পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করল তালেবান

প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২২; সময়: ১১:২২ পূর্বাহ্ণ |
পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করল তালেবান

পদ্মাটাইমস ডেস্ক : পাকিস্তানের সীমান্ত থেকে আফগানিস্তানের কুনার প্রদেশের শেলটন বিভাগে চালানো রকেট হামলার তীব্র নিন্দা জানিয়েছে তালেবান। এ ঘটনায় শনিবার কাবুলে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে।

আফগানিস্তানের তালেবান সরকারের দাবি, শুক্রবার আফগান আকাশসীমায় ঢুকে পাকিস্তানি সামরিক বাহিনীর চালানো বিমান হামলায় অন্তত ৩৬ জন নিহত হয়েছেন। তবে বিমান হামলার অভিযোগ অস্বীকার করেছে পাকিস্তান।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তানের খোস্ত এবং কুনার প্রদেশে সাম্প্রতিক হামলার জেরে কাবুলে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে।

রাষ্ট্রদূতকে তলব করে ইসলামাবাদের কাছে কূটনৈতিক প্রতিবাদ জানানো হয়েছে।

তালেবানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির বরাত দিয়ে বিবৃতিতে বলা হয়েছে, খোস্ত এবং কুনারের সাম্প্রতিক হামলাসহ সামরিক লঙ্ঘন অবশ্যই প্রতিরোধ করা উচিত।

কারণ এ ধরনের কর্মকাণ্ড দ্বিপক্ষীয় সম্পর্কের অবনতি ঘটায়। প্রতিপক্ষকে পরিস্থিতির অপব্যবহারের সুযোগ দেয়, যা অনাকাঙ্ক্ষিত পরিণতির দিকে যায়।

এদিকে জঙ্গিরা আফগানিস্তানের সঙ্গে পাকিস্তানের অমীমাংসিত পশ্চিমাঞ্চলীয় সীমান্ত অতিক্রম করে পাকিস্তানের ভেতরে হামলা চালিয়েছে বলে পাল্টা দাবি করেছে ইসলামাবাদ।

তালেবান কর্তৃপক্ষ বলছে, গত বছরের আগস্টে দেশটির ক্ষমতা নেওয়ার পর থেকে তারা দেশের ভেতরে হামলা নিয়ন্ত্রণ করেছে।

রকেট হামলার পর খোস্তে পাকিস্তান বিরোধী সমাবেশ হয়েছে। সেখানে থাকা সাধারণ আফগানরা পাকিস্তানের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেয়।

শনিবার পাকিস্তানের উদ্দেশে একটি সতর্কবার্তা পাঠিয়েছে আফগানিস্তানের বর্তমান শাসক তালেবান।

আফগানিস্তানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ অডিওবার্তায় বলেন, পাকিস্তানের মাটি থেকে আফগানিস্তানের মাটিতে যে হামলা চালানো হয়েছে আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি।

আফগান মুখপাত্র পাকিস্তানকে হুশিয়ারি দিয়ে বলেছেন, পাকিস্তানের মনে রাখা উচিত সীমান্তে হামলা নিয়ে যদি দুই দেশের মধ্যে কোনো যুদ্ধ লেগে যায় তা হলে কিন্তু এ যুদ্ধে কিন্তু কারও লাভ হবে না।

পাকিস্তানের সেনাবাহিনী তালেবানের এমন কড়া ভাষায় সতর্কতার প্রতিক্রিয়ায় কিছু জানায়নি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে