রাজশাহীতে বাংলায় সাইনবোর্ড না লিখলে ব্যবস্থা

প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২২; সময়: ৭:১৭ অপরাহ্ণ |
রাজশাহীতে বাংলায় সাইনবোর্ড না লিখলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মহানগর এলাকায় বাংলায় সাইনবোর্ড লেখার জন্য সাত দিন সময় দিয়ে ব্যবসা প্রতিষ্ঠানে চিঠি দিচ্ছে রাজশাহী সিটি করপোরেশন। সোমবার থেকে প্রতিষ্ঠানগুলোতে এই চিঠি পৌঁছে দেওয়া হবে। সাত দিনের মধ্যে ইংরেজিতে লেখা সাইনবোর্ড বাংলায় না লিখলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ব্যবস্থা নেওয়া হবে।

রাজশাহী শহরের সবখানেই এখন চোখে পড়ে ইংরেজিতে লেখা সাইনবোর্ড। বিদেশি প্রতিষ্ঠান তো বটেই, স্থানীয় প্রতিষ্ঠানগুলোও সাইনবোর্ড লিখছে ইংরেজিতে। অথচ সাত বছর আগেই বাংলায় সাইনবোর্ড লেখার নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। সে নির্দেশনা এত দিনেও বাস্তবায়িত হয়নি। এখন থেকে কোনো প্রতিষ্ঠান তার সাইনবোর্ড ইংরেজিতে লিখলেও পাশে বাংলায় লিখতে হবে।

সোমবার সকালে দোকানে দোকানে চিঠি পৌঁছে দেওয়ার কাজ শুরু হবে। রোববার রাজশাহী সিটি করপোরেশনের রাজস্ব বিভাগ এ সিদ্ধান্ত নিয়েছে। সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মো. নূর-ঈ-সাইদ এ তথ্য নিশ্চিত করেছেন।

আবু সালেহ মো. নূর-ঈ-সাইদ বলেন, ‘সাইনবোর্ডে বাংলা লেখার জন্য উচ্চ আদালতের একটা নির্দেশনা আছে। নানা কারণে এটি বাস্তবায়িত হয়নি। তবে এবার আমরা রুটিন ওয়ার্ক হিসেবে এই কাজে হাত দিয়েছি। ব্যবসায়ীদের সাত দিন সময় দেওয়া হবে সাইনবোর্ডে বাংলা লেখার জন্য। সাত দিন পর এ বিষয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।’

বিদেশি অনেক প্রতিষ্ঠান সাইনবোর্ডে বাংলা লিখতে চায় না। প্রতিষ্ঠানগুলোর স্থানীয় কর্মকর্তারা বলে থাকেন, এটি তাঁদের ব্র্যান্ডের নাম। বিশ্বের নানা দেশেই এভাবে সাইনবোর্ড আছে। সে কারণে একই সাইনবোর্ড তাঁরা ইংরেজিতেই লিখে থাকেন।

আবু সালেহ মো. নূর-ঈ-সাইদ বলেন, স্থানীয় কিংবা বিদেশি প্রতিষ্ঠানগুলো সাইনবোর্ডে ইংরেজি রাখতে পারবে। তবে ইংরেজির পাশাপাশি বাংলায়ও লিখতে হবে। তা ছাড়া ব্যবস্থা নেওয়া হবে।

এর সঙ্গে এই কর্মকর্তা যোগ করেন, রাজশাহীতে কী পরিমাণ ব্যবসাপ্রতিষ্ঠান কিংবা সাইনবোর্ড আছে, সে জরিপ করা হয়নি। তাই সংখ্যাটাও তাঁরা বলতে পারবেন না। সে কারণে রাজস্ব বিভাগের কর্মীরা সোমবার একই ধরনের চিঠি নিয়ে রাস্তায় বের হবেন।

রাস্তার পাশে ইংরেজিতে লেখা যেসব সাইনবোর্ড চোখে পড়বে, সে প্রতিষ্ঠানে গিয়ে চিঠিতে প্রতিষ্ঠানের নাম লিখে সংশ্লিষ্টদের দেওয়া হবে। চিঠি দেওয়ার পাশাপাশি এ ব্যাপারে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলেও তিনি জানান।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে