সরগরম নারায়ণগঞ্জ

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২২; সময়: ৯:৩৯ পূর্বাহ্ণ |
সরগরম নারায়ণগঞ্জ

পদ্মাটাইমস ডেস্ক : প্রাচ্যের ডাণ্ডিখ্যাত নারায়ণগঞ্জকে বলা হয় রাজনীতির সূতিকাগার। রাজধানী ঢাকার পাশের জেলা হওয়ায় রাজনৈতিক অঙ্গনেও বেশ গুরুত্ব বহন করে জেলাটি। সেই সঙ্গে দুই আলোচিত রাজনীতিবিদ নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী ও নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য এ কে এম শামীম ওসমানের প্রকাশ্যে দ্বৈরথের কারণে রাজনীতি বিশ্লেষক, পর্যবেক্ষক কিংবা রাজনীতি সচেতন নাগরিকদেরও জেলার রাজনৈতিক হালচাল নিয়ে আগ্রহের কমতি নেই।

রোববার (২৩ অক্টোবর) দীর্ঘ প্রায় ২৫ বছর পরে অনুষ্ঠিত হতে যাওয়া নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সম্মেলন। বহুলপ্রতিক্ষিত এই সম্মেলনকে ঘিরে এখন সরগরম নারায়ণগঞ্জ।

শনিবার (২২ অক্টোবর) দুপুরে ওসমানী স্টেডিয়ামে ওই সম্মেলন অনুষ্ঠিত হবে। তবে সব আলোচনা ছাপিয়ে গুরুত্বপূর্ণ দুই পদ যথাক্রমে সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে কে আসছেন তা দেখতে মুখিয়ে আছেন নেতাকর্মীরা।

সভাপতি পদে আলোচনায় আছেন বর্তমান সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই, নাসিক মেয়র ও জেলা আওয়ামী লীগের বর্তমান কমিটির সিনিয়র সহ-সভাপতি ডা. সেলিনা হায়াৎ আইভী, জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শামীম ওসমান এমপি’র নাম।

আবার শামীম ওসমান এরইমধ্যে নেতাকর্মীদের সঙ্গে এক বৈঠকে জানিয়েছেন, তিনি সভাপতি প্রার্থী নন। শামীম ওসমান বলেন, ‘আমি কোনোভাবেই সভাপতি প্রার্থী নই। আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৈনিক।’

অন্যদিক তার সমর্থক নেতাকর্মী বেশ কিছুদিন ধরেই তাকে সভাপতি করার দাবি জানিয়ে আসছেন বিভিন্ন মাধ্যমে।

শামীম ওসমানের বন্ধু হিসেবে পরিচিত ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খোকন সাহা, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মীর সোহেল, নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক শাহ নিজাম, যুগ্ম সম্পাদক জি এম আরমান, সাংগঠনিক সম্পাদক জাকিরুল আলম হেলাল, অন্যান্য নেতাকর্মীরা শামীম ওসমানকে সভাপতি হিসেবে দেখতে চেয়ে প্রচার-প্রচারণা চালাচ্ছেন, বিভিন্ন অনুষ্ঠানে দেওয়া বক্তব্যেও তারা এ কথা বলেছেন।

সূত্র জানিয়েছে, নেতাকর্মীরা মূলত শামীম ওসমানের নির্দেশের বাইরে যান না। তার মৌন সমর্থন নিয়েই তারা ওই দাবি তুলেছেন। তিনি নিজেকে প্রার্থী হিসেবে ঘোষণা না করাও রাজনৈতিক কৌশল বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে মেয়র আইভীকে সভাপতি হিসেবে চেয়ে তেমন কোনো প্রচার-প্রচারণা লক্ষ্য করা যাচ্ছে না। তবে বর্তমান কমিটির সিনিয়র সহ-সভাপতি হওয়ায় তিনি সভাপতি প্রার্থী হিসেবে শক্ত দাবিদার।

সূত্র জানিয়েছে, আব্দুল হাই বাদ পড়তে যাচ্ছেন এটি একপ্রকার নিশ্চিত। সাধারণ সম্পাদক পদে আলোচনায় আছেন নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বাবু, আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য অ্যাডভোকেট আনিসুর রহমান দীপু, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, বর্তমান কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবু হাসনাত বাদল।

জানা গেছে, এই পদেও রদবদল আসার সম্ভাবনা প্রবল। সেক্ষেত্রে নজরুল ইসলাম বাবু এমপি সাধারণ সম্পাদক হতে পারেন। এসব বিষয় নিয়ে গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে সরগরম রয়েছে সাইনবোর্ড থেকে চাষাড়া, চিটাগং রোড থেকে বন্দর। রাজনৈতিক কার্যালয়, চায়ের দোকান, এমনকি গণপরিবহনেও একই আলোচনা। আর এই সকল আলোচনা ও প্রশ্নের উত্তর মিলতে পারে শনিবার বিকেলে।

এ বিষয়ে জানতে চাইলে নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা আবদুল হাই বলেন, ‘এবারের ত্রিবার্ষিক সম্মেলনের প্রস্তুতি বেশ ভালো। সাংগঠনিকভাবেও আমরা আগের চেয়ে ভালো অবস্থায় আছি। আমাদের নেত্রী বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা যাকেই সভাপতি-সাধারণ সম্পাদক বানাবেন, তাদের নেতৃত্বেই আমরা কাজ করব।’

তিনি বলেন, ‘নেত্রী এর আগে আমার ওপর বিশ্বাস রেখে সভাপতির দায়িত্ব দিয়েছিলেন। আমি সততা ও নিষ্ঠার সঙ্গে আমার ওপর অর্পিত দায়িত্ব পালন করেছি। এবারও আমি সভাপতি প্রার্থী। ইনশাল্লাহ আমাকে আবারও দায়িত্ব দেওয়া হলে আমার সর্বোচ্চটুকু দিয়ে সংগঠনকে শক্তিশালী করতে কাজ করব।’

জানা গেছে, সম্মেলনে দুই থেকে তিনটি পদে প্রার্থীর নাম ঘোষণা করা হতে পারে। পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা হবে পরে। এদিকে প্রায় দুই যুগ পর আয়োজিত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হবেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সম্মেলনের উদ্বোধন করবেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

বিশেষ অতিথি থাকবেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কামরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট কাজী নজিবুল্লাহ হিরু, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, কার্যকরী পরিষদের সদস্য অ্যাডভোকেট রিয়াজুল কবির কাওছার, আনোয়ার হোসেন, সাহাবউদ্দিন ফরাজী, জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এ কে এম শামীম ওসমান এমপি, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও নাসিক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু।

উল্লেখ্য, সর্বশেষ ১৯৯৭ সালে নারায়ণগঞ্জ জেলা আওয়ামী সর্বশেষ সম্মেলনে অধ্যাপিকা নাজমা রহমান সভানেত্রী ও এ কে এম শামীম ওসমান এমপি সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে