পুরো ইউক্রেনই দখল করতে চান পুতিন : ম্যাক্রোঁ

প্রকাশিত: মার্চ ৪, ২০২২; সময়: ১২:০৩ অপরাহ্ণ |
পুরো ইউক্রেনই দখল করতে চান পুতিন : ম্যাক্রোঁ

পদ্মাটাইমস ডেস্ক : রাশিয়া-ইউক্রেন সংঘাত থামাবার জন্য বারবার কূটনৈতিক পথে আলোচনার চেষ্টা করছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তিনি আবার ফোন করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে। বৃহস্পতিবার (৩ মার্চ) হওয়া এই ফোনালাপে দেড় ঘণ্টা ধরে দুই নেতার মধ্যে কথা হয়েছে।

এরপর প্রেসিনডেন্ট ম্যাক্রোঁর ঘনিষ্ট সূত্রকে উদ্ধৃত করে বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, ফোনে কথা বলার পর ফরাসি প্রেসিডেন্ট বলেছেন, প্রেসিডেন্ট পুতিন পুরো ইউক্রেন দখল করতে চান। রুশ প্রেসিডেন্ট নিজেও বলেছেন, তিনি ইউক্রেনকে নব্য-নাৎসিদের হাত থেকে বাঁচাতে শেষপর্যন্ত যাবেন।

ইমানুয়েল ম্যাক্রোঁর মতে, প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে কথা বলে তার মনে হয়েছে, আরও ভয়ংকর সময় আসছে। তার জন্য প্রস্তুত থাকা দরকার। পুতিনও জানিয়ে দিয়েছেন, তাদের অভিযান পরিকল্পনা অনুযায়ীই চলছে। তিনি নব্য-নাৎসিদের হাত থেকে পুরো ইউক্রেনকে মুক্ত করতে চান। তিনি মনে করেন, ইউক্রেন ও রাশিয়ার মানুষের মধ্যে কোনো ফারাক নেই।

পরে এক টুইট বার্তায় প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বলেছেন, ‘ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলা থামাতে রাজি নন। কিন্তু মানবিক বিপর্যয় রোধ করতে আলোচনা দরকার। আমি সেই প্রয়াস চালিয়ে যাবো। আমাদের আরও ভয়ংকর পরিণতি এড়িয়ে যেতে হবে।’

এই পরিস্থিতিতে পশ্চিমা দেশগুলো চাইছে, রাশিয়া যত তাড়াতাড়ি সম্ভব ইউক্রেন থেকে সেনা সরিয়ে নিক। যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেছেন, রাশিয়াকে অবিলম্বে ইউক্রেন থেকে সেনা সরাতে হবে। না হলে তারা দীর্ঘদিন ধরে একঘরে হয়ে থাকবে। ভ্লাদিমির পুতিন সকল আন্তর্জাতিক আইন ভেঙেছেন। তিনি নিজের কাজের জন্যই এতো নিষেধাজ্ঞার মুখে পড়েছেন। এখন তিনি একঘরে হয়ে থাকবেন নিজের কাজের জন্যই।

তবে প্রেসিডেন্ট পুতিন যে এই সব কথা বা চাপকে গ্রাহ্য করছেন না, তা ম্যাক্রোঁর সঙ্গে তার দীর্ঘ ফোনালাপে স্পষ্ট হয়ে গেছে। পুতিনকে ম্যাক্রোঁ বলেছেন, তিনি নিজের কাছেই মিথ্যা কথা বলছেন এবং একটা বড় ভুল করছেন।

ফরাসি প্রেসিডেন্টের এক সহযোগী সংবাদসংস্থাকে বলেছেন, ‘আপনারা বুঝতে পারছেন, কোন পর্যায়ে গেলে একজন প্রেসিডেন্ট আরেকজন প্রেসিডেন্টকে বলতে পারেন, আপনি মিথ্যা কথা বলছেন।’ তিনি আর জানিয়েছেন, ‘প্রেসিডেন্ট পুতিন এমন কোনো কথা বলেননি, যাতে আমরা আশ্বস্ত হতে পারি। তিনি সেনা অভিযান চালিয়ে যেতে দৃঢ়প্রতিজ্ঞ।’

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ম্যাক্রোঁ প্রেসিডেন্ট পুতিনকে সাবধান করে দিয়ে বলেছেন, রাশিয়াকে এর ফল ভোগ করতে হবে এবং সেটাও দীর্ঘদিন ধরে। ম্যাক্রোঁ বলেছেন, রাশিয়াকে দীর্ঘদিন ধরে নিষেধাজ্ঞার মধ্যে থাকতে হবে।

ফরাসি প্রেসিডেন্টের এই কথার জবাবে ভ্লাদিমির পুতিন বলেছেন, তিনি শেষ দেখে ছাড়বেন। এবং তিনি যে পরিকল্পনা করে এগিয়েছিলেন, সবকিছু সেইমতোই চলছে। রুশ প্রেসিডেন্ট আরও জানিয়ে দিয়েছেন, সন্ত্রাসীদের বিরুদ্ধে জাতীয়তাবাদীদের যে লড়াই হচ্ছে, তাতে তিনি কোনো সমঝোতা করতে চান না।

ফরাসি প্রেসিডেন্টের সহযোগীরা জানিয়েছেন, বৃহস্পতিবারের ফোনে দুই নেতার কথা খুবই খোলাখুলি হয়েছে। অধিকাংশ সময়েই তারা শান্তভাবে আলোচনা করেছেন। প্রেসিডেন্ট পুতিন খোলাখুলি কথা বলেন এবং সরাসরি কথা বলেন। কখনও কখনও তিনি অধৈর্য হয়ে পড়ছিলেন। কিন্তু আলোচনার মধ্যে কোনো টেনশন ছিল না।

অবশ্য পরাশক্তি দেশের এই দুই নেতা এই আলোচনা চালিয়ে যাওয়ার কথা বলেছেন। ইউক্রেনের বিষয়ে এই নিয়ে তিনবার তাদের মধ্যে ফোনে কথা হলো।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে