মাঠপর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের নতুন নির্দেশনা

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৩; সময়: ১০:০০ অপরাহ্ণ |
মাঠপর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের নতুন নির্দেশনা

পদ্মাটাইমস ডেস্ক : মাঠপর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের সকালে অফিসে থাকা নিয়ে নতুন নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। এতে বলা হয়েছে, জরুরি পরিস্থিতি ছাড়া সকাল ৯টা থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত অবশ্যই তাদের অফিসকক্ষে অবস্থান করতে হবে। অর্থাৎ সকালে অফিসে ঢুকে অন্তত ৪০ মিনিট তাদের অফিস করতে হবে।

সম্প্রতি সব জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। অভিযোগ রয়েছে, মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের অনেকেই যথাসময়ে অফিসে আসেন না। যে কারণে এই ইস্যুতে ফের নির্দেশনা দিয়েছে সরকার।

এর আগে ২০১৯ সালের ২৭ আগস্ট এবং ২০২১ সালের ১০ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের অফিসে আসার পর ৪০ মিনিট কক্ষে অবস্থান করার নির্দেশনার চিঠি পাঠানো হয়েছিল।

নতুন চিঠিতে বলা হয়, মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের সকাল ৯টা থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত জরুরি পরিস্থিতি ছাড়া অফিসকক্ষে অবস্থানের জন্য নির্দেশনা দেয়া হয়েছিল। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মাঠ পর্যায়ের দফতরগুলোর কার্যক্রম নিয়মিত তদারকি করা হয়।

মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে অনেক কর্মকর্তাকে সম্প্রতি যথাসময়ে অফিস কক্ষে উপস্থিত পাওয়া যাচ্ছে না! ফলে জনসাধারণ ও অন্যান্য সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের প্রয়োজনীয় সংযোগ স্থাপন অসম্ভব হয়ে পড়ে। এতে সাধারণ নাগরিক যেমন ক্ষতিগ্রস্ত হন, তেমনি সরকারি কাজের গতি কমে আসে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

এ অবস্থায় সেবাগ্রহণকারী নাগরিকদের সুবিধা এবং সরকারি কর্মকাণ্ডে গতিশীলতা ও সমন্বয় বাড়াতে মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা জনস্বার্থে আবশ্যিকভাবে সকাল ৯টায় অফিসে আসবেন। পাশাপাশি ৯টা ৪০ মিনিট পর্যন্ত অফিসে অবস্থান করে অফিসের কার্যক্রম পরিচালনা করবেন। বর্তমানে সরকারি অফিস সময় সকাল নয়টা থেকে বিকেল চারটা পর্যন্ত।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে