সেই নলকুপ অপারেটরের শাস্তির দাবিতে রাজশাহীতে মানববন্ধন

প্রকাশিত: মার্চ ২৮, ২০২২; সময়: ২:০৬ অপরাহ্ণ |
সেই নলকুপ অপারেটরের শাস্তির দাবিতে রাজশাহীতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক : ধান খেতে পানি না পেয়ে বিষপানে মারা যাওয়া আদিবাসী কৃষক অভিনাথ মার্ডি ও রবি মার্ডি আত্মহত্যার প্ররোচনার সঙ্গে জড়িত গভীর নলকুপ অপারেটর সাখাওয়াত হোসেনকে দ্রুত গ্রেপ্তার ও তার শাস্তির দাবিতে রাজশাহীতে মানববন্ধন করা হয়েছে। একই সঙ্গে দায়িত্বে অবহেলা ও মদপানে মারা যাওয়ার কথা প্রচার করে ঘটনা ভিন্ন খাতে নেয়ার চেষ্টার অভিযোগ তুলে গোদাগাড়ী থানার ওসি কামরুল ইসলামের অপসারণ দাবি করা হয়।

রোববার দুপুরে নগরের সাহেববাজার জিরোপয়েন্টে এ মানববন্ধনের আয়োজন করে জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলা শাখা। মানববন্ধনে আদাবাসি নেতৃবৃন্দ ছাড়াও বিভিন্ন পেশার মানুষ অংশ নেয়।

জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলার সভাপতি বিমল চন্দ্র রাজোয়ারের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, রাজশাহী মহানগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশীষ রায় দেবু, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গণেক মার্ডি, দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, জেলা মহিলা পরিষদের সভাপতি কল্পনা রায়, মহানগরের সাধারণ সম্পাদক আলিন্দরায় বিশ্বাস, গোদাগাড়ী উপজেলার সভাপতি রবীন্দ্রনাথ হেমব্রম।

মহিলা পরিষদ সভাপতি কল্পনা রায় বলেন, ‘আদিবাসী নারী মারা গেলে চরিত্রহীন আর পুরুষ মারা গেলে মদপান’; এভাবেই আদিবাসীদের মূল্যায়ন করা হয়। একইভাবে মদপানে মারা গেছে বলে অভিনাথ মার্ডি ও রবি মার্ডির বিষয়টিও ভিন্ন খাতে নেয়ার জন্য অপপ্রচার করা হচ্ছে।

আদিবাসী দুই কুষকের আত্মহত্যার প্ররোচনাকারী গভীর নলকুপ অপারেটর সাখাওয়াত হোসেনের শাস্তির দাবি জানিয়ে জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন বলেন, এই এলাকায় শুধু আদিবাসীদের জমি গুলোতে গভীর নলকুপের পানি পাইতে যত নয়ছয় হয়। এমন কি গভীর নলকুপের আশপাশের আদিবাসীর জমিতেও সঠিকভাবে পানি দেয়া হয় না। পানির অভাবে বরেন্দ্র অঞ্চলের অনেক আদিবাসী তাদের জমিতে চাষাবাদ করতে না পেরে জমি বিক্রি করতে বাধ্য হচ্ছে। আদিবাসী কৃষকদের উপর এই বৈষম্য, অত্যাচার ও নির্যাতন বন্ধে রাষ্ট্রিয় পদক্ষেপ দাবি করেন তিনি।

গত ২৩ মার্চ রাজশাহীর গোদাগাড়ী উপজেলার নিমঘুটু গ্রামের দুই আদিবাসী কৃষক অভিনাথ মার্ডি ও রবি মার্ডি তাদের ধান খেতে পানি না পেয়ে বিষপানে আত্মহত্যা করেন। এ ঘটনার পর তোড়পাড় শুরু হলে নলকুপ অপারেটরের বিরুদ্ধে আত্মহত্যার প্ররোচনার মামলা হয়। তবে এখনো নলকুপ অপারেটর সাখাওয়াতকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে