বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স কাউন্সিলের আয়োজনে “ছায়া জাতিসংঘ সম্মেলন”

প্রকাশিত: মার্চ ২৬, ২০২২; সময়: ১২:২৮ পূর্বাহ্ণ |
বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স কাউন্সিলের আয়োজনে “ছায়া জাতিসংঘ সম্মেলন”

নিজস্ব প্রতিবেদক : বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স কাউন্সিলের আয়োজনে “ছায়া জাতিসংঘ সম্মেলন” অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৫ মার্চ) সকাল ৯টার দিকে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কাজলা ভবনে সম্মেলনটি শুরু হয়।

সম্মেলনে রাজশাহীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৭০জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

সম্মেলন সম্পর্কে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স কাউন্সিলের সভাপতি ও ছায়া জাতিসংঘ সম্মেলনের মহাসচিব মো.মাহমুদ হাসান বলেন, এই সম্মেলনের উদ্দেশ্য হলো শিক্ষার্থীদের মাঝে আন্তর্জাতিক বিষয়ে সচেতনতা বৃদ্ধি। এর মধ্য দিয়ে জাতিসংঘে কিভাবে কোন সমস্যার সমাধান ও সিদ্ধান্ত নেওয়া হয় তা সম্পর্কে জানতে পারবে।

এছাড়াও দেখা গেছে যে বিভিন্ন দেশের শিক্ষার্থীরা তথ্যপ্রযুক্তিগত দিক থেকে পিছিয়ে রয়েছে৷ এর কারণ হলো তারা এ ধরণের সুবিধা পাচ্ছেন না। আর তাদের জন্য তথ্য প্রযুক্তিকে সহজলভ্য করে তুলতে বিভিন্ন উন্নত দেশকে এগিয়ে আসতে হবে যেন কোন শিক্ষার্থী প্রযুক্তিগত দিক থেকে পিছিয়ে না পড়ে।

জাতিসংঘে এসব সমস্যা উত্থাপন এবং এর সম্ভাব্য সমাধান যেন শিক্ষার্থীরা বের করে আনতে পারে সে কারণে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে।

সম্মেলনে বিচারক হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ বিষয়ক বিশেষায়িত পরিষদের(এসসিবিএ) সহ সভাপতি নূর-এ-সাবাহ্ আলম।

সম্নেলন শেষে ২ জন বেস্ট ডেলিগেট এবং ৪জন স্পেশাল মেনশনকে পুরস্কার প্রদান করা হয়। এছাড়াও অংশগ্রহণকারী সকলকে সনদ প্রদান করা হয়।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফসর ড.আশিক মোসাদ্দিক। তিনি বলেন, বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স কাউন্সিলের আয়োজিত ছায়া জাতিসংঘ সম্মেলনে আজকে অংশগ্রহণকারী সকলকে আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানাচ্ছি। আজকের এই সেশনের মধ্য দিয়ে সকলেই অনেক কিছু শিখেছেন বলে আমি মনে করি।আর এই শিক্ষা আপনাদের সারাজীবনের পাথেয় হয়ে থাকবে। আশা করছি আগামীতে আরও বড় পরিসরে সম্মেলন করা হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক নাসরিন ইসলাম, ছায়া জাতিসংঘ সম্মেলনের উপ-সচিব আবু সায়েম, ফায়জা নাহার অর্থি, আজমেরী দিল আফরোজ,বর্ণালি ঘোষ প্রমুখ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে