‘পানির অতিরিক্ত মূল্য দেবে না রাজশাহীবাসী’

প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২২; সময়: ৩:৩৩ অপরাহ্ণ |
‘পানির অতিরিক্ত মূল্য দেবে না রাজশাহীবাসী’

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী ওয়াসার পানি ঠিকমতো ব্যবহার করা যায় না। দূষিত পানি পানে নানা রকম অসুখ-বিসুখ হয়। এই পানি ব্যবহারে অনেকের মাথার চুল পড়ে গেছে। পানিতে অতিমাত্রায় ক্ষতিকর ব্যাকটেরিয়া রয়েছে। মানুষের মতামত না নিয়ে পানির দাম তিন গুণ বাড়িয়েও লাভ হবে না। অতিরিক্ত মূল্য রাজশাহীবাসী পরিশোধ করবে না।

রাজশাহীতে ওয়াসার পানির দাম তিন গুণ বাড়ানোর প্রতিবাদে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ আয়োজিত মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন। সোমবার সকাল সাড়ে ১০টার দিকে নগরের সাহেববাজার জিরোপয়েন্টে আয়োজিত মানববন্ধন ও সমাবেশে রাজশাহীর বীর মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন রাজনৈতিক নেতারা অংশ নেন।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সদস্য গোলাম নবী রনির সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. জামাত খান, রাজশাহী মহানগর ওয়ার্কার্স পার্টির সহসভাপতি এন্তাজুল হক বাবু, বীর মুক্তিযোদ্ধা আলতাফ হোসেন, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, বীর মুক্তিযোদ্ধা আবুল বাশার, রাজশাহী মহানগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও জামিল ব্রিগেডের প্রধান সমন্বয়ক দেবাশীষ প্রামাণিক দেবু প্রমুখ।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান বলেন, করোনার কারণে বেকারত্ব বেড়েছে। নিত্যপ্রয়োজনীয় সবকিছুর দাম বেড়ে গেছে। এর মধ্যে ওয়াসা সুযোগ বুঝে পানির দাম তিন গুণ বাড়িয়েছে। ওয়াসা কর্তৃপক্ষ রাজশাহীর মানুষের কথা না ভেবেই তাদের আত্মঘাতী সিদ্ধান্ত চাপিয়ে দিয়েছে। তারা (ওয়াসা) কোনো ধরনের গণশুনানির প্রয়োজন মনে করেনি। রাজশাহী ওয়াসা তাদের সিদ্ধান্ত পরিবর্তন না করলে রাজশাহীর সব মানুষকে নিয়ে রাজপথে কঠোর আন্দোলন করা হবে।

রাজশাহী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশীষ প্রামাণিক দেবু বলেন, খেটে খাওয়া মানুষই বেশি এই পানি ব্যবহার করেন। ওয়াসা যদি পানির দাম বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার না করে, তাহলে রাজশাহীর কেউই পানির দাম পরিশোধ করবেন না। ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকেও রাজপথে আন্দোলনের ডাক দেওয়া হয়েছে। কয়েকদিনের মধ্যেই ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে ওয়াসার এই গণবিরোধী সিদ্ধান্তের প্রতিবাদ করা হবে।

বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ বলেন, ওয়াসার পানি দুর্গন্ধময়। ঠিকমতো পানি পানও করা যায় না। এমন মানহীন পানির দাম বৃদ্ধির যৌক্তিকতা নেই। পানির মান না বাড়িয়ে অতিরিক্ত চাপিয়ে দেওয়া মূল্য রাজশাহীবাসী মানবে না।

চলতি বছর জানুয়ারির শুরুতে রাজশাহী নগরে পানির দাম তিন গুণ বাড়ানোর সিদ্ধান্ত নেয় রাজশাহী পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন কর্তৃপক্ষ (ওয়াসা)। এ সিদ্ধান্ত অনুযায়ী, ১ ফেব্রুয়ারি থেকে প্রতি এক হাজার লিটার পানির মূল্য আবাসিকে ২ দশমিক ২৭ টাকা থেকে বাড়িয়ে ৬ দশমিক ৮১ টাকা এবং বাণিজ্যিকে ৪ দশমিক ৫৪ টাকা থেকে বাড়িয়ে ১৩ দশমিক ৬২ টাকায় নির্ধারণ করা হয়েছে। পানির পাইপের ব্যাসার্ধ ও ভবনের উচ্চতাভেদে এটি আনুপাতিক হারে বাড়বে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে