ভেলোর সিএমসিতে চিকিৎসা নিতে যাওয়া রোগীর ৪০ ভাগই বাংলাদেশি

প্রকাশিত: জুন ৮, ২০২২; সময়: ১১:০৮ অপরাহ্ণ |
ভেলোর সিএমসিতে চিকিৎসা নিতে যাওয়া রোগীর ৪০ ভাগই বাংলাদেশি

পদ্মাটাইমস ডেস্ক : ভারতের তামিলনাড়ু রাজ্যের ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজ (সিএমসি) হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসা নিতে যাওয়া রোগীদের ৪০ শতাংশই বাংলাদেশি। কিন্তু দেশেই যদি বিশেষজ্ঞ চিকিৎসকদের দক্ষতা বৃদ্ধি করা যায়, তাহলে সিএমসির মানের সেবা দেওয়া সম্ভব।

বুধবার বগুড়ায় আয়োজিত এক কর্মশালায় এসব কথা বলেছেন সিএমসি হাসপাতালের এন্ডোক্রাইন সার্জারি বিভাগের অধ্যাপক দীপক থোমাস আব্রাহম। উত্তরবঙ্গের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের চিকিৎসকদের নিয়ে কর্মশালাটির আয়োজন করা হয়। আয়োজনে দীপক থোমাস বিশেষ অতিথি ছিলেন।

বগুড়ার পাঁচ তারকা হোটেল মম ইনে কর্মশালাটির আয়োজন করে বেসরকারি টিএমএসএস মেডিকেল কলেজ। কর্মশালায় উত্তরবঙ্গের ১৬ জেলার সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের বেশ কয়েকজন অধ্যক্ষ ও জ্যেষ্ঠ চিকিৎসক অংশ নেন।

দীপক থোমাস বলেন, চিকিৎসকদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি হাসপাতালে আধুনিক সুযোগ-সুবিধাও নিশ্চিত করতে হবে। এটা সম্ভব হলে উন্নত চিকিৎসার জন্য বাংলাদেশিদের মধ্যে ভারত-নির্ভরতা অনেকটা কমে যাবে। রোগীদের চিকিৎসার খরচও সাশ্রয় হবে।

টিএমএসএসের স্বাস্থ্য বিভাগের নির্বাহী পরামর্শক ও শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ মওদুদ হোসেন আলমগীর কর্মশালায় সভাপতিত্ব করেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে বক্তব্য দেন দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের (এআইআইএমএস) সাবেক পরিচালক এম সি মিশ্রা।

অধ্যাপক মিশ্রা বলেন, যেকোনো দুর্ঘটনাকবলিত একজন আহত রোগীর জন্য পরবর্তী এক ঘণ্টা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই সময়ে উপযুক্ত পদক্ষেপ এবং যথাযথ চিকিৎসা নিশ্চিত করতে পারা না পারার ওপর রোগীর জীবন-মৃত্যু অনেকটাই নির্ভর করে। এ কারণে চিকিৎসকদের দুর্ঘটনা-পরবর্তী এক ঘণ্টাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ জেড এম মোস্তাক হোসেন। বিশেষ অতিথির বক্তব্য দেন এআইআইএমএসের সার্জারি বিভাগের সাবেক প্রধান অনুরাগ শ্রীবাস্তব, বিএমএ বগুড়া জেলা শাখার সভাপতি অধ্যাপক মোস্তফা আলম ও টিএমএসএসের নির্বাহী পরিচালক হোসনে আরা বেগম।

যুক্তরাজ্যের ওয়েলসের রেক্সহাম মেলর হাসপাতালের স্ত্রীরোগ ও প্রসূতি বিশেষজ্ঞ খাদিজা নাজনীন বক্তব্যে বাংলাদেশ ও যুক্তরাজ্যে চিকিৎসাসেবায় তাঁর কাজের তুলনামূলক অভিজ্ঞতা তুলে ধরেন।

সভাপতির বক্তব্যে টিএমএসএস স্বাস্থ্য বিভাগের নির্বাহী পরামর্শক মওদুদ হোসেন আলমগীর বলেন, ভারতের সিএমসি, এইইএমএসের মতো বিশ্বখ্যাত হাসপাতালের সঙ্গে বাংলাদেশি চিকিৎসকদের প্রযুক্তি, অভিজ্ঞতা, সেবা, প্রশিক্ষণ ও গবেষণা কার্যক্রম বিনিময়ে স্থায়ী ব্যবস্থাপনা গড়ে তুলতে হবে। এটি সম্ভব হলে আগামী দিনে চিকিৎসাসেবার চ্যালেঞ্জ মোকাবিলার সক্ষমতাও অনেক বেড়ে যাবে।

কর্মশালায় এ সময় আরও বক্তব্য দেন বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের অধ্যক্ষ রেজাউল আলম, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আফজাল হোসেন, টিএমএসএসের উপনির্বাহী পরিচালক মতিউর রহমান প্রমুখ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে