পত্নীতলায় বোরো’র বীজতলা তৈরীতে ব্যস্ত কষৃক

প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২১; সময়: ২:৩৬ অপরাহ্ণ |
পত্নীতলায় বোরো’র বীজতলা তৈরীতে ব্যস্ত কষৃক

মাসুদ রানা, পত্নীতলা : “সব সাধকের বড় সাধক আমার দেশের চাষা, দেশ মাতারই মক্তিকামী দেশের সে যে আশা ” কবি রাজিয়া খাতুন চৌধুরানী যথার্তই লিখেছেন তার কবিতায়।

আমাদের দেশের চাষীরা দিনরাত হাড়ভাঙ্গা পরিশ্রম করে ফসল ফলান, এক ফসল ঘরে উঠতে না উঠতেই আরেক ফসলের প্রস্তুতি, এবার লস হয়েছে আরেকবার লাভ হবে এমন আশায় আবহমান থেকে তারা চাষাবাদ করেই যাচ্ছে।

এরই ধারাবাহিকতায় নওগাঁর পত্নীতলায় নবান্নের উৎসব কাটতে না কাটতেই কৃষকেরা ইরি-বোরো মৌসুমে ধানের বীজতলা তৈরীতে ব্যস্ত সময় পার করছে।

বর্তমানে আবহাওয়া অনুকুল থাকায় উপজেলার ১ টি পৌরসভা ও ১১টি ইউনিয়নের কৃষকেরা সরকারী প্রনোদনায় পাওয়া এবং স্থানীয় হাট-বাজার থেকে বিভিন্ন কোম্পানীর হাইব্রীড ও আটাইশ, স্বর্না সহজ বিভিন্ন জাতের ধানবীজ ক্রয় করে বীজ বপনের জন্য বীজতলা তৈরী করছে, আবার অনেকে বীজ জমিতে ফেলে পরিচর্যাও শুরু করছে।

সরজমিনে, উপজেলার নজিপুর ইউনিয়নের কয়েকটি মাঠ ঘুড়ে দেখা গেছে একই চিত্র। নাদৌড় গ্রামের কৃষক মোতাহার, রুবেল হাবিবুর সহ অনেকেই জানান, শ্রমিকের মজুরী, সার ও ডিজেলের দাম বেশী হওয়ায় আগামী বোরো মৌসুমে কৃষকেরা শঙ্কায় আছেন। আগামী ইরি মৌসুমে জমিতে হালচাষ করে সময়মত ধান রোপন, সার ও কীটনাশক এবং সঠিক পরিচর্যা করতে পারলে ইরি ধানের আবাদ ভালো হবে। এবারে কারেন্ট পোকার আক্রমনে আমন আবাদে আমরা আশানরুপ ফলন পাইনি। তাই সেটা পুষিয়ে নিতে ইরি বোরো যাতে ভালভাবে চাষ করতে পারি সে লক্ষ্যে একটু আগাম প্রস্তুুতি নিচ্ছি।

তাঁরা আরও বলেন, দ্রব্যমূল্যের উর্দ্ধগতির কারনে গতবারের চেয়ে এবারে প্রতি বিঘায় ইরি-বোরো ধান চাষে, হাল, রোপন, নিড়ানী, সার, কীটনাশক, সেচমুল্যসহ ধান কাটার জন্য বাড়তি ৫ হাজার টাকা খরচ গুনতে হবে।

উপজেলা কৃষি কৃষি অফিসার কৃষিবিদ প্রকাশ চন্দ্র সরকার জানান, আগামী বোরো মৌসুমে উপজেলায় ১৯ হাজার ৭শত হেক্টর লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে। ভাল চারার জন্য বীজতলায় পর্যাপ্ত পানি রাখতে হবে।ছাই ছিটিয়ে দিতে হবে।প্রতি শতকে ৫০০ গ্রাম হারে জিপসাম ছিটিয়ে দিতে হবে। একটানা কুয়াশা হলে স্বচ্ছ সাদা পলিথিন দিয়ে বীজতলা ঢেকে রাখতে হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে