ। এসময় ৩২ লাখ টাকা মূল্যের নকল দেশি ও বিদেশী প্রসাধনী সামগ্রী, মেশিন ও মেয়াদোত্তীর্ণ কেমিক্যালসহ বিভিন্ন মালামাল জব্দ করা হয়।

চলতি বছর ২৮ এপ্রিল গোয়েন্দা পুলিশ অভিযান চালিয়ে রাজশাহীর একটি গোডাউন থেকে বিপুল পরিমাণ নকল প্রসাধনী জব্দ করেছিল। একটি বাড়ি ভাড়া নিয়ে সেখানে এসব নকল প্রসাধনী গুদামজাত করা হতো। সেখান থেকে পরে মহানগরীসহ আশপাশের জেলা-উপজেলায় বাজারজাত করা হতো। এ ঘটনায় নকল প্রসাধনী প্রস্তুতকারককেও আটক করেছে মহানগর গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশ।

পুলিশ জানায়, নকল প্রসাধনীগুলো তৈরি করার পরে রাজশাহী মহানগর ও বাইরের বিভিন্ন বিউটি পার্লার, জেন্টস পার্লার, সেলুন ও কসমেটিক্সের দোকানে সরবারহ করা হয়ে থাকে। এসব নকল পণ্য দেশ ও মানুষের বহুমুখি ক্ষতি করে থাকে। বিদেশী ব্যান্ড নকল করে দেশ প্রতি বছর কোটি টাকার রাজস্ব হারাচ্ছে। অন্যদিকে এসব নকল পণ্য বাজারে ছড়িয়ে পড়ায় আসল কোম্পানি তাদের সুনাম হারাচ্ছে। শুধু তাই না, যেসব ক্রেতা দামি ব্রান্ডের কথা মনে করে এসব পণ্য কিনে থাকেন তারা নানানভাবে ক্ষতির মুখে পড়ছেন। এসব পণ্য ব্যবহারে স্কিন ক্যান্সারও পর্যন্ত হবে পারে।

রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সদর) মো. গোলাম রুহুল কুদ্দুস জানান, এসব অসাধু ব্যবসায়ীরা কোন কিছুর কথা চিন্তা করে না। তারা কিভাবে নিজের পকেট ভারি করা যায় সেই চিন্তায় মত্ত থাকে। আশেপাশে এমন কোন কারখানা গড়ে উঠতে দেখলে যা সন্দেহজনক সেই সব অবস্থা পুলিশকে জানানোর অনুরোধ করেছেন।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান বলেছেন, যারা নকল পণ্য উৎপাদন ও বাজারজাত করেন তারা দেশ এবং জাতির শক্র। তাদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শান্তি দিতে হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে