এশিয়াকে ইউক্রেনের পাশে চান জেলেনস্কি

প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২২; সময়: ১১:০৫ পূর্বাহ্ণ |
এশিয়াকে ইউক্রেনের পাশে চান জেলেনস্কি

পদ্মাটাইমস ডেস্ক : ইউক্রেনের প্রেসিডেন্ট শনিবার (২৩ এপ্রিল) সাংবাদিকদের বলেন, ‘আমরা আমাদের ঐক্য এবং শক্তির সাহায্যে ইউক্রেনের প্রতি অনেক ইউরোপীয় দেশের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে পেরেছি। আমি চাই, এশিয়ার দেশগুলো ইউক্রেনের প্রতি তাদের আচরণ পরিবর্তন করুক।’ খবর আলজাজিরার।

রাশিয়ার সামরিক অভিযানের কারণে প্রায় ৯০ মিলিয়ন টন খাদ্যশস্য রপ্তানি করতে পারেনি ইউক্রেন। এর ফলে কিছু জায়গায় দাম বৃদ্ধি এবং ঘাটতি দেখা দিয়েছে উল্লেখ করে জেলেনস্কি বলেন, ‘এর অর্থ হতে পারে অনাহার। রাশিয়া এটাই করেছে। আমরা এখন দেখছি যে এই যুদ্ধ কেবল ইউরোপে নয়, এর প্রভাব অন্য মহাদেশেও পড়েছে। কারণ মানুষের জীবন এবং আন্তর্জাতিক আইনের প্রতি তাদের (রাশিয়া) কোনো সম্মান নেই।

এদিকে ইউক্রেনে আবারও হামলার মাত্রা বাড়িয়েছে রুশ বাহিনী। শনিবার (২৩ এপ্রিল) ওদেসায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় শিশুসহ অন্তত ১৪ জন নিহত হয়েছেন। শহরটিতে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় বিধ্বস্ত হয় বেশ কয়েকটি আবাসিক ভবন। এদিন লুহানস্কেও হামলা চালিয়েছে রুশ বাহিনী। এতে বেশ কয়েকজন হতাহত হয়েছেন।

হামলার তথ্য নিশ্চিত করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। সংবাদমাধ্যম আরটি জানায়, ইউক্রেনের সামরিক বাহিনীর স্থাপনা লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। তবে আবাসিক ভবনে হামলার বিষয়ে কোনো কিছু উল্লেখ করা হয়নি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়, যে দুই জায়গায় হামলা চালানো হয়েছে, সেখানে যুক্তরাষ্ট্রের সরবরাহ করা অস্ত্র মজুত ছিল। শনিবারের হামলায় ২০০ ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে বলেও দাবি করা হয়েছে।

রুশ বাহিনীর হামলার তীব্র নিন্দা জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। বেসামরিক লোকদের হত্যা করায় রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনা বাতিলের হুমকিও দিয়েছেন তিনি। একই সঙ্গে রুশ বাহিনীকে মোকাবিলায় পশ্চিমাদের কাছ থেকে আরও বেশি অস্ত্র সহায়তা চেয়েছেন তিনি।

জেলেনস্কি বলেন, আমাদের হাতে শিগগিরই অস্ত্র চলে আসবে। রাশিয়া যে জায়গা দখলে নিয়েছে খুব দ্রুত সেগুলো আমরা ফিরিয়ে নেব। আমাদের ভূখণ্ডের একটা অংশও আমরা ছাড় দেব না।

অন্যদিকে, চলমান যুদ্ধ বন্ধে করণীয় নিয়ে আলোচনা করতে মস্কো ও কিয়েভ সফরে যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তবে প্রথমে মস্কো সফরে যাওয়ায় তার সমালোচনা করেছেন জেলেনস্কি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে