রাজশাহীতে ৪৭ বছর পর ঢাক বাজল মন্দিরটিতে

প্রকাশিত: মার্চ ২, ২০২২; সময়: ১:২০ অপরাহ্ণ |
রাজশাহীতে ৪৭ বছর পর ঢাক বাজল মন্দিরটিতে

নিজস্ব প্রতিবেদক : সর্বশেষ ১৯৭৫ সালে কালীপূজায় মন্দিরটিতে ঢাক বেজেছিল। তারপর আর কোনো ঢাকের বাড়ি পড়েনি। ৪৭ বছর পর মঙ্গলবার (১ মার্চ) সেই মন্দিরে জোড়া ঢাকের বাড়ি পড়ল।

রাজশাহী নগরের খোজাপুর এলাকার বাসিন্দা কোরবান আলীর বাড়ির ফটক দিয়েই এই মন্দিরে যেতে হয়। তিনি ফটক থেকে মন্দির পর্যন্ত নিজের রাস্তাটি পূজারিদের জন্য ব্যবহার করতে দেওয়ায় এবার পূজার আয়োজন করা সম্ভব হয়েছে।

খোজাপুর সর্বজনীন শিব ও কালীমাতা মন্দির কমিটির আহ্বায়ক মনোরঞ্জন সরকার বলেন, ১৯৭৫ সালে সর্বশেষ কালীপূজা হয়েছিল। বিভিন্ন কারণে আর কেউ পূজা-অর্চনার উদ্যোগ নেননি। মন্দিরে যাওয়ার কোনো রাস্তা ছিল না। মন্দিরটি কোরবান আলী নামের স্থানীয় একজন ব্যবসায়ীর জমির মধ্যে পড়েছিল।

মন্দিরটি ব্রিটিশ আমলে নির্মিত বলে ধারণা করা হয়। এবার পূজা উদ্‌যাপন কমিটির পক্ষ থেকে অনুরোধ করা হলে কোরবান আলী মন্দিরে যাওয়ার রাস্তাটি ব্যবহারের অনুমতি দিয়েছেন। তারপর তাঁরা পূজার আয়োজন করেছেন।

কোরবান আলী বলেন, এই জমি ছিল রাজা হরেকৃষ্ণ রায় চৌধুরীর। তাঁর বাড়ির মন্দির ছিল এটি। ১৯৮০-৮২ সালের দিকে তাঁর নাতি সুধীর কুমারের কাছ থেকে তিনি জায়গাটি কিনেছিলেন। মন্দিরে কেউ পূজা-অর্চনা করতে এলে বাধা না দেওয়ার জন্য তিনি বলে গিয়েছিলেন। কিন্তু এত দিন কেউ পূজা করতে আসেননি।

এবার মনোরঞ্জন সরকার মন্দিরে পূজা করার ইচ্ছা পোষণ করেন। কিন্তু মন্দিরে যেতে হলে তাঁর বাড়ির মূল ফটক দিয়ে ঢুকে মন্দিরে যেতে হবে। মন্দিরে যাওয়ার রাস্তা চাইলে তিনি আর আপত্তি করেননি।

কোরবান আলী বলেন, যত দিন বেঁচে আছেন আপত্তি করবেন না। তার ছেলেদেরও বলে যাবেন তারাও যেন মন্দিরে যাওয়ার রাস্তা ব্যবহার করতে দেন। তিনি পূজা-অর্চনার সুবিধার্থে মন্দিরের সামনে লাগানো দুটি আমের গাছ তুলে নিয়েছেন।

মঙ্গলবার সন্ধ্যা ছয়টার দিকে ওই মন্দিরের কাছে গিয়ে দেখা যায়, মন্দিরের সামনে প্রচুর ভক্ত ভিড় করছেন। দীর্ঘদিন পড়ে থাকার পরও মন্দিরটির মূল কাঠামো ও নকশা এখনো অটুট রয়েছে। নগরের কাজলা এলাকা দিপালী সরকার (৫০) বললেন, দীর্ঘদিন পরে এই মন্দিরে শিবরাত্রী পূজা হচ্ছে, শুনে স্বামী-স্ত্রী দুজনেই এসেছেন।

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণাগার, রাজশাহীর সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা দেবাশীষ তালুকদারও এসেছিলেন সেখানে। তিনি বললেন, প্রাচীন মন্দিরে পূজা হওয়ার খবর পেয়ে তিনি এসেছেন। ভালো লাগছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে