ঝরছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২১; সময়: ১০:২৩ পূর্বাহ্ণ |
ঝরছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

পদ্মাটাইমস ডেস্ক : কয়েকদিন ধরেই পুরো দেশের আকাশ মেঘে ঢাকা পড়েছে। দিন-রাতের অধিকাংশ সময়েই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ঝরছে। এতে ভোগান্তিতে পড়েছেন সব শ্রেণিপেশার মানুষ। সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হওয়ায় এমন আবহাওয়া বিরাজ করেছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। কমে গেছে দিন ও রাতের তাপমাত্রা। পুরো দেশে বইতে শুরু করেছে শীতের বাতাস। বিশেষ করে দেশের উত্তরাঞ্চলে এ শীত বেশি অনুভূত হচ্ছে।

সোমবারও (১৫ নভেম্বর) সারা দেশে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। রাজধানীতে গত দুই দিন ধরেই বৃষ্টি হয়েছে। সকালে এ প্রতিবেদন লেখার সময় পর্যন্ত গুঁড়ি গুঁড়ি বৃষ্টি অব্যাহত ছিল। রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজধানীতে ১১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। দেশের সর্বোচ্চ ২৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে চুয়াডাঙ্গায়।

এদিকে দেশের উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা আরও কমার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং তা অন্যত্র প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

আবহাওয়া অফিস বলছে, হেমন্ত থেকেই শীতের আমেজ শুরু হয়। তবে এখন যে শীত, এটা প্রকৃত শীত নয়। মূলত বৃষ্টির কারণে শীতের আমেজ এসেছে। গতকাল রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়, ১৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, দিন ও রাতের তাপমাত্রা কাছাকাছি চলে আসায় শীত অনুভূত হচ্ছে। তবে মঙ্গলবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়বে। এ মাসের শেষ নাগাদ প্রকৃত শীত আসতে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, দক্ষিণ আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে মধ্য-আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি ঘনীভূত হতে পারে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে