উত্তরাঞ্চলের বৃহৎ মোকাম মহাদেবপুরে ভরা মৌসুমেও বাড়ছে চালের দাম

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২২; সময়: ৩:৩৯ অপরাহ্ণ |
উত্তরাঞ্চলের বৃহৎ মোকাম মহাদেবপুরে ভরা মৌসুমেও বাড়ছে চালের দাম

আইনুল হোসেন, মহাদেবপুর: উত্তরাঞ্চলের অন্যতম বৃহৎ মোকাম নওগাঁর মহাদেবপুরে আমনের ভরা মৌসুমেও বাড়ছে চালের দাম। বৃহৎ এ মোকামে চালের দাম বৃদ্ধির প্রভাব পড়ছে রাজধানীসহ দেশের বিভিন্ন বাজারে।

গত এক সপ্তাহের ব্যবধানে মোটা চালের দাম কেজিতে ২ থেকে ৩ টাকা এবং মাঝারি চালের দাম কেজিতে ৩ থেকে ৪ টাকা বেড়েছে। গত এক সপ্তাহ আগে যে মোটা জাতের স্বর্ণা- ৫ চাল ৪০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে এখন সে চাল বিক্রি হচ্ছে ৪২ থেকে ৪৩ টাকায়। মাঝারি জাতের ব্রি-২৮, রনজিৎ চাল কেজিতে ৩ থেকে ৪ টাকা বেড়েছে।

এক সপ্তাহ আগে যে চাল ৫০ থেকে ৫২ টাকায় বিক্রি হয়েছে এখন সে চাল ৫৩ থেকে ৫৬ টাকায় বিক্রি হচ্ছে। এতে চাল কিনতে গিয়ে চরম বেকায়দায় পড়ছেন নিম্নবিত্তরা। তাদের আয়ের একটা বড় অংশ চলে যাচ্ছে চাল ক্রয়ে। খুচরা বিক্রেতারা বলছেন, মোকামে দাম বৃদ্ধির কারণে খুচরা বাজারে দাম বাড়ছে।

আবার মোকামের চালকল মালিকরা বলছেন, ধানের দাম বৃদ্ধি পাওয়ায় চালের দাম বাড়ছে। চালের দাম বৃদ্ধির কারণ অনুসন্ধানে জানা যায়, কৃষকরা ধান কাটার সঙ্গে সঙ্গেই ধার দেনার কারণে ধান বিক্রি করতে বাধ্য হন। এ ধানগুলো ক্রয় করে মজুদ করেন এক শ্রেণির অতি মুনাফালোভী মজুদদার ও ব্যবসায়ীরা। উপজেলা সদরও আশপাশের এলাকায় প্রায় ৮ জন মজুদদার শতশত মণ ধান মজুদ করে চালের বাজার অস্থির করছে বলে অভিযোগ রয়েছে। এদের মধ্যে কারো কারো চালকল নেই এরা শুধু ধান মজুদ করে বলে অভিযোগ রয়েছে।

উপজেলা সদরের ফাজিলপুর, নাটশাল, শিবগঞ্জমোড় ও দোহালীতে এসব মজুদদারদের বৃহৎ বৃহৎ গুদামে শত শত মণ ধান মজুদ রয়েছে বলে একাধিক সূত্রে জানা গেছে।

উপজেলা চাউল মালিক সমিতির সাধারণ সম্পাদক আলহাজ্ব ওসমান আলী বলেন, সাধারণ কৃষকের ঘরে এখন ধান নেই, বড় বড় ব্যবসায়ীরা ধান ক্রয় করে মজুদ করেছেন। বাজার উর্দ্ধমুখী থাকায় আরো লাভের আশায় তারা ধানগুলো এখন বাজারে ছাড়ছে না। এ কারণে চালের বাজারে অস্থিরতা দেখা দিয়েছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য নিয়মিত প্রশাসনের পক্ষ থেকে বাজার মনিটরিং করতে হবে বলেও জানান তিনি।

এ ব্যাপারে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শওকত জামিল প্রধানের সাথে যোগাযোগ করা হলে তিনি ভরা মৌসুমে চালের দাম বৃদ্ধির জন্য কিছু অসৎ ব্যবসায়ীকে দায়ী করে বলেন, বাজার নিয়ন্ত্রণের জন্য দ্রুত চাল আমদানি করতে হবে

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে