নওগাঁয় অভিযানের মুখে দাম কমলো চালের

প্রকাশিত: জুন ৩, ২০২২; সময়: ১১:৫৩ পূর্বাহ্ণ |
নওগাঁয় অভিযানের মুখে দাম কমলো চালের

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ : দেশের অন্যতম প্রধান চালের মোকাম নওগাঁয় অভিযানের ৩য় দিনে খুচরা ও পাইকারী চাল বাজারে কিছুটা দাম কমেছে। পৌর খুচরা ও পাইকারী চাল বাজারে বৃহস্পতিবার প্রকারভেদে পাইকারী বাজারে বস্তা (৫০কেজি ) প্রতি ১শ থেকে দেড়শ টাকা এবং খুচরা বাজারে ২থেকে ৩টাকা চালের দর কমেছে। ব্যবসায়ীরা জানান- প্রশাসনের অভিযানের মুখে ধানের বাজারে দেড়শো থেকে দুইশ টাকা কমে যাওয়ায় চালের বাজারে তার প্রভাব পড়েছে।

এছাড়া নতুন চালের সরবরাহ বাড়ায় বাজারে চালের সংকট না থাকায় জিরাশাইল, নাজিরশাইল, বি আর -২৮, সাম্পাকাটারীসহ সব ধরনের চালের দাম কমেছে ।

পৌর চাল বাজারের ব্যবসায়ী তাপস কুমার জানান- সরকারের অভিযানের কারনে মিল মালিকরা ধান মজুদ করতে পারছে না । তারা ধানগুলোকে ক্রাসিং করে দ্রুত তা চাল করে বাজারে বিক্রি করছেন । তাই সরবরাহ বেশি থাকায় খুচরা ও পাইকারী বাজারে চালের দাম কমেছে। এছাড়া ধানের মোকাম গুলোতে দাম কমে যাওয়ার কারনে চালের বাজারে তার প্রভাব পড়েছে বলে জানান এই ব্যবসায়ী।

এদিকে পৌর বাজারে চাল কিনতে আসা ক্রেতা আসাদুল জানান- গত সপ্তাহে জিরাশাইল এক বস্তা (৫০ কেজির) চাল ১৮শ৫০ টাকা দামে কিনেছিলাম । মাঝখানে গনমাধ্যমের মাধ্যমে জেনেছিলাম বাজারে চালের দাম বৃদ্ধির হয়েছে। আজ এক বস্তা চাল কিনতে এসে পুর্বের মুল্যের চেয়ে একশো টাকা কমে ১৭শ ৫০ টাকা দরে কিনলাম।

এদিকে জেলায় গত তিন দিনের অভিযানে জেলায় ৪২টি মামলায় ৪লক্ষ ৮১ হাজার টাকা জরিমানা আদায় করেন জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট গন। খাদ্য বিভাগের সহযোগীতায় কৃষি বিপনন আইন ২০০৮, ভোক্তা অধিকার ও সংরক্ষন আইন, ২০০৯ এবং অত্যাবশ্যকীয় পণ্য নিয়ন্ত্রন আইন, ১৯৫৬ আইনে অভিযুক্তদের মামলা ও জরিমানা করা হয়েছে।

জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বলেন, ইতিমধ্যে অভিযানের ফলে বাজারে তার প্রভাব পড়তে শুরু করেছে। এছাড়া ধান-চালের মজুত বিষয়ে তথ্য সংগ্রহ করতে প্রশাসন ও খাদ্য অধিদপ্তরের একাধিক দল মাঠে কাজ করছে এবং তা চলমান থাকবে। যেখানে ধান-চালের মজুতের বিষয়ে কোনো অসংগতি পাওয়া যাচ্ছে সেখানে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। চালের বাজার নিয়ন্ত্রণে করা পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে