রাজশাহীতে ২৫-২৮ ফেব্রুয়ারি বাংলাদেশ-ভারত সাংস্কৃতিক উৎসব

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২২; সময়: ৩:০৭ অপরাহ্ণ |
রাজশাহীতে ২৫-২৮ ফেব্রুয়ারি বাংলাদেশ-ভারত সাংস্কৃতিক উৎসব

নিজস্ব প্রতিবেদক : স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও বাংলাদেশ-ভারত মৈত্রী ৫০ বছর পূর্তিতে আগামী ২৫ থেকে ২৮ ফেব্রুয়ারি রাজশাহীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত পঞ্চম সাংস্কৃতিক মিলনমেলা-২০২২। এ উপলক্ষে রাজশাহীতে জমকালো আয়োজনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। ‘ফ্রেন্ডস অব বাংলাদেশ’ এ আয়োজন করছে। তত্বাবধানে থাকছে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)।

প্রায় অর্ধকোটি টাকা খরচ করে এ আয়োজন করা হচ্ছে। এ আয়োজন উপলক্ষে রাজশাহী সাজবে বর্ণিল সাজে। বিশেষ করে রাজশাহী কলেজের সামনে সড়কটি বিশেষভাবে সাজানো হচ্ছে। রং ও কারুকাজে বর্নিল হয়ে উঠেছে প্রধান সড়কগুলোও।

বৃহস্পতিবার দুপুর ১২টায় নগর ভবনের সিটি হলরুমে সংবাদ সম্মেলন করে এ আয়োজনের বিষয়ে কথা বলেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এর আগে তিনি চার দিনব্যাপী এই সংস্কৃতিক মিলনমেলার লোগো ও প্রোমো উন্মোচন করেন। সংবাদ সম্মেলনে মেয়র বলেন, আগামী ২৫, ২৬, ২৭ ও ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য সাংস্কৃতিক মিলনমেলায় ভারতের পশ্চিমবঙ্গ, বিহার ও ত্রিপুরা থেকে প্রাদেশিক মন্ত্রীরা আসবেন। অন্যান্য রাজনৈতিক নেতৃবৃন্দ, সামাজিক ও সাংস্কৃতিক বক্তিবর্গ এবং বাংলাদেশ সরকারের কয়েকজন মন্ত্রী, সংসদ সদস্য ও রাজনীতিক, সামাজিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিক, বুদ্ধিজীবী, সরকারি কর্মকর্তাসহ বিভিন্ন স্তরের সুধীবৃন্দ অংশগ্রহণ করবেন।

সংবাদ সম্মেলনে প্রস্তুতি কমিটির আহ্বায়ক খায়রুজ্জামান লিটন বলেন, ভারত আমাদের প্রতিবেশী রাষ্ট্র। ভারত ও বাংলাদেশ জনগণের সম্প্রীতির সম্পর্ক ঐতিহাসিক। সাংস্কৃতিক উৎসবকে কেন্দ্র করে রাজশাহীকে বর্ণিলভাবে সাজানো হবে। উৎসবের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের সম্পর্ক আরো সুদৃঢ় হবে। ব্যবসা-বাণিজ্যসহ নানাক্ষেত্রে নতুন সম্ভাবনার দিগন্ত উন্মোচিত হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৫ ফেব্রুয়ারি ভারতীয় অতিথিরা রাজশাহী আসবেন। ২৬ ফেব্রুয়ারি সকালে সিঅ্যান্ডবি মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করবেন তারা। এরপর জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধিত শ্রদ্ধা নিবেদন করা হবে। পরে নগর ভবনের গ্রীন প্লাজায় নাগরিক সংবর্ধনা এবং বিকালে রাজশাহী কলেজের আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনা সভা শেষে উভয় দেশের খ্যাতিমান শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

পরদিন ২৭ ফেব্রুয়ারি বরেন্দ্র গবেষণা জাদুঘর ও পুঠিয়া রাজবাড়ি পরিদর্শন শেষে নাটোর যাবেন অতিথিরা। নাটোর উত্তরা গণভবনে দিনব্যাপী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এরপর সন্ধ্যায় রাজশাহী কলেজ মাঠে জাতীয় ও স্থানীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ২৮ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়, তাহেরপুরে দুর্গামন্দির, বাঘা শাহী মসজিদ ও দরগা পরিদর্শন করবেন ভারতীয় অতিথিরা।

বিকেলে রাজশাহীতে ফিরে চা চক্রে অংশগ্রহণ করবেন। সন্ধ্যায় রাজশাহী কলেজ মাঠে অনুষ্ঠিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া উৎসব চলাকালে রাজশাহী কলেজ মাঠে রাজশাহী চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রির সমিতির সহযোগিতায় ২৫ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত মেলা অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে প্রস্তুতি কমিটির যুগ্ম আহ্বায়ক ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা, প্রস্তুতি কমিটির যুগ্ম আহ্বায়ক কবি আরিফুল হক কুমার, কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, প্রচার উপ-কমিটির আহ্বায়ক সম্পাদক আহসানুল হক পিন্টু, সিটি করপোরেশনের প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবু প্রমুখ উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে