বাংলাদেশেী ডলি আবারও কানাডার এমপি নির্বাচিত

প্রকাশিত: জুন ৪, ২০২২; সময়: ২:১৯ অপরাহ্ণ |
বাংলাদেশেী ডলি আবারও কানাডার এমপি নির্বাচিত

পদ্মাটাইমস ডেস্ক : মৌলভীবাজারের মেয়ে ডলি বেগম আবারও কানাডার অন্টারিও প্রভিন্সিয়াল সরকারের এমপি নির্বাচিত হয়েছেন। এ নিয়ে দুবার এমপি নির্বাচিত হলেন তিনি।

জানা গেছে, ওই নির্বাচনে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন প্রগ্রেভী কনজারভেটিভ পার্টির ব্রেট স্নিডার। এ সময় ডলি ভোট পান ১৫ হাজার ৯৫৪টি এবং ব্রেট স্নিডার পান ৯ হাজার ৪৩৬টি ভোট। তৃতীয় স্থান অধিকার করেন লিবারেল পার্টির লিসা প্যাটেল। মৌলভীবাজারের ডলি সাড়ে ছয় হাজার ভোট বেশি পেয়ে নির্বাচিত হন।

বিজয়ের পর ডলি জানান, ২৩ বছর আগে তিনি বাবা মায়ের সঙ্গে কানাডা এসেছিলেন। সেই সময় একদম ইংরেজি জানতেন না। এতে ইচ্ছে থাকলেও স্কুলে যাওয়া হতো না। তিনি বলেন, সময় আমাকে পাল্টে দিয়েছে। কানাডার লোকজনের সহায়তায় আমি অনেক বদলে গেছি। তারাই আমাকে তৈরি করেছেন।

রাজনৈতিক বিষয়ে কথা গিয়ে ডলি জানান, তার মায়ের প্রচেষ্টায় রাজনীতিতে এসে কিছু করতে পারছেন। কানাডায় তার মতো আরও বাংলাদেশি প্রার্থী নির্বাচন করছেন বলেও জানান তিনি।

জানা গেছে, মৌলভীবাজার সদর উপজেলার মনুমুখ ইউনিয়নের হরিণাচং গ্রামের রাজা মিয়ার মেয়ে ডলি বেগম। তার মায়ের নাম জবা বেগম। ডলির চেয়ে ছোট মহসিন মিয়া নামে ডলির এক ভাইও রয়েছে। কানাডায় গিয়ে তার বাবা রাজা মিয়া সড়ক দুর্ঘটনায় মারাত্মক আহত হন। তখন প্রবাসজীবনে তাদের পরিবার অনেক কষ্টের মুখোমুখি হতে হয়। ভাই মহসিন ও মায়ের প্রচেষ্টায় একসময় তা কেটে যায়।

ডলি বেগম দেশে থাকাকালীন অবস্থায় মৌলভীবাজার বাজরাকোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে লেখাপড়া করেন। প্রাথমিকের গণ্ডি শেষে মনুমুখ পিটি বহুমুখী উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হন। তবে এ স্কুলে বেশিদিন তার পড়াশোনা করা হয়নি। বাবা-মায়ের সঙ্গে চলে যান কানাডায়। সেখানে গিয়ে লেখাপড়া শুরু করেন তিনি।

২০১২ সালে টরন্টো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং ইউনিভার্সিটি কলেজ অব লন্ডন থেকে উন্নয়ন, প্রশাসন ও পরিকল্পনা বিষয়ে স্নাতকোত্তর করেন। পড়ালেখা শেষ করার পর সিটি অব টরন্টোতে প্রায় ১০ মাস কাজ করেন। তিনি রিসার্চ অ্যানালিস্ট হিসেবে কাজ করেছেন দ্য সোসাইটি অব এনার্জি প্রফেশনালসে।

ডলি বেগম ২০১৮ সালের ৮ জুন কানাডার অন্টারিও প্রদেশের প্রাদেশিক নির্বাচনে স্কারবরো সাউথ ওয়েস্ট আসন থেকে এমপি নির্বাচিত হন ডলি বেগম। কানাডার রাজনীতিতে বাংলাদেশি বংশোদ্ভূত কারো এমন সাফল্যের ঘটনা এটাই প্রথম। টরন্টো ইউনিভার্সিটি থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক। ইউনিভার্সিটি কলেজ লন্ডন থেকে উন্নয়ন, প্রশাসন ও পরিকল্পনা বিষয়ে স্নাতকোত্তর। তার গবেষণার বিষয় ছিল বাংলাদেশ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে