গোল করেই কেন আকাশের দিকে দু’হাত তোলেন মেসি?

প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২২; সময়: ৮:৫০ পূর্বাহ্ণ |
খবর > খেলা
গোল করেই কেন আকাশের দিকে দু’হাত তোলেন মেসি?

পদ্মাটাইমস ডেস্ক : ১৯৮৬ থেকে ২০২২। ক্যালেন্ডারের পাতা থেকে পেরিয়ে গেছে ৩৬টি বছর। এর মাঝে স্বাদ নেওয়া হয়নি বিশ্বকাপ জয়ের শিরোপা। এমন হিসেব-নিকেশ পুঁজি করেই আয়োজক দেশ কাতারে এবার পা রেখেছিল লিওনেল মেসির দল। তবে গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই সৌদি আরবের কাছে হেরে অঘটনের জন্ম দেয় লাতিন আমেরিকার দেশটি।

পরক্ষনেই সেই প্রেক্ষাপট পাল্টে বিশ্বকাপে নিজেদের মেলে ধরতে শুরু করে লিওনেল স্ক্যালোনির দল। যার মূল কারিগর দলটির প্রাণভ্রোমরা লিওনেল মেসি। তার হাত ধরেই এবারের বিশ্বকাপ মঞ্চের ফাইনালে পৌঁছেছে আলবেসেলিস্তারা।

গোল করে উদযাপনের সময় মেসিকে দেখা যায় দুই হাত উপরে তুলতে। তার দুই হাতের তর্জনী থাকে আকাশের দিকে। কিন্তু কেন এমন উদযাপন বেছে নিয়েছিলেন মেসি, তা আজও অনেকেরই অজানা।

মাত্র ১১ বছর বয়সে মেসি তার দাদিকে হারিয়েছিলেন। যে কিনা মেসিকে ছোটবেলা থেকেই ফুটবলের জন্য উৎসাহ দিয়ে গেছেন। সেই দাদিকেই আকাশের মাঝে খুঁজে পেতে চান মেসি। গোল করে উদযাপনের সময় তাই দাদিকে স্মরণ করে বার বার আকাশের দিকে হাত তুলেন ‘লা পুলগা’।

মেসির দাদিমা যদিও ১৯৯৮ সালে মারা গিয়েছেন। মেসির যখন ৪ বছর বয়স সেই সময় তাকে ফুটবল খেলার জন্য উৎসাহ দিতেন তার দাদি। এক সাক্ষাৎকারে মেসি বলেছিলেন, ‘আমার যখন ৪ বছর বয়স, সে সময় একটা ক্লাবে খেলতে নিয়ে গিয়েছিল দাদিমা। সেই ক্লাবে যারা খেলতে এসেছিল তাদের সবারই বয়স পাঁচ বছর।

দলটা পাঁচ বছর বয়সিদের নিয়েই করা হয়েছিল। তবে এক জন ফুটবলার কম পড়েছিল। তাই কোচকে আমার দাদিমা আমাকে সেই দলে নেওয়ার জন্য খুব জোর করেছিল। আমার বয়স এক বছর কম হওয়ায় কোচ আমাকে নিতে চাইছিল না। দাদিমা আমাকে জোর করেই যাচ্ছিল নেওয়ার জন্য’।

কাতার বিশ্বকাপের ফাইনালে পা রেখেছে আর্জেন্টিনা। সেমিফাইনালে লুকা মদ্রিচের ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারানোর পর মেসির দাদির বাড়ির সামনে জড়ো হয়েছিলেন তার ভক্তরা।

কাতার বিশ্বকাপে এখন পর্যন্ত ৫টি গোল করেছেন মেসি। সোনার বুটের লড়াইয়ে এগিয়ে রয়েছেন এই পিএসজি তারকা। মেসির বিশ্বকাপ জয়ের স্বপ্ন সত্যি হতে বাকি আর মাত্র একটি ম্যাচ। রোববার সেই লক্ষ্যেই মাঠে নামবেন মেসি। প্রতিপক্ষ গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে