সাংবাদিক, বিরোধী দলকে উন্মুক্ত বিতর্কের আহ্বান ইমরান খানের

প্রকাশিত: মার্চ ১৬, ২০২২; সময়: ৩:৩৭ অপরাহ্ণ |
সাংবাদিক, বিরোধী দলকে উন্মুক্ত বিতর্কের আহ্বান ইমরান খানের

পদ্মাটাইমস ডেস্ক : পাকিস্তানের গণমাধ্যমের সাংবাদিক, অর্থনীতিবিদ ও বিরোধী দলকে তার সরকারের সাড়ে তিন বছরের সাফল্য নিয়ে বিতর্ক করার চ্যালেঞ্জ জানিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান। মঙ্গলবার ইসলামাবাদে ওভারসিজ কনভেনশনে ভাষণ দেওয়ার সময় এ আহ্বান জানিয়েছেন তিনি। ডন।

বক্তৃতায় প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ‘আমরা এই অল্প সময়ে যে সাফল্য অর্জন করেছি, ইতঃপূর্বে আর কোনো সরকার জনগণকে এই সেবা দিতে পারেনি।’ তিনি বলেছিলেন যে বিরোধী দলগুলো গত ৩০ বছরে পাকিস্তানকে পালাক্রমে শাসন করেছে। কিন্তু পাকিস্তান তেহ্রিক-ই ইনসাফ (পিটিআই) সরকার প্রমাণ করবে-তাদের মতো উন্নতি আর কোনো সরকারই করতে পারে নি।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘জাতিসংঘে ইসলামোফোবিয়ার বিরুদ্ধে একটি প্রস্তাব পাশ করা হবে-যা আমাদের ভূমিকার কারণেই’। আর অনাস্থা প্রস্তাবের জন্য কটাক্ষ করে ধন্যবাদ জানিয়ে ইমরান খান বলেন, ‘এতে আমার দলের ভাবমূর্তি উন্নত হয়েছে।’ অনাস্থা প্রস্তাবের উত্তরে ইমরানের ‘পাওয়ার শো’ : পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের ওপর ভোট হবে ২৭ মার্চের পর। সোমবার ক্ষমতাসীন পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই) দলের সিনেটর ফয়সাল জাভেদ খান এক টুইটে এ তথ্য জানিয়েছেন। এতে তিনি বলেছেন, রাজধানী ইসলামবাদে ২৭ মার্চ পার্লামেন্ট হাউজের সামনে ডি-চকে পাকিস্তানের ইতিহাসে সবচেয়ে বড় র‌্যালি হবে। তাতে ঐতিহাসিক ভাষণ রাখবেন ইমরান খান। টুইটে তিনি আরও বলেছেন, অনাস্থা স্তাবের ওপর ভোটে বিরোধীরা পরাজিত হবে।

অন্যদিকে প্রধানমন্ত্রী ইমরান খানের ওপর আস্থা আরও বেড়ে যাবে। কয়েক সপ্তাহ ধরে শলাপরামর্শ ও ম্যারাথন মিটিং করে বিরোধী দলগুলো গত ৮ মার্চ ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব জমা দিয়েছে। সংবিধানের অনুচ্ছেদ ৯৫-এর অধীনে এই প্রস্তাব জমা দিয়ে অনুচ্ছেদ ৫৪(৩)-এর অধীনে জাতীয় পরিষদের অধিবেশন ডাকারও আহ্বান জানানো হয়। সংবিধান অনুযায়ী, এই নোটিশ পাওয়ার ১৪ দিনের মধ্যে জাতীয় পরিষদের অধিবেশন ডাকতে বাধ্য স্পিকার আসাদ কায়সার। সে অনুযায়ী তার অধিবেশন ডাকার কথা ২২ মার্চের মধ্যে। অধিবেশন ডাকার তিন থেকে সাত দিনের মধ্যে অনাস্থা প্রস্তাবের ওপর ভোট নেওয়ার বিধান আছে।

ডি-চকের র‌্যালির তারিখ ঘোষণা করেন পাকিস্তানের পরিকল্পনা ও উন্নয়ন বিষয়ক মন্ত্রী আসাদ উমর। এ ঘোষণা দিয়ে তিনি বলেছেন, বিশ্ব এদিন দেখতে পাবে পাকিস্তানের মানুষ কিভাবে তাদের স্বাধীনতা ও সার্বভৌমত্বের নেতা প্রধানমন্ত্রী ইমরান খানের পাশে দাঁড়ান। এর আগে গত সপ্তাহে লোয়ার ডির এলাকায় জনসভা করেন ইমরান খান। অনাস্থা প্রস্তাবের প্রাক্কালে তিনি সেখান থেকে ডি-চকের সমাবেশে জনগণকে যোগ দেওয়ার আহ্বান জানান। এর মধ্য দিয়ে পিটিআই পাওয়ার শোর প্রস্তুতি নেওয়া শুরু করেছে। আয়োজন দেখাশোনার জন্য আসাদ উমরকে প্রধান করে চার সদস্যের একটি কমিটি গঠন করে দিয়েছেন ইমরান খান।

পিটিআইয়ের মিডিয়া সেল এক পৃথক বিবৃতিতে জানিয়েছে, ডি-চকের র‌্যালি জনসমুদ্রে পরিণত হবে। তিনি বলেন, ‘এদিন রচিত হবে নতুন ইতিহাস।’ এর মধ্য দিয়ে ওই সমাবেশ সফল করতে তিনি দলীয় নেতাকর্মী ও সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন, যেন পাকিস্তানের ইতিহাসে এটাই হয় সবচেয়ে বড় র‌্যালি। পিটিআইয়ের আইনপ্রণেতা, সিনেটর, স্থানীয় পর্যায়ের নেতাদের প্রতি আহ্বান জানিয়ে আসাদ উমর বলেন, ‘সারাদেশের মানুষকে পথে নামাতে হবে। এদিন প্রধানমন্ত্রী ইমরান খান ভবিষ্যত কৌশল বর্ণনা করবেন। তিনি আরও বলেন, জাতীয় পরিষদে পিটিআইয়ের সদস্য ও অতিরিক্ত সেক্রেটারি জেনারেল আমির মেহমুদ কিয়ানি এই র‌্যালি তদারকি করবেন।’ তিনি আরও বলেন, জাতীয় ঐক্যের প্রতীক হলেন প্রধানমন্ত্রী ইমরান। এ জন্য লুটেরারা তাকে ভয় পায়। তিনি তাদের জন্য একটি আতঙ্ক। তিনি আরও দাবি করেন, ইমরান খান দেশকে সাফল্যের সঙ্গে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে