হা‌দিসু‌রের মরদেহ শিগগিরই দেশে আনা হবে

প্রকাশিত: মার্চ ৯, ২০২২; সময়: ৩:৪৯ অপরাহ্ণ |
খবর > জাতীয়
হা‌দিসু‌রের মরদেহ শিগগিরই দেশে আনা হবে

পদ্মাটাইমস ডেস্ক : ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় নিহত বাংলার সমৃদ্ধি জাহাজের তৃতীয় প্রকৌশলী হাদিসুর রহমানের মরদেহ খুব শিগগিরই দেশে নি‌য়ে আসা হবে। ত‌বে ঠিক ক‌বে নাগাদ আনা হবে সে‌টি এখনও স্পষ্ট নয়।

বুধবার (৯ মার্চ) ঢাকার হযরত শাহজালাল বিমানবন্দরে ইউ‌ক্রেন থে‌কে রোমা‌নিয়া হ‌য়ে ২৮ না‌বিকের দেশে প্রত্যাবর্ত‌নের পর এক সংবাদ স‌ম্মেল‌নে এ তথ্য জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব ইউরোপ ও সিআইএস অনুবিভাগের মহাপরিচালক শিকদার ব‌দিরুজ্জামান।

ব‌দিরুজ্জামান ব‌লেন, আমরা অত্যন্ত আনন্দিত যে এই যুদ্ধাবস্থার মধ্যে আমাদের ২৮ জন ক্রুকে উদ্ধার করতে পেরেছি। পোল্যান্ড, রোমানিয়া ও অস্ট্রিয়ার বাংলাদেশ দূতাবাস এবং পররাষ্ট্র মন্ত্রণালয় সর্বোপরি সরকারের সহযোগিতায় তাদের ফিরিয়ে আনা সম্ভব হয়েছে।

তি‌নি ব‌লেন, হাদিসুরের পরিবারের প্রতি আমরা সমবেদনা জ্ঞাপন করছি। তার দেহাবশেষ অতিসত্বর দেশে নিয়ে আসব।

ক‌বে নাগাদ নি‌য়ে আসা হ‌বে জান‌তে চাইলে ব‌দিরুজ্জামান ব‌লেন, যত দ্রুত সম্ভব। এটার সময় ফিক্সড ক‌রে বলা যাবে না। একটা দে‌শে যুদ্ধ চল‌ছে, সেখা‌নে মানুষ ঢুক‌তে পার‌ছে না। আমা‌দের আন্তরিকতা শতভাগ আছে। আন্তরিকতা ও প্রচেষ্টা সবই আছে।

হাদিসুরের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে ব‌দিরুজ্জামান বলেন, আমাদের প্রাথমিক দায়িত্ব ছিল এ ২৮ জনকে উদ্ধার করা। তারপর আমাদের যা করণীয় থাকবে তার সবই আমরা করব। তা‌দের জন্য যতটুকু করণীয় সেটা আমরা করব। সরকারের তরফ থেকে যতটুকু করার সেটা করব।

দেশে প্রত্যাবর্তন করা ২৮ নাবিকের বিষ‌য়ে তি‌নি ব‌লেন, উদ্ধার ২৮ জন সম্পূর্ণ সুস্থ আছেন। তবে তারা ট্রমাটাউজড। তাদের মেডিকেল টেস্টসহ অন্যান্য প্রক্রিয়া শেষে পরিবারের কাছে যাওয়ার সুযোগ দেওয়া হবে। শারীরিক পরীক্ষা ও অন্যান্য আনুষ্ঠানিকতা শেষে ২৮ জনকে তাদের পরিবারের কাছে যেতে দেওয়া হবে।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে হামলা চালাচ্ছে রাশিয়া। বাংলাদেশ সময় ২ মার্চ রাতে ইউক্রেনের অলভিয়া বন্দরে হামলার শিকার হয় জাহাজ বাংলার সমৃদ্ধি। এতে জাহাজটিতে থাকা ২৯ জন বাংলাদেশি নাবিকের একজন নিহত হন।

ওই হামলায় বেঁচে যাওয়া ২৮ নাবিককে আজ দেশে ফিরিয়ে আনা হয়েছে। দুপুরে তারা ঢাকা পৌঁছেছেন। নিহত ইঞ্জিনিয়ার হাদিসুরের পরিবার ভেবেছিল এই ২৮ জনের সঙ্গে হাদিসুরের মরদেহও আসবে। সে জন্য তারা বিমানবন্দরে অপেক্ষা করছিলেন।

তবে এখন পর্যন্ত জানা যাচ্ছে, রকেট হামলায় নিহত ইঞ্জিনিয়ার হাদিসুর রহমানের মৃতদেহ নিরাপদ জায়গায় নিয়ে হিমাগারে রাখা হয়েছে এবং পরে সুবিধাজনক সময়ে মৃতদেহ দেশে ফিরিয়ে আনা হবে।

বিএসসি সূত্রে জানা গেছে, সিরামিকের কাঁচামাল ‘ক্লে’ পরিবহনের জন্য জাহাজটি তুরস্ক থেকে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় পৌঁছায়। সেখান থেকে কার্গো নিয়ে ইতালি যাওয়ার কথা ছিল এটির। তবে যুদ্ধাবস্থা এড়াতে জাহাজটিকে সেখানে পৌঁছানোর পরপরই পণ্যবোঝাই না করে দ্রুত ফেরত আসার জন্য নির্দেশনা দেয় শিপিং কর্পোরেশন। শেষ মুহূর্তে পাইলট না পাওয়ায় ইউক্রেনের জলসীমা থেকে বেরিয়ে আসতে পারেনি বাংলাদেশের এই জাহাজ। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে অলভিয়া বন্দরের কার্যক্রম বন্ধ রয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে