ফাইনালে মেসির ‘পয়মন্ত’ জার্সিই পরবে আর্জেন্টিনা

প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২২; সময়: ১১:৪৩ পূর্বাহ্ণ |
খবর > খেলা
ফাইনালে মেসির ‘পয়মন্ত’ জার্সিই পরবে আর্জেন্টিনা

পদ্মাটাইমস ডেস্ক : আর্জেন্টিনা আরও একবার বিশ্বকাপের ফাইনালে। বিশ্ব আসরে নিজেদের ষষ্ঠ ফাইনালে আগামী রোববার রাতে ফ্রান্সের মুখোমুখি হবে লিওনেল মেসির দল। সেই ফাইনালে আকাশি-সাদারা নামবে মেসির ‘পয়মন্ত’ জার্সি পরেই।

ফিফার নিয়ম মেনে চলতি বিশ্বকাপে দুই রকমের জার্সি পরেছে আর্জেন্টিনা। প্রথমটি আর্জেন্টিনার ঐতিহ্যগত আকাশি-সাদা রঙা জার্সি। গ্রুপপর্বে এর সঙ্গে কালো শর্টস আর মোজা পরলেও নকআউটে মেসিদের শর্টস আর মোজার রঙ বদলে যায় সাদাতে।

আর্জেন্টিনার অ্যাওয়ে জার্সিটা অবশ্য এবার ঐতিহ্য ভেঙে বানানো হয়েছে ভিন্ন রঙে। সাধারণত আর্জেন্টিনার অ্যাওয়ে জার্সির রঙ থাকে নেভি ব্লু বা কালো।

তবে সেখান থেকে বেরিয়ে এসে হালকা বেগুনি রঙা জার্সি বানানো হয়েছে মেসিদের জন্য। আনুষ্ঠানিকভাবে যে রঙের নাম লেগ্যাসি ইন্ডিগো বা পার্পল রাশ।

হোম জার্সি পরে এবারের বিশ্বকাপে মেসিরা খেলেছেন ৫টি ম্যাচ। প্রথম ম্যাচটা সৌদি আরবের কাছে হেরে শুরু হয়েছিল আর্জেন্টিনার। এরপর মেক্সিকোর বিপক্ষে সেই জার্সি পরেই ২-০ গোলের জয় তুলে নিয়েছিল দলটি।

এরপর দ্বিতীয় রাউন্ডে অস্ট্রেলিয়ার বিপক্ষে মেসির দল সেই জার্সি পরে নেমেছিল, সঙ্গে সাদা শর্টস আর মোজা। এরপর নেদারল্যান্ডস আর ক্রোয়েশিয়ার বিপক্ষেও একই জার্সি পরেছিলেন লিওনেল স্ক্যালোনির শিষ্যরা।

আর্জেন্টিনা অ্যাওয়ে জার্সি পরেছিল একটি ম্যাচে, পোল্যান্ডের বিপক্ষে গ্রুপপর্বের শেষ ম্যাচে। সেই ম্যাচেও ২-০ গোলে জিতেছিল দলটি।

এবার আসা যাক জার্সি ভেদে মেসির পারফর্ম্যান্সে। এই বিশ্বকাপে প্রতি ম্যাচেই মেসি গোল করেছেন, শুধু একটা ম্যাচ বাদে। পোল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচে কোনো গোল পাননি আর্জেন্টাইন অধিনায়ক। শুধু গোলই যে পাননি, বিষয়টা মোটেও এমন নয়, সেদিন মেসি মিস করেছিলেন একটি পেনাল্টিও।

অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার আর ইউলিয়ান অ্যালভারেজ গোল করেছিলেন বলে বাঁচোয়া, নাহয় যে আর্জেন্টিনার ভাগ্যটাও ঝুলে যেতে পারত সুতোয়, যার দায় আসতো মেসির ওপরই!

তবে ফাইনালের আগে ‘সুখবর’, মেসির সেই অপয়া জার্সিটা এবার ফাইনালে পরবে না আর্জেন্টিনা। দেশটির সংবাদ মাধ্যম মুন্দো আলবিসেলেস্তে জানাচ্ছে, ফাইনালে মেসিরা পরবেন নকআউট জুড়ে যে জার্সি পরেছেন সেটাই; আকাশি-সাদা জার্সির সঙ্গে সাদা শর্টস আর মোজা, যা পরে মেসি গোল পেয়েছেন প্রতি ম্যাচেই।

প্রতিপক্ষ ফ্রান্সও পরবে তাদের ‘হোম’ জার্সিই। তাদের নীলরঙা জার্সির সঙ্গে আর্জেন্টিনার জার্সির রঙ তেমন মিলে যায় না বলেই দুই দলের কারো পরতে হবে না অ্যাওয়ে জার্সি, জানা গেছে ফিফার টেকনিক্যাল কমিটির বৈঠকের পর।

ফাইনালের এই জার্সি আর্জেন্টিনাকে ‘স্বস্তি’ দিতে পারে আরও এক কারণে। ইতিহাস বলছে, অ্যাওয়ে জার্সি পরে বিশ্বকাপের ফাইনালে কখনোই জিততে পারেনি লাতিন আমেরিকার দলটি। নিজেদের ইতিহাসে শেষ দুই ফাইনাল সেই গাঢ় নীলরঙা অ্যাওয়ে জার্সি পরে নেমেছিল আর্জেন্টিনা।

১৯৯০ সালে পশ্চিম জার্মানির বিপক্ষে ফাইনালে ডিয়েগো ম্যারাডোনার দলকে হারতে হয়েছিল ১-০ গোলে। এরপর ২০১৪ সালেও জার্মানির বিপক্ষে সেই অ্যাওয়ে জার্সি পরেই আকাশি-সাদাদের খেলতে হয়েছে ফাইনাল, সেবারও হারতে হয়েছে সেই ১-০ ব্যবধানেই।

ফাইনালে হোম জার্সি পরেও অবশ্য হার আছে লা আলবিসেলেস্তেদের। ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপের ফাইনালে উরুগুয়ের কাছে ৩-২ গোলে হারতে হয়েছিল দলটিকে।

তবে ১৯৭৮ সালে মারিও কেম্পেসের দল কিংবা ১৯৮৬ সালে ডিয়েগো ম্যারাডোনার আর্জেন্টিনা জিতেছিল হোম জার্সি পরেই।

আগামী রোববার লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠেয় ফাইনালে ১৯৭৮ কিংবা ১৯৮৬ ফেরাবে, না ১৯৩০? সে প্রশ্নের জবাবের জন্য অপেক্ষা করতে হবে আরও কিছু সময়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে