নভেম্বরে তৃণমূল গোছাতে চায় আওয়ামী লীগ

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২২; সময়: ১:৩৯ অপরাহ্ণ |
নভেম্বরে তৃণমূল গোছাতে চায় আওয়ামী লীগ

পদ্মাটাইমস ডেস্ক : নভেম্বরের মধ্যেই তৃণমূল পর্যায়ে বাকি থাকা কমিটির সম্মেলন শেষ করতে চায় আওয়ামী লীগ। পরের বছর শুধু নির্বাচনের জন্যই সময় হাতে রাখবে ক্ষমতাসীনরা।

দেশের স্বাধীনতা যুদ্ধে নেতৃত্ব দেয়া দলটির জ্যেষ্ঠ নেতারা নেতারা মনে করছেন, এর মাধ্যমে বিরোধী দলের আন্দোলন মোকাবেলার পাশাপাশি ভোটে জেতা সহজ হবে।

ডিসেম্বরে আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলন। তার আগেই শেষ করতে হবে তৃণমূলের বাকি থাকা সম্মেলনগুলো। দলীয় সভানেত্রী শেখ হাসিনার নির্দেশে চলতি মাসের শুরু থেকেই মাঠে নেমেছেন কেন্দ্রীয় নেতারা। শুরু করেছেন সাংগঠনিক সফর।

বাংলাদেশের প্রাচীনতম দল আওয়ামী লীগ। গঠনতন্ত্র অনুযায়ী দলের কেন্দ্রীয় সম্মেলনের আগে তৃণমূল অর্থাৎ জেলা, উপজেলা ও থানা পর্যায়ের সম্মেলনের মাধ্যমে কমিটিগুলোকে হালনাগাদ করার বাধ্যবাধকতা রয়েছে।

আওয়ামী লীগের ৭৮টি সাংগঠনিক জেলার মধ্যে এরিমধ্যে সম্মেলন হয়েছে ৪৫টির। অর্ধেকেরও বেশি উপজেলায় সম্মেলন শেষ হয়েছে। বেশিরভাগ এলাকাতেই ত্যাগী দক্ষ ও বিতর্কহীন নেতৃত্ব বেছে নেয়া হয়েছে। লক্ষ্য আগামী নির্বাচনের প্রস্তুতি।

বিএনপিসহ সরকার বিরোধী দলগুলো এখন রাজনীতির মাঠে। তাই এসব সম্মেলন থেকে নেতা নির্বাচন ও বিরোধীদের আন্দোলন- এই দুই বিষয়েই নির্দেশনা দিচ্ছেন নেতারা।

আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বলছেন, দল ও সহযোগী সংগঠনকে তৃণমূল পর্যন্ত সংগঠিত করার পাশাপাশি নির্বাচনকেন্দ্রিক কাজ এগিয়ে নেয়া হচ্ছে। আগামী দ্বাদশ জাতীয় নির্বাচন সামনে রেখে অপপ্রচারের জবাব দিতে মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

তারা বলেন, বিএনপি-জামায়াতের বিগত দিনের শাসনামলে তারা যখন দেশে দুঃশাসন করেছে, তারা যখন লুণ্ঠন করেছে, দুর্নীতি করেছে, সেসব বিষয় তুলে ধরা হবে।

বিএনপি-জামায়াত সাম্প্রদায়িক শক্তি ও জঙ্গিবাদী শক্তিকে প্রশ্রয় দিয়েছে, হত্যা ও বোমাবাজির রাজনীতি করেছে এবং গ্রেনেড হামলা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা করার যে অপচেষ্টা তারা চালিয়েছিলো; এ বিষয়গুলো জনগণের কাছে তুলে ধরা হবে বলেও জানান তারা।

আওয়ামী লীগ মনে করছে, তৃণমূল সংগঠিত হলে বিএনপিসহ বিরোধীদের আন্দোলনও জনমনে কোন প্রভাব ফেলবে না। দল গোছানো ও নির্বাচন নিয়ে আগামী ২৮ অক্টোবর আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভায় আসতে পারে বেশকিছু গুরুত্বপূর্ণ নির্দেশনা ও সিদ্ধান্ত।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে