রাজশাহীতে রাস্তায় প্রাচীর তুলে বাড়ি প্রতি লাখ টাকা চাঁদা দাবি

প্রকাশিত: মার্চ ৭, ২০২২; সময়: ১১:০২ অপরাহ্ণ |
রাজশাহীতে রাস্তায় প্রাচীর তুলে বাড়ি প্রতি লাখ টাকা চাঁদা দাবি

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী নগরীর ১৬ নং ওয়ার্ডে রাসিকের নবনির্মিত একটি রাস্তার দুইটি অংশে প্রাচীর দিয়ে তা বন্ধ করে ভুক্তভোগীদের বাড়িপ্রতি এক লাখ করে টাকা দাবির অভিযোগ উঠেছে স্থানীয় এক ভূমি ব্যবসায়ীর বিরুদ্ধে।

এ বিষয়ে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরের কাছে অভিযোগ করেও কোন সমাধান পায়নি এলাকাবাসী। উপরন্তু সরকারি রাস্তায় প্রাচীর দেয়ার প্রতিবাদ করায় অভিযুক্ত ব্যাক্তি তার দলবল নিয়ে প্রতিবাদকারীর ওপর আক্রমণ করেছে।

রাসিকের উন্নয়ন কর্মকাণ্ডের অংশ হিসেবে নগরীর সুজানগর শিল্পীপাড়া বালুরমাঠে বসবাসকারী এলাকাবাসীর দুর্ভোগ কমাতে নিচু জমিতে রাসিক কনক্রিটের ঢালাই দিয়ে সম্প্রতি দৃষ্টিনন্দন রাস্তা তৈরি করে দিয়েছে।

সেই রাস্তার দুইটি অংশ দখল করে ইট দিয়ে ১০ ইঞ্চির প্রাচীর তৈরি করা হয়েছে, যাতে ওই দুই অংশের গলি দিয়ে কেউ যাতায়াত করতে না পারে। গলির ওই দুইট রাস্তা দিয়ে এলাকার অন্তত ২০টি পরিবার যাতায়ত করেন।

রোববার দুপুর ১২টার পর ওই এলাকায় উপস্থিত হলে এলাকার বাবলী খাতুন, আমেনা বেগম, রেবেকা সুলতানা, গিনি, নাসিমা, আশরাফুল সহ আরও অনেকে জানান, তারা এই রাস্তাদিয়ে চলাচল করছেন বহু বছর থেকে। এটি আগে মাটির রাস্তা ছিল।

এলাকাবাসী অভিযোগ করে আরও জানান, সকলের চলাচলের জন্য রাসিক সম্প্রতি এলাকার ওলিগলিগুলোতে নতুন রাস্তা নির্মাণ করে দিয়েছে। তবে ২৮ ফেব্রুয়ারিতে স্থানীয় গণি নামের এক ব্যক্তি প্রভাব খাটিয়ে ওই রাস্তাগুলোর দুইটি অংশ প্রাচীর নির্মাণ করে বন্ধ করে দিয়েছেন। যারা এই রাস্তা ব্যবহার করবেন তাদের কাছ থেকে বাড়ি প্রতি এক লাখ টাকা দাবি করছেন গনি।

এসময় গণি পরিচয় দিয়ে একযুবক তার সাথে আরও কয়েকজনকে সাথে নিয়ে ওই স্থানে আসেন এবং রাস্তা বন্ধের বিষয়ে তার যুক্তি তুলে ধরেন।

তিনি জানান, তাদের জায়গার ওপর রাসিক রাস্তা নির্মাণ করেছে। তারা এই রাস্তায় কাউকে চলাচল করতে দেবেন না। এই রাস্তায় চলতে হলে সংশ্লিষ্ট বাড়ি প্রতি এক লাখ করে টাকা দিতে হবে।

এ সময় রয়েল নামে এক যুবক তাকে উদ্দেশ্য করে বলেন, এটি এখন সরকারি রাস্তা, এর ওপর কোন ব্যক্তি বিশেষের অধিকার থাকতে পারে না। এটি সবার চলাচলের জন্য নির্মাণ করা হয়েছে। কথা বলার এক পর্যায়ে গণি পরিচয় দানকারী ওই ব্যক্তি রয়েলের ওপর চড়াও হন এবং প্রকাশ্যে তাকে চর-থাপ্পর মারেন।

১৬ নং ওয়ার্ড কাউন্সিলর বেলাল আহমেদ জানান, রাস্তাটি সকলের অনুমতি নিয়েই নির্মাণ করা হয়েছে। তিনি রাস্তা বন্ধের বিষয়ে এলাকাবাসীর কাছ থেকে অভিযোগ পেয়েছেন। এর প্রেক্ষিতে গণি সহ তার পরিবারের অন্যান্যদের সাথে কথা বলেছেন। তবে তাতেও তিনি এবিষয়ে কোন সুরাহা করতে পারেননি।

রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরিফ উদ্দিন জানান, রাজশাহীবাসীর স্বার্থে নগরজুড়ে উন্নয়ন কাজ চলছে। ওলিগলির রাস্তাও পাকা করে ফেলা হচ্ছে। সরকারি কোন রাস্তা বন্ধ করার এখতিয়ার কোন ব্যাক্তির নেই। জনস্বার্থে রাস্তা নির্মাণ করা হয়েছে। সেই রাস্তায় সকলের চলাচলের অধিকার রয়েছে। সোমবার রাসিকের প্রতিনিধি পাঠিয়ে ঘটনার সত্যতা যাচাই করবেন বলেও যানান রাসিকের এই কর্মকর্তা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে