বর্ণাঢ্য আয়োজনে রাবিতে উদীচীর ৫৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২২; সময়: ৮:৩৭ অপরাহ্ণ |
বর্ণাঢ্য আয়োজনে রাবিতে উদীচীর ৫৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

নিজস্ব প্রতিবেদক, রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বর্ণাঢ্য আয়োজনে উদীচীর ৫৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। শনিবার দিনব্যাপী নানা আয়োজনে এ দিবসটি পালন করেছে বিশ্ববিদ্যালয় সংসদ।

জানা গেছে, “শোষণের বেড়াজালে মানুষের প্রাণ, মুক্তির মিছিলে লড়াইয়ের গান” এই শ্লোগানকে ধারণ করে দিবসটি উদযাপন উপলক্ষে এদিন সকালে জাতীয় পতাকা উত্তলের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। পরে বর্ণাঢ্য শোভাযাত্রার নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে আলোচনা সভা করেন। বিকেলে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক আড্ডা। এতে উদীচীর গানের আয়োজনে ছিল ‘রানার’ ও আবৃত্তির আয়োজনে ছিল ‘শেকল ভাঙ্গো স্বরে স্বরে’। এছাড়া আবৃত্তির সংগঠন সননের আয়োজনে ছিল ‘আবার আসিব ফিরে’, তীর্থক নাট্যদলের আয়োজনে ছিল ‘নজরবন্দি’।

আলোচনা সভায় বক্তারা বলেন, লড়াই ও সংগ্রামের ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। প্রতিষ্ঠাকাল থেকেই সংগঠনটি শোষণমুক্তির কথা বলে এবং সকল অন্যেয়র বিরুদ্ধে প্রতিবাদী ভূমিকা পালন করে আসছে। তাছাড়া উদীচীর জন্মই হয়েছে অন্ধকার সরিয়ে মুক্তির আলোয় জাতিকে উদ্ভাসিত করার লক্ষ্যে। তাই তারা কথা, গান, কবিতা ও নাটক দিয়ে অসাম্প্রদায়িকতার জয়গান করেন এবং আধিপত্যবাদের বিরুদ্ধে সংগ্রাম করেন।

তারা বলেন, বর্তমান প্রযুক্তির অবাধ ব্যবহারের ফলে বাঙালির মূলধারার সংস্কৃতিচর্চা অনেকটা হারিয়ে যাওয়ার পথে। তবে উদীচী সেটা ধরে রাখার চেষ্টা করছে। তাই উদীচীর লক্ষ্য ও উদ্দেশ্যকে ধারণ করা এবং এই হারিয়ে যাওয়া সংস্কৃতি ফিরিয়ে আনার পাশাপাশি কর্মীদের সর্বদা অন্যায় ও শোষণের বিরুদ্ধে জাগ্রত থাকার আহ্বান জানান তারা।

অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস, প্রধান অতিথি হিসেবে ছিলেন গনিত বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক সুব্রত মজুমদার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক গোলাম সারওয়ার। এছাড়া সংগঠনের সাধারণ সম্পাদক ইশরাত জাহান নিতুর সঞ্চালনায়
সহ-সভাপতি এস এম জাহিদ হোসেন ও ছাত্র ইউনিয়নের সভাপতি শাকিলা খাতুনসহ ক্যাম্পাসের ক্রিয়াশীল সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মী ও সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে