ধামইরহাটে শিক্ষার্থীদের টিকা প্রদানে স্বাস্থ্যবিধি উপেক্ষিত

প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২২; সময়: ৪:০৯ অপরাহ্ণ |
ধামইরহাটে শিক্ষার্থীদের টিকা প্রদানে স্বাস্থ্যবিধি উপেক্ষিত

নিজস্ব প্রতিবেদক, ধামইরহাট : সারা দেশের ন্যায় নওগাঁর ধামইরহাটে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের টিকা প্রদান কার্যক্রম চলমান আছে। ইতিমধ্যেই অনেকে শিক্ষার্থীর ২য় ডোজও গ্রহণ করছেন।

প্রতিদিন ২ হাজারের অধিক শিক্ষার্থী উপজেলা ক্যাম্পাসে গাদাগাদি করে ক্যাম্পাস এলাকার সকল রাস্তায় অবস্থান নেন। করছেন সাউন্ডবক্স দিয়ে গান-বাজনা।

৯ ফেব্রুয়ারী সকাল থেকে দেখা গেছে, উপজেলার ৭টি বিদ্যালয়ের প্রধানগণ টাইম সিডিউল উপেক্ষা করে একসাথে সাথে সকল শিক্ষার্থীদের নিয়ে গাদাগাদি অবস্থায় দীর্ঘক্ষণ লাইনে দাড়িয়ে থাকায় শিক্ষার্থীরাও অসস্তিতে পড়েছেন। একদিকে একই সাথে এতগুলোর শিক্ষার্থীদের উপস্থিতি আবার অপরদিতে এইসব শিক্ষার্থীদের জন্য রাখা হয়নি কোন স্যানিট্যাশন ব্যবস্থা। ফলে টিকা নিতে আসা শিক্ষার্থীদের উপজেলার বিভিন্ন অফিসের অলি-গলিতে প্রসাব-পায়খানা করে পুরো পরিবেশ নষ্ট করতে দেখা গেছে।

এছাড়াও এসব শিক্ষার্থীরা অবাধে ধুমপান করার সহ বিভিন্ন অনৈতিক চলাফেরাও করতে দেখা গেছে উপজেলা চত্বরে। এই কর্মসূচি চলাকালে তাদের তদারকি সহ বিভিন্ন সহযোগিতার জন্য করোনা পজেটিভ হোন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জুলফিকার আলী শাহ।

গত ২২ জানুয়ারী থেকে থেকে ৫ ফেব্রুয়ারী তিনি হোম কোরেন্টিন শেষে আবারও নিয়মিত অফিস করছেন। এই ঘটনায় উপজেলার অনেক সরকারী কর্মকর্তা মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

উপজেলা প্রকৌশলী আলী হোসেন বলেন, আমরা টিকাগ্রহণকারীদের ব্যাপক সমাগমের কারণে অফিসে যাতায়াক সমস্যা দেখা দিয়েছে, একগুলো শিক্ষার্থীর অবস্থান কোন ফাঁকা জায়গা করা উচিত বলে আমি মনে করি।

করোনা জয়ী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জুলফিকার আলী শাহ জানান, ‘আমি টিকাদান কার্যক্রমে সহযোগিতা ও বিভিন্ন সরকারী দায়িত্ব পালনের কারণে এবং আমার অফিসের সামনে প্রতিদিন হাজার হাজার শিক্ষার্থীদের উপস্থিতি, কখন যে কিভাবে পজেটিভ হয়েছি তা বুঝতে পারছিলাম না, তবে টিকা গ্রহনকারী শুধু নয়, যারা স্বাস্থ্য বিভাগের টিকাদানকর্মী রয়েছেন, তারাও আমার অফিসে এসে প্রসাব করে যান, যদিও তাদের জন্য কোন ব্যবস্থা রাখা হয়নি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জনস্বাস্থ্য বির্শেষজ্ঞ ডা. স্বপন কুমার বিশ্বাস বলেন, ‘সরকারী নির্দেশনা মোতাবেক সকল শিক্ষার্থীদের একটি টাইম সিডিউল আছে, যা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দেখভালের দায়িত্বে রয়েছেন, মুলত প্রধান শিক্ষকরা কোন সিডিউল না মানায় এই গাদাগাদি উপস্থিতি বলে জেনেছি, তবে দায়িত্বপ্রাপ্ত সকলকেই আরও সচেতন হওয়া উচিত।’

টিকা নিতে আসা বেড়ীতলা একাডেমীর শিক্ষার্থী বলেন, আমরা এই ঝুকিতে টিকা নিচ্ছি, তবে স্বাস্থ্য বিধি বলতে কিছুই নেই।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে