মশা নিধনে রাবি শিক্ষার্থীরা চায় স্থায়ী ব্যবস্থাপনা

প্রকাশিত: মার্চ ২১, ২০২২; সময়: ৭:৫৭ অপরাহ্ণ |
মশা নিধনে রাবি শিক্ষার্থীরা চায় স্থায়ী ব্যবস্থাপনা

নিজস্ব প্রতিবেদক, রাবি : মশার উৎপাত ও মশা নিধনে প্রশাসনের অব্যবস্থাপনা নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিন্তার কারণ হয়ে দারিয়েছে। বিশ্ববিদ্যালয়ের ক্যম্পাসে ও বিভিন্ন হলে মশার উৎপাত বেড়েই চলছে। প্রশাসন মশা নিধনর জন্য দুটো মেশিন কিনলেও সেগুলোর স্থায়ী কোন সমাধান বা সুফল তারা পাচ্ছেন না বলে অনেক শিক্ষার্থী অভিযোগ করেন।

শিক্ষার্থী অভিযোগ করে বলেন, মশার উৎপাত কমানোর জন্য অতিদ্রুত কার্যকরী পদক্ষেপ নেওয়া দরকার। নয়তো মশা বাহিত রোগ হওয়ার ঝুঁকিও রয়েছে অনেকের। যেমন ডেঙ্গু, ম্যালেরিয়া, ফাইলেরিয়া, চিকন গুনিয়া ও জাপানিজ এনসেকফালাইটিস ইত্যাদি।

সমাজ কর্ম বিভাগের শিক্ষার্থী মো. রোওশন বলেন, মশার উৎপাতে ক্যাম্পাসে, রুমে কোথাও শান্তিতে থাকা যাচ্ছে না। কখনো কখনো মনে হয় দিন রাত মশা মারি তবুও যেন মশা অত্যাচার থেকে রেহাই নেই।

তিনি আরো বলেন, মশা নিধনে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে স্থায়ী পদক্ষেপ নিতে হবে। সপ্তাহে একদিন করে মেশিন দিয়ে ধোঁয়া ছেঁড়ে মশা নিধন কর্মসূচি দেখালে হবে না। একদিনে কত কোটি মশার জন্ম নিচ্ছে সে খেয়াল আছে? আমরা মশার অত্যাচার থেকে মুক্তি পেতে একটা স্থায়ী সমাধান চাই।

রসায়ন বিভাগের শিক্ষার্থী জুবায়ের আহম্মদ আকন্দ বলেন, মশার জন্য আবাসিক হলের রুমে বসে পড়া যাচ্ছে না। এমনকি ক্লাস রুমেও অতিরিক্ত উৎপাত। আর, বাথরুমের অবস্থা আরো ভয়াবহ। সারা ক্যাম্পাস মশার কর্মক্ষেত্র হলে, বাথরুম হলো প্রধান কার্যালয়। তাই আমি বলব মশা নিধনের কার্যকরী পদক্ষেপ নেওয়া জরুরি প্রয়োজন।

দর্শন বিভাগের ববিতা রাণী জানান, আমার মনে হয় ক্যাম্পাসের পয়ঃনিষ্কাশন ব্যবস্থার ত্রুটি এবং ব্যবহৃত মেডিসিনের নিম্নমানের কারণে মশার উপদ্রব কমেনি বরং দিন দিন বাড়ছে।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য সুলতানা উল ইসলাম বলেন, আগে সিটি কর্পোরেশনকে বলে মশা নিধনের জন্য স্প্রে করতে বলা হতো। এখন আমাদের নিজস্ব দুটো মেশিন দিয়ে মশা নিধনের কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

মেশিন দিয়ে স্প্রে করেও মশা কমছে না অনেকে জানিয়েছন। তাই নতুন কিছু মশা নিধন বিষ আমরা এনেছি। চেষ্টা করছি ছেলে-মেয়েদের মশার যন্ত্রণা লাঘব করতে। আশা করছি মশার উৎপাত কিছুটা হলেও কমবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে