রাবির হলে অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে কঠোর আন্দোলনের হুমকি

প্রকাশিত: মার্চ ২৩, ২০২২; সময়: ৩:৪৮ অপরাহ্ণ |
রাবির হলে অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে কঠোর আন্দোলনের হুমকি

নিজস্ব প্রতিবেদক, রাবি : রাবির আবাসিক হল সমূহে চলমান অনিয়ম ও অব্যবস্থাপনা প্রসঙ্গে সংবাদ সম্মেলন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাকসু আন্দোলন মঞ্চ। বুধবার (২৩ ফেব্রুয়ারি) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন মার্কেটে সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর বলেন, সাম্প্রতিক সময়ে (রাবি)অবাসিক হল গুলোতে নানা অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনা প্রকট আকার ধারন করেছে। বিভিন্ন সূত্র থেকে আমরা জানতে পারি করোনার পরে হল গুলোতে গড়ে ১০০-১৭০ টি করে আসন ফাঁকা হয়। হলের সিটগুলো ছাত্রলীগ নেতাকর্মীরা দখল করে নিয়ে শিক্ষার্থীদের কাছে টাকার বিনিময়ে সিট বিক্রি করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে।

তিনি বলেন ছেলেদের ১১ টি আবাসিক হলে শূন্য হওয়া ১৫০০ এর কাছাকাছি সিটের মধ্যে ১১ শতাধিক সিট ছাত্রলীগের নেতাকর্মীরা টাকার বিনিময়ে উঠিয়েছে। যা সিট ভেদে লেনদেনের পরিমান পাঁচ হাজার থেকে দশ হাজার টাকা। তিনি আরো বলেন,শিক্ষার্থীদের এই অভিযোগ স্মারকলিপি আকারে গত ২৮/০২/২২ তারিখে (রাবি) উপাচার্য, উপ-উপাচার্য, ছাত্র উপদেষ্টা এবং প্রক্টর বরাবর প্রেরণ করা হয়। তখন প্রশাসন তিন দিনের মধ্যে সমস্যা সমাধানের আশ্বাস দিলেও আজ প্রায় তিন সপ্তাহ পেরিয়ে গেলেও সমস্যা সমাধানে আসেনি।

তাই আমরা, হল সমূহের চলমান অনিয়ম ও অব্যবস্থাপনা নিয়ে চারটি দাবি পেশ করছি প্রশাসনের কাছে। দাবি গুলো হল:

১.বৈধ প্রক্রিয়ায় শিক্ষার্থীদের আবাসিকতা প্রদানসহ নিরাপদ পরিবেশে হলে অবস্থানের সু-ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

২.আবাসিক হল গুলোতে রাজনৈতিক ব্লক এর নামে দখলদারিত্ব বন্ধ করতে হবে এবং নিয়মিত হল সংসদ চালু করতে হবে।

৩.সিট বানিজ্যের সাথে জড়িতদের ছাত্রত্ব বাতিল করতে হবে।

৪. অনলাইনে প্রতিটি হলের তালিকা হালনাগাদ করতে হবে এবং নিয়ম মেনে হল প্রাধ্যক্ষদের স্বাধীনভাবে দায়িত্ব পালনের সুযোগ নিশ্চিত করতে হবে। এই দাবি সমূহ এক সপ্তাহের মধ্যে বাস্তবায়ন না হলে আমরা ভিসির বাড়ির সামনে অবস্থান কর্মসূচী পালন করবো।

এসময় সেখানে আরো উপস্থিত ছিলেন নাগরিক ছাত্র ঐক্যের সভাপতি মেহেদি হাসান মুন্না, আমানুল্লাহ খান সদস্য সচিব রাকসু, রাবি শাখা ছাত্র ফেডারেশন সাধারণ সম্পাদক মহব্বত হোসেন মিলন সহ, ভুক্তভোগী ছাত্ররা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে