রাবির সেই বিতর্কিত শিক্ষক নিয়োগ নীতিমালা বাতিল

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২; সময়: ৩:১৮ অপরাহ্ণ |
রাবির সেই বিতর্কিত শিক্ষক নিয়োগ নীতিমালা বাতিল

জ্যেষ্ঠ প্রতিবেদক, রাবি : বহুল সমালোচিত ও বিতকির্ত রাজশাহী বিশ^বিদ্যালয়ের ‘শিক্ষক নিয়োগ নীতিমালা-২০১৭’ বাতিল ও পরিবর্তন করা হয়েছে। শিক্ষক নিয়োগে যোগ্যতা বাড়িয়ে বিতর্কিত ওই নীতিমালার স্থলে নতুন নীতিমালা গৃহীত হয়েছে। বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের ৫১৬তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে নিশ্চিত করেছেন সিন্ডিকেট সদস্য সহযোগী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগর।

সাদিকুল ইসলাম সাগর বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নিয়োগ নীতিমালা-২২ অনুমোদিত হয়েছে। নতুন এ নীতিমালা অনুসারে শিক্ষক পদে আবেদনের জন্য একজন প্রার্থীর অনার্স ও মাস্টার্স ফলাফল ন্যূনতম সিজিপিএ ৩.৫ ও মেধাক্রমে ১-৭ এর মধ্যে থাকতে হবে। নিয়োগ বিজ্ঞপ্তির আলোকে কোনো প্রার্থীরই অনার্স ও মাস্টার্সের ফলাফল যদি ৩.৫ না থাকে, তবে সেক্ষেত্রে তা শিথিলযোগ্য হয়ে ইউজিসি প্রদত্ত শিক্ষক নিয়োগ নীতিমালা অনুসারে গণ্য করা হবে।

জানা যায়, ২০১৫ সালে গৃহীত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ নীতিমালায় শিক্ষক নিয়োগের জন্য ন্যূনতম যোগ্যতা ধরা হয় অনার্স ও মাস্টার্সে সিজিপিএ ৩.৫ প্রাপ্তদের মধ্যে শুধু প্রথম থেকে সপ্তম স্থান। কিন্তু ২০১৭ সালের বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান শিক্ষক নিয়োগে যোগ্যতা শিথিল করে ‘শিক্ষক নিয়োগ নীতিমালা- ২০১৭’ গ্রহণ করেন। এই নীতিমালায় কিছু অনুষদে আবেদনের যোগ্যতা সিজিপিএ ৩.০০ করা হয়, যা নিয়ে সারা দেশে তীব্র সমালোচনা ও চরম বিতর্কের সৃষ্টি হয়েছিল।

অভিযোগ ওঠে মেয়ে ও জামাতাকে নিয়োগ দিতে যোগ্যতা শিথিল করে নতুন নীতিমালা করা হয়। ২০২০ সালে ইউজিসির তদন্তে সেটি বেড়িয়ে আসে। তাতে আরও জানা যায়, সাবেক উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান যোগ্যতা শিথিল করে তার মেয়ে ও জামাতাসহ বিভিন্ন বিভাগে ৩৪ জন কম যোগ্যতাসম্পন্ন প্রার্থীকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে নিয়োগ দিয়েছিলেন।

এদিকে নুতন উপাচার্য হিসেবে অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার দায়িত্ব গ্রহনের পর নতুন নীতিমালা প্রণয়ণের লক্ষ্যে গত বছর ২০ অক্টোবরে ৫০৭তম সিন্ডিকেট সভায় ১০ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কমিটিতে রাবির উপ-উপাচার্য অধ্যাপক ড. সুলতান-উল-ইসলামকে আহবায়ক ও রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালামকে সদস্য সচিব করা হয়েছিল। কমিটি গঠনের ১০ মাস পর বিশ্ববিদ্যালয়ের ৫১৬তম সিন্ডিকেট সভায় নতুন এই নীতিমালা অনুমোদিত হলো।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে