পাউরুটি কেটে বঙ্গবন্ধুর জন্মদিন পালনের শাস্তি বঙ্গবন্ধুর লেখা বই পড়া

প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০২২; সময়: ২:৪০ অপরাহ্ণ |
পাউরুটি কেটে বঙ্গবন্ধুর জন্মদিন পালনের শাস্তি বঙ্গবন্ধুর লেখা বই পড়া

নিজস্ব প্রতিবেদক : দশ টাকা দামের পাউরুটি কেটে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী পালন এবং সেই ভিডিও লাইভের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার মামলায় দুইজন মাদ্রাসা শিক্ষককে প্রবেশন আইনে সাজা দিয়ে মুক্তি দিয়েছে আদালত। একই সঙ্গে মামলার অপর নয় আসামিকে খালাস দেয়া হয়েছে। মঙ্গলবার দুপুরে এ রায় ঘোষণা করেন রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক মো: জিয়াউর রহমান।

দন্ডপ্রাপ্ত আসামীরা হলেন, চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার বৈরতলা দাখিল মাদ্রাসার সুপার মোহা: আব্দুস সালাম ও একই মাদ্রাসার সহকারি শিক্ষক গোলাম কবির।

রাষ্ট্রপক্ষের আইনজীবী এডভোকেট ইসমত আরা বলেন, এ মামলায় সাতজন সাক্ষীর সাক্ষ্য গ্রহন শেষে দুই আসামীর বিরুদ্ধে ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের ২১/৩১ ধারার অপরাধ সন্দেহাতীতভাবে প্রমানিত হয়। তাদের সামাজিক ও পারিপারশিক অবস্থা আদালত বিবেচনায় এনে শাস্তির পরিবর্তে শর্তের ভিত্তিতে প্রবেশন মঞ্জুর করে তাদের মুক্তি দেন। এছাড়াও মামলার অপর নয় আসামীর দোষ প্রমান না হওয়ায় তাদের বেকসুর খালাস দেয়া হয়েছে।

ইসমত আরা বলেন, ‘‘প্রবেশনকালীন সময়ে আসামীরা এক বছরের জন্য আদালত নিয়োগকৃত একজন প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে থাকবেন। এই সময়কালে আসামীরা বাঙ্গালী জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’, ‘আমার দেখা নয়াচীন’ এই তিনটি বই পড়বেন।

‘‘সেই সাথে মহান মুক্তিযুদ্ধের উপর জাহানার ইমামের লেখা ‘একাত্তরের দিনগুলি’ ও রনাঙ্গনের মুক্তিযোদ্ধাদের লেখা ‘একাত্তরের চিঠি’ এই দুটি বইসহ পাাঁচটি বই পড়বেন এবং নিজ প্রতিষ্ঠারে শিক্ষার্থীদের জানাবেন। প্রবেশনে মুক্তি প্রাপ্ত আসামীদের ১০টি বনজ ও ১০টি ফলজ গাছ রোপনের নির্দেশ দেন আদালত।’’

এডভোকেট ইসমত আরা বেগম আরও বলেন, সাইবার ট্রাইব্যুাল আদালতগুলোর মধ্যে এটিই প্রথম প্রবেশন। আসামীরা আপাত: দৃষ্টিতে মুক্তি পেলেও আগামী এক বছর আদালতের নজরদারীতে থাকবেন। আদালতের শর্ত ভঙ্গ করলে ও আচরণ সন্তোষজনক না হলে তাদের প্রবেশন আদেশ বাতিল হবে এবং শাস্তি হিসেবে ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের ২১/৩১ ধারার প্রত্যেক অপরাধের জন্য এক বছর সশ্রম কারাদন্ড ও ১ লাখ টাকা অর্থদন্ড অনাদায়ে ৩০ দিন বিনাশ্রম কারাদন্ড ভোগ করবে।

আসামী পক্ষের আইনজীবী এডভোকেট শারমীন কানিজ বলেন, ফৌজদারী মামলার বাইরে প্রবেশনের বিধান একটি যুগউপযোগী উদ্যোগ। আমি আদালতের রায়ে সন্তুষ্ট। আশাকরি প্রবেশনপ্রাপ্ত আমার দুইজন মক্কেল আদালতের শর্ত সঠিকভাবে পালন করে মামলা থেকে মুক্তি পাবে।

গত বছরের ১৭ মার্চ চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার বৈরতলা দাখিল মাদ্রাসায় দশ টাকা দামের পারুটি কেটে বঙ্গবন্ধুর জন্মদিন পালন করা হয়। এ নিয়ে একটি ভিডিও ভাইরাল হলে আইনশৃংখলা অবনতির আশঙ্কায় জনসার্থে স্থানীয় আওয়ামী লীগ কর্মী ইউনুস আলী মাদ্রাসা সুপারসহ ১১ জনের বিরুদ্ধে থানায় মামলা করেন। পুলিশ মামলার তদন্ত করে একই বছরের ১৬ সেপ্টেম্বর ১১ জনের বিরুদ্ধেই আদালতে অভিযোগপত্র দাখিল করে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে