সুন্দরবনে মধু আহরণ শুরু

প্রকাশিত: মার্চ ১৭, ২০২২; সময়: ৩:৩২ অপরাহ্ণ |
সুন্দরবনে মধু আহরণ শুরু

পদ্মাটাইমস ডেস্ক : সুন্দরবনের খলসি গাছগুলোতে এসেছে ফুল। ফুলের নির্যাস সংগ্রহ করে নিজেদের চাকে জমা করছে মৌমাছিরা। সেই মধু আহরণে আজ থেকে শুরু হয়েছে মৌয়ালদের কর্মব্যস্ততা।

মঙ্গলবার থেকে শুরু হয়ে মধু আহরণ চলবে ৩০ মে পর্যন্ত। অন্যান্য বছরে সাধারণত মধু সংগ্রহ শুরু হয় ১ এপ্রিল থেকে। খলসি ফুল আগাম ফোটায় এবার সময় এগিয়ে আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বন বিভাগের কাছ থেকে অনুমতিপত্র নিয়ে সকাল থেকে পশ্চিম সুন্দরবনের মৌয়ালরা মধু সংগ্রহ শুরু করলেও পূর্ব অংশের মৌয়ালরা ১৫ দিন পর থেকে যাবেন বলে জানিয়েছেন।

স্থানীয়রা জানান, সুন্দরবনে সাধারণত খলসি ও গরান ফুল থেকে মধু সংগ্রহ করা হয়। সুন্দরবনের পশ্চিম বিভাগের সাতক্ষীরা রেঞ্জে খলসি গাছ বেশি। বাগেরহাটের শরণখোলা ও চাঁদপাই রেঞ্জে বেশি গরানগাছ।

শরণখোলা উপজেলার খুড়িয়াখালী গ্রামের মৌয়াল নূর ইসলাম ফরাজী জানান, গরানগাছে কেবল ফুল আসতে শুরু করেছে। মৌমাছিরা ব্যস্ত বাসা তৈরি করতে। পূর্ণাঙ্গ মৌচাক এখনও তৈরি হয়নি। এ সময় চাকে আঘাত লাগলে বা মশালের ধোঁয়া দিলে মৌমাছিরা বন ছেড়ে অন্য জায়গায় চলে যাবে। এতে মৌমাছি-মৌয়াল উভয়ই ক্ষতিগ্রস্ত হবে।

চালিতাবুনিয়া গ্রামের আনোয়ার আকন বলেন, ‘আগাম পাসে লাভবান হবে পশ্চিম বিভাগের মৌয়ালরা। এই সময় বনে গেলে পূর্ব বিভাগের মৌয়ালদের ১৫ দিনের লোকসান গুনতে হবে।

‘এখনও পূর্ব বিভাগের মৌয়ালরা দল গঠন, নৌকা প্রস্তুত বা মহাজনের কাছ থেকে দাদন নেয়া শুরু করেননি। সবাই বনে মাছ ধরাসহ অন্য কাজে ব্যস্ত। তাই আমরা ১ এপ্রিল থেকে মধু আহরণ করতে সুন্দরবনে যাব।’

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেরায়েত হোসেন জানান, গরানের ফুল আসা শুরু হয় মার্চের শেষ দিকে, থাকে পুরো এপ্রিল মাস। তাই একবারে ১ এপ্রিল থেকে মধু সংগ্রহের অনুমতি দেয়া হয়। তবে খলসি গাছে আগেই ফুল আসায় অনেকে মধু চুরি করে নিয়ে যায়। বন বিভাগ রাজস্ব বঞ্চিত হয়। এ কারণে মধু সংগ্রহের সময় ১৫ দিন এগিয়ে আনা হয়েছে।

বন বিভাগের দেয়া তথ্য অনুযায়ী, গত বছর পূর্ব সুন্দরবন বিভাগ থেকে ২৭৩ জন মৌয়াল ১ হাজার ৪৪ কুইন্টাল মধু ও ৩৫০ কুইন্টাল মোম সংগ্রহ করে। এ থেকে রাজস্ব আয় হয় ১০ লাখ ৯৬ হাজার ২০০ টাকা। এ বছর ১ হাজার ৫০ কুইন্টাল মধু ও ৩৫০ কুইন্টাল মোম সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে