বরেন্দ্রর মাঠ জুড়ে চলছে বোরো আবাদ

প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২২; সময়: ১:০৩ অপরাহ্ণ |
বরেন্দ্রর মাঠ জুড়ে চলছে বোরো আবাদ

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর বরেন্দ্র অঞ্চল জুড়ে চলছে পুরোদমে বোরো ধান লাগানোর কাজ। জানুয়ারীর মাঝামাছি হতে এই ধান লাগানোর কাজ শুরু হয়েছে। মাঝে মধ্যে ঘনকুয়াশা ও প্রচন্ড ঠান্ডার জন্য বোরো ধান লাগানোর কাজে কিছুটা বিঘ্ন হলেও কৃষকরা বসে থাকেনি বেশী দিন।

বীজ তলায় ঠান্ডা জনিত কিছুটা সমস্যা দেখা দিলেও সেই সব সমস্যা কাটিয়ে বরেন্দ্র অঞ্চলের কৃষকরা বোরো ধান লাগানো কাজে ব্যস্ত সময় পার করছে ।

বরেন্দ্রর মাঠ জুড়ে যেদিকে তাকানো যায় সেদিকেই চোখে মিলবে কৃষক-কৃষাণীরা ধান লাগাতো মহাব্যস্ত সময় পার করছে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, গতবার রাজশাহী জেলায় ৬৬ হাজার হেক্টর জমিতে বেরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো। সেই লক্ষ মাত্রা ছড়িয়ে গিয়েছিলো। এবারও সেই লক্ষমাত্রা ধরা হয়েছে এবং লক্ষ্যমাত্র ছড়িয়ে যাবে বলে আশা প্রকাশ করেন। এখন পর্যন্ত বোরো আবাদ ৩৬ শতাংশ আবাদ হয়ে গেছে। বাকি আবাদ আগামী মার্চ মাসের অধাঅধিতে তে চলবে এর মধ্যে আবাদ পুরোটাই হয়ে যাবে বলে জানায়।

ধানের দাম ভালো পাওয়ার পাশাপাশি অনুকুল আবহাওয়া এ অঞ্চলের চাষিরা বোরো আবাদের দিকে বেশি ঝুঁকছেন। ফলে প্রতিবারই বাড়ছে চাষাবাদের পরিমাণ।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, চলতি মৌসুমে রাজশাহী জেলায় বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৬৬ হাজার ২১২ হেক্টর। এখন পর্যন্ত আবাদ হয়েছে ৬৯ হাজার ৩শ’হেক্টর। গত বছর বোরোর আবাদ হয়েছিল ৬৭ হাজার হেক্টর। এ পর্যন্ত লক্ষ্যমাত্রার চেয়ে ৩ হাজার ৮৮ হেক্টর (প্রায় ২৩ হাজার বিঘা) বেশী জমিতে আবাদ হয়েছে।

বোরো চাষি ও কৃষিবিদদের সাথে কথা বলে জানা গেছে, প্রতিকূল আবহাওয়ার কারণে রাজশাহীর চাষিরা কয়েক বছর যাবত সেচ কম লাগে এ ধরনের আবাদের দিকে ঝুঁকছেন। কৃষি বিভাগের পক্ষ থেকেও চাষিদের এ ব্যাপারে উৎসাহিত করা হয়েছে।

গোদাগাড়ী উপজেলার কৃষক আবুল হোসেন জানান, এবার ৫ বিঘা জমিতে ধান লাগানো হয়েছে । শীতের কারণে প্রথমে কিছুটা বিঘ্ন হয়েছে। তবে সব বাঁধা কাটিয়ে আবাদ ভালো হয়েছে। আশা করা যায় আবহাওয়া প্রতিকূলে থাকলে ধানের ভালো ফলন হবে।

নাচোলের কৃষক মনিরুল ইসলাম বলেন, এবার প্রায় ১০ বিঘা জমিতে বোরো ধান লাগানোর কাজ চলছে। আশা করা যায় আর এক সপ্তাহের মধ্যেই সকল ধান লাগানো সম্পন্ন হবে। গতবারের মত এবারও ধানের ফলন ও দাম পেলে কৃষকদের জন্য ভালো হবে বলে জানান।

তবে গত দুই দিনের বৃষ্টিতে আলুসহ অন্যান্য ফসলের সামান্য হলেও ধানের জন্য কোন ক্ষতি হবে না বলে কৃষক ও কৃষি অধিদপ্তর জানান।

রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক তৌফিকুর রহমান জানান, এবার রাজশাহী জেলায় ৬৬ হাজার হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষমাত্রা ধরা হয়েছে। বর্তমানে আবাদের কাজ চলমান আছে। জেলার গোদাগাড়ী,তানোর ও বাগমারায় বেশী আবাদ হচ্ছে। এবার বোরো আবাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবেন বলে আশা প্রকাশ করেন।

রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোজদার হোসেন জানান, রাজশাহী জেলায় প্রতিবার যে লক্ষমাত্রা ধরা হয় তা অর্জিত হয়। এবারও সেই লক্ষমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা প্রকাশ করেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে