সংলাপের পর রাষ্ট্রপতির নির্দেশনা অনুযায়ীই পদক্ষেপ: আইনমন্ত্রী

প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২১; সময়: ৯:০৬ অপরাহ্ণ |
সংলাপের পর রাষ্ট্রপতির নির্দেশনা অনুযায়ীই পদক্ষেপ: আইনমন্ত্রী

পদ্মাটাইমস ডেস্ক : নির্বাচন কমিশন গঠনের বিষয়ে আইন করা নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের পর রাষ্ট্রপতি যেভাবে নির্দেশনা দেবেন সেভাবে পদক্ষেপ নেয়া হবে। এমনটা জানালেন আইনমন্ত্রী আনিসুল হক। মঙ্গলবার রাজধানীর গুলশানে একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা জানান আইনমন্ত্রী আনিসুল হক। তিনি জানান, আইন করার বিষয়টি নিয়ে কিছুদিন আগেই সুস্পষ্ট বক্তব্য দেয়া হয়েছে।

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে বিদেশে নিয়ে চিকিৎসার বিষয়ে আইনমন্ত্রী জানান, আইনজীবীদের কাছ থেকে কোনও যুক্তি পাওয়া যায়নি। তবে, এ বিষয়ে শিগগিরই আইনমন্ত্রণালয়ের পক্ষ থেকে সুনির্দিষ্টভাবে জানানো হবে বলেও জানান মন্ত্রী।

এদিকে, এরইমধ্যে নির্বাচন কমিশন পুনর্গঠনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে আনুষ্ঠানিক সংলাপ শুরু হয়েছে রাষ্ট্রপতির। গতকাল প্রথম রাজনৈতিক দল হিসেবে জি এম কাদেরের নেতৃত্বে জাতীয় পার্টির ৮ সদস্যের একটি প্রতিনিধি দল বঙ্গভবনে সংলাপে অংশ নেয়।

সংলাপ শেষে জাতীয় পার্টির চেয়ারম্যান জানান, অল্প সময়ে আইন করা সম্ভব না হলে সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠনসহ তিন দফা প্রস্তাব দিয়েছে জাতীয় পার্টি। এজন্য সবার কাছে গ্রহণযোগ্য এমন ৫ জনের নামও তারা রাষ্ট্রপতির কাছে দিয়েছে। বঙ্গবভনে রাষ্ট্রপতির সাথে আলোচনা শেষে এসব কথা জানান দলটির নেতারা।

আর প্রথম দিনের সংলাপ শেষে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ একটি গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের ব্যাপারে আশা প্রকাশ করেছেন। রাষ্ট্রপতি বলেন, নির্বাচন কমিশন নির্বাচনি প্রক্রিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ ফেব্রুয়ারি মাসেই শেষ হবে। তার পূর্বেই একটি গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনার এই উদ্যোগ।

সংলাপ শুরুর মাধ্যমে নতুন ইসি গঠনে আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু হল। সংবিধানে নির্বাচন কমিশন আইন প্রণয়নের কথা এখনও দেশে এ সংক্রান্ত কোনও আইন করা প্রণয়ন হয়নি। তাই এ পরিস্থিতিতে গত দুই মেয়াদে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে সার্চ কমিটি গঠন করেন। ওই কমিটি সম্ভাব্য ব্যক্তিদের তালিকা তৈরি করার পর রাষ্ট্রপতি সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার ও অন্য কমিশনারদের নিয়োগ দেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে